Ramayan

মাঝে ৩৫ বছরের ব্যবধান, রামনবমী তিথিতেই ফের দেখা মিলল ‘রামায়ণ’-এর সীতার

সেই একই বসন, একই সাজসজ্জা। ৩৫ বছরেও যেন পাল্টায়নি কিছুই। রামনবমী উপলক্ষে অনুরাগীদের সামনে সীতারূপেই ধরা দিলেন দীপিকা চিখলিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:১৬
Share:

আশির দশকে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ‘রামায়ণ’-এ রাম-সীতার ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল অরুণ গোভিল এবং দীপিকা চিখলিয়াকে। ছবি: সংগৃহীত।

রামনবমীর পবিত্র তিথিতে অনুরাগীদের জন্য বিশেষ উপহার পর্দার সীতার। প্রায় তিন যুগ পরে সীতা রূপে ফিরলেন অভিনেত্রী দীপিকা চিখলিয়া। ৩৫ বছর পরে সীতার ‘লুকে’ সমাজমাধ্যমের পাতায় ধরা দিলেন অভিনেত্রী। বানালেন রিলও। রামনবমীর উৎসবে শৈশবের সীতাকে ফিরে পেয়ে খুশি নেটাগরিকরা।

Advertisement

আশির দশকে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ছিল ‘রামায়ণ’। হিন্দু ধর্মের মহাকাব্য ‘রামায়ণ’ অনুসারে তৈরি হয়েছিল রামানন্দ সাগরের এই অনুষ্ঠান। ১৯৮৭ সালে প্রথম দূরদর্শনে সম্প্রচারিত হয় এই অনুষ্ঠান। টানা ৭৮টি এপিসোড চলার পরে ১৯৮৮ সালে শেষ হয় রামানন্দ সাগরের ‘রামায়ণ’। অনুষ্ঠানে রামের ভূমিকায় অভিনয় করেছিলেন অরুণ গোভিল।

সীতার ভূমিকায় দেখা গিয়েছিল দীপিকা চিখলিয়াকে। লক্ষ্মণের চরিত্রে ছিলেন সুনীল লেহরি। হনুমানের চরিত্রে অভিনয় করেছিলেন দারা সিংহ। এ ছাড়াও রাবণের চরিত্রে দেখা গিয়েছিল অরবিন্দ ত্রিবেদীকে। আশির দশকে প্রথম সম্প্রচার হলেও তার পরেও বহু বছর পর্যন্ত জনপ্রিয়তা ধরে রেখেছিল রামানন্দ সাগরের ‘রামায়ণ’। এমনকি, ‘রামায়ণ’ শেষ হওয়ার পরে ‘লব কুশ’ নামক আরও একটি অনুষ্ঠান তৈরি করেছিলেন রামানন্দ সাগর।

Advertisement

পরনে গেরুয়া শাড়ি, কপালে লাল টিপ ও মাথার সিঁথিতে লাল সিঁদুর। চোখেমুখে বয়সের ছাপ পড়লেও সীতারূপী দীপিকার এক ঝলকেই শৈশবের নস্টালজিয়া ফিরে পেলেন ভক্তরা। ছবি: সংগৃহীত।

অনুষ্ঠানে অতি সাধারণ এক গেরুয়া রঙের শাড়িতে দেখা গিয়েছিল সীতা তথা দীপিকা চিখলিয়াকে। সীতার বেশভূষা বেশ জনপ্রিয় হয়েছিল দর্শকের মধ্যে। পরেও বহু ক্ষেত্রে সীতার ওই লুককেই মাপকাঠি হিসাবে ব্যবহার করেছেন একাধিক সিনেনির্মাতা। রামনবমী উপলক্ষে সীতার সেই বৈগ্রহিক লুককেই ‘রিক্রিয়েট’ করলেন অভিনেত্রী।

৩৫ বছর পেরিয়েও অমলিন তার আবেদন। চলতি সপ্তাহে সমাজমাধ্যমের পাতায় একাধিক ছবি ও ভিডিয়ো পোস্ট করেন দীপিকা। পরনে গেরুয়া শাড়ি, কপালে লাল টিপ ও মাথার সিঁথিতে লাল সিঁদুর। চোখেমুখে বয়সের ছাপ পড়লেও সীতারূপী দীপিকার এক ঝলকেই শৈশবের নস্টালজিয়া ফিরে পেলেন ভক্তরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন