The Vaccine War

বক্স অফিসে ব্যর্থ ‘দ্য ভ্যাকসিন ওয়ার’, তবু মোদীর মুখে বিবেকের প্রশংসা

বলিপাড়ার তেমন কোনও উৎসাহ নেই, বক্স অফিসেও ব্যর্থ। সেই ছবির প্রশংসায় পঞ্চমুখ কেন প্রধানমন্ত্রী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৮:২৭
Share:

‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর প্রশংসায় মোদী। গ্রাফিক : শৌভিক দেবনাথ।

২৮ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে বিবেকের নতুন ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। মুক্তির আগে ছবি নিয়ে চর্চা হলেও বক্স অফিসে এখনও মাথা তুলে দাঁড়াতে পারেনি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। সিনেমা বিশেষজ্ঞদের মতে, ‘জওয়ান’-এর দাপটের কারণেই নাকি বিবেকের ছবির এমন করুণ দশা। তবে বিবেকের এই ছবির প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথম নয়। এর আগে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর সময়ও বিবেকের সুনাম করেন প্রধানমন্ত্রী।

Advertisement

এমনিতেই প্রচারসর্বস্ব ছবির করার দুর্নাম রয়েছে বিবেকের। যদিও তাতেই পরিচালকের ছবির কদর বেড়েছে দেশের নেতা মন্ত্রীদের কাছে। এ বার বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমি শুনেছি, ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিটি মুক্তি পেয়েছে। এই ছবি আমাদের দেশের বিজ্ঞানীদের নিরলস প্রচেষ্টাকে তুলে ধরেছে। অতিমারির সময় যে ভাবে দিনরাত তাঁরা কাজ করেছেন, সেই প্রচেষ্টাকেই তুলে ধরা হয়েছে। এই ছবিতে মহিলা বিজ্ঞানীদের কথা তুলে ধরা হয়েছে। আমাদের বিজ্ঞানীরা ঠিক কী কী করছেন, তা এই ছবিটি দেখলে গর্বে বুক ভরে ওঠে। বিজ্ঞান ও বিজ্ঞানীদের গুরুত্ব তুলে ধরার জন্য ছবির পরিচালক ও নির্মাতাদের অভিনন্দন জানাই।’’ পাশপাশি মোদী জানান এই ছবি ভারতের যুবাদের অনুপ্রাণিত করবে।

প্রধানমন্ত্রী যতই প্রশংসা করুন, এই ছবি নিয়ে বলিপাড়া তেমন উৎসাহ দেখায়নি। বিবেক জানান, ইচ্ছে করেই নাকি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নিয়ে আলোচনা থেকে বিরত থেকেছে বলিপাড়া। প্রচার তো দূরের কথা, ছবির সমালোচনা করতেও নাকি বিশেষ উৎসাহ দেখাচ্ছেন না বলিউডের তাবড় ব্যক্তিত্বরা। বিবেক বলেন, ‘‘সবাই ভাবছেন, এই ছবিতেও বোধ হয় রাজনীতির ছোঁয়া রয়েছে। আরে, আমার এই ছবিটা তো কোভিডের ছবিও নয়। ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ আদপে সুপারহিরো ফিল্ম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন