Priyanka Chopra

ভারতীয় সিনেমা নিয়ে প্রিয়ঙ্কার ‘বেফাঁস’ মন্তব্য, সমালোচনার ঝড় নানা মহলে

বলিউড ছেড়ে পাড়ি দিয়েছেন সুদূর আমেরিকায়। প্রায় দশ বছর পর সেখানে নিজের পায়ের তলার মাটি শক্ত করতেই বলিউড নিয়ে প্রিয়ঙ্কার মন্তব্যে শোরগোল নেটপাড়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৪:০৭
Share:

প্রিয়ঙ্কা চোপড়া। ছবি: সংগৃহীত।

এই মুহূর্তে তাঁর নামের পাশে আন্তর্জাতিক তারকার তকমা জ্বলজ্বল করছে। প্রিয়ঙ্কা চোপড়া এখন হলিউডের প্রথম সারির তারকাদের মধ্যে অন্যতম। ইতিমধ্যেই কাজ করে ফেলেছেন কিয়ানু রিভস, ডোয়েন ‘দ্য রক’ জনসন, রিচার্ড ম্যাডেনের মতো বিশ্বখ্যাত তারকাদের সঙ্গে। তবে একটা সময় বলিউডে দাপটের সঙ্গে কাজ করেছেন প্রিয়ঙ্কা। পুরুষতান্ত্রিক বলিউডে সহ-অভিনেতাদের সঙ্গে পাল্লা দিয়ে একের পর এক হিট ছবি করে গিয়েছেন।

Advertisement

নারীপ্রধান ছবির জোয়ার যখন আসছে বলিউডে, তখন ‘ফ্যাশন’, ‘সাত খুন মাফ’-এর মতো একাধিক ছবিতে নজর কেড়েছে তাঁর কাজ। নিজের কর্মজীবনের শিখরে থাকাকালীন বলিউড ছেড়ে পাড়ি দিয়েছেন সুদূর আমেরিকায়। দেখতে দেখতে প্রায় ১০ বছর সেখানে কাটিয়ে দিয়ে এখন সেখানকারই এক জন হয়ে উঠেছেন বলিউডের ‘দেশি গার্ল’। তবে যে বলিউড প্রিয়ঙ্কাকে পরিচিতি দিয়েছে, সেখানকার সিনেমা নিয়ে এমন এক মন্তব্য করে বসলেন প্রিয়ঙ্কা যে বিস্মিত অনেকেই।

আমেরিকায় কেরিয়ারের শুরুতে বলিউড নিয়ে কোনও বিতর্কিত মন্তব্য তাঁকে খুব একটা করতে দেখা যায়নি। প্রথম দিকে নানা চ্যাট শোয়ে তিনি বরং ভারতীয় সিনেমা নিয়ে নানা রকম তথ্য দিতেন পশ্চিমি দর্শককে। ভারতে বলিউড তারকাদের দর্শক কতটা ভালবাসা দিয়ে ভরিয়ে দেন, তা-ও বার বার উল্লেখ করেছেন। সম্প্রতি তিনি ভারতে এসেছিলেন ‘সিটাডেল’-এর প্রচারে। সে সময়ও তিনি বলিউড নিয়ে কোনও রকম বিরূপ মন্তব্য করেননি। কিন্তু পুরনো একটি ভিডিয়ো হঠাৎ ছড়িয়ে পড়ল সমাজমাধ্যমে। তা দেখার পরই সমালোচনার ঝড় ওঠে নানা মহলে।

Advertisement

২০১৬ সালে এমি অ্যাওয়ার্ডের লাল গালিচায় দাঁড়িয়ে বলিউড সম্পর্কে যা বলেছেন, সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। এই অনুষ্ঠানের লাল গালিচায় প্রিয়ঙ্কাকে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভারতীয় সিনেমা সম্পর্কে কিছু বলতে বললে অভিনেত্রী জানান, ভারতীয় সিনেমায় মানে নাকি শুধুই বক্ষযুগল ও নিতম্ব। তার পর সঞ্চালিকাকে নিজেই নেচে দেখাতে শুরু করেন প্রিয়ঙ্কা।

অভিনেত্রীর এমন মন্তব্য একেবারেই ভাল চোখে দেখেননি নেটাগরিকরা। এই মুহূর্তে নায়িকাকে নিয়ে তুমুল সমালোচনা চলছে। কেউ বলেছেন, ‘‘প্রিয়ঙ্কার দেখছি ভারতীয় শাস্ত্রীয় নৃত্য নিয়ে কোনও ধারণা নেই। শ্রীদেবী, বৈজয়ন্তীমালা, ঐশ্বর্যা ভরতনাট্যম শিখেছেন, মাধুরী শিখেছেন কত্থক। এমনকি, আলিয়াও কত্থক শিখেছেন।’’ অন্য আরও এক জন লিখেছেন, ‘‘ভালই হয়েছে উনি দেশ ছেড়ে চলে গিয়েছেন।’’ বহু বছর কেটে গিয়েছে বলিউডে ছবি করেননি প্রিয়ঙ্কা। শোনা যাচ্ছিল, ফারহান আখতার পরিচালিত ‘জি লে জ়ারা’ ছবিতে দেখা যাবে অভিনেত্রীকে। দিন কয়েক আগেই খবর মেলে, তারিখের সমস্যার কারণে ছবি থেকে সরে গিয়েছেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন