স্ট্রিমিংয়ে ‘না’ ট্যারান্টিনোর

এই প্রসঙ্গে ট্যারান্টিনো বলেন, ‘‘আমি নেটফ্লিক্সে নেই। এবং কী ভাবে এটা কাজ করে, তা নিয়েও সম্যক ধারণা নেই। তবে আমার বাড়ির টিভির প্যাকেজে যদি সমস্ত মুভি চ্যানেলও থাকে, আমি ওই ধার করে ভিডিয়ো দেখাটাই বেছে নেব।’’

Advertisement
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ০৭:১০
Share:

ট্যারান্টিনো

আমাজন প্রাইম, নেটফ্লিক্স যতই রমরমিয়ে চলুক না কেন, পরিচালক কোয়ান্টিন ট্যারান্টিনোর কিন্তু ব্যক্তিগত পছন্দ পুরনো কায়দাই। মানে কোনও ভিডিয়ো পার্লার থেকে সিনেমার সিডি বা ডিভিডি ধার করে নিয়ে এসে দেখে আবার ফেরত দেওয়াটাই তাঁর পছন্দের।

Advertisement

এই প্রসঙ্গে ট্যারান্টিনো বলেন, ‘‘আমি নেটফ্লিক্সে নেই। এবং কী ভাবে এটা কাজ করে, তা নিয়েও সম্যক ধারণা নেই। তবে আমার বাড়ির টিভির প্যাকেজে যদি সমস্ত মুভি চ্যানেলও থাকে, আমি ওই ধার করে ভিডিয়ো দেখাটাই বেছে নেব।’’ স্ট্রিমিং চ্যানেলের রমরমা দেখে বেশ খানিকটা স্মৃতি রোমন্থনই করে ফেলেন নির্দেশক। বলেন, ‘‘একটা সময় ছিল, যখন আমরা ভিডিয়োর দোকানে গিয়ে বাক্সগুলো হাতে তুলে নিতাম। সবার আগে পড়ে দেখতাম বাক্সের পিছনে কী লেখা রয়েছে। হয়তো কাউন্টারের লোকটি আমাকে কোনও বিশেষ ছবি দেখার কথা বলতেন। সে সব দিন কোথায়? এই ইলেকট্রনিক ইনভেস্টমেন্টের সময়ে হয়তো আমরা একসঙ্গে তিনটে ছবি ধার নিচ্ছি। অথচ তৃতীয় ছবিটা দেখার আগ্রহই থাকছে না। সে দিক দিয়ে দেখতে গেলে ছবি দেখার কমিটমেন্টও বদলাচ্ছে!’’ দুনিয়া যতই বদলাক, ‘ওল্ড স্কুল’ মানসিকতার হাত ধরেই রীতিমতো স্মৃতি হাতড়াচ্ছেন ট্যারান্টিনো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন