প্রাক্তনী কলকাতা

তার সঙ্গে মিশে গেল প্রেম। খবর দিচ্ছে আনন্দplusকলকাতাকে চিনতে চিনতে, পায়ে পায়ে হেঁটে চলতে চলতে, হাতে হাত… সঙ্গে চলার সঙ্গী পাওয়া।

Advertisement
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৬ ০০:০০
Share:

কলকাতা তুমিও ভেবে দেখো/ কলকাতা তুমিও হেঁটে দেখো/ যাবে কিনা আমার সাথে...

Advertisement

কলকাতাকে চিনতে চিনতে, পায়ে পায়ে হেঁটে চলতে চলতে, হাতে হাত… সঙ্গে চলার সঙ্গী পাওয়া।

এবারে কলকাতা নিয়ে বাংলা ছবির গান।

Advertisement

‘‘শহরটা খুলে যাচ্ছে একটা গানের মধ্যে দিয়ে। আর শুরু হচ্ছে প্রসেনজিৎ-ঋতুপর্ণার প্রেম,’’ এই ভাবেই ‘প্রাক্তন’ ছবির প্রেমকে কলকাতার গানে বেঁধে রেখেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়

খুঁজে দিতে না পারলে আড়ি/ ব্যোমকেশ বক্সীর বাড়ি...

কলকাতা নিয়ে খুনসুটি-প্রেম ছড়িয়ে আছে এই গানে, শহরের অলিগলিতে। ছবিতে মুম্বই থেকে আসা ঋতুপর্ণা সেনগুপ্ত কলকাতা চিনতে চিনতে খুঁজে পাচ্ছেন তাঁর বন্ধু বা প্রেমিক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। ‘‘কলকাতাকে খুব ভালবাসি। আমার শহরের জন্য কোনও গান তৈরি করতে পারলাম এটা ভেবেই খুব ভাল লেগেছে। এই প্রথম পুরনো বাংলা গানের ধারা অনুযায়ী গানের সঞ্চারী করেছি,’’ মুম্বই থেকে বললেন অনুপম রায়। তিনিই এই ছবির সঙ্গীত পরিচালক। শ্রেয়া ঘোষালের সঙ্গে এই গানে ডুয়েট গেয়েছেন তিনি। শ্রেয়াও সদ্য টেক্সট করে জানিয়েছেন, শুধু তিনি নন তাঁর পরিবারের সকলেই কলকাতার গানে খুঁজে পেয়েছেন বাঙালি নস্টালজিয়া।

হোয়াটসঅ্যাপ, টুইটারের জমানায় এই গান ফিরিয়ে দিচ্ছে চিরকুটের আধো প্রেম।

শহরটার রূপ খুলছে গানের সুরে। কথায়, ছন্দে, ঠিক তেমনি দুটো মানুষের প্রেম...গঙ্গার ঘাটে, কালীঘাটে দশকর্ম ভাণ্ডারে, কিংবা ডাবের চুমুকে বন্দি হয়ে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন