Saumitra Chatterjee

মুক্তির আলোয়

ছবিতে একজন লেখকের ভূমিকায় দেখা যাবে সৌমিত্রকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ০৫:৩৪
Share:

সৌমিত্র , লিলি।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পরে তাঁর প্রথম যে ছবি মুক্তি পেতে চলেছে, তার নাম ‘অবলম্বন’। পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত অভিনেতার বায়োপিক ‘অভিযান’-এর শুটিং শুরুর আগেই এই ছবির ডাবিং শেষ করেছিলেন সৌমিত্র।

Advertisement

ছবিতে একজন লেখকের ভূমিকায় দেখা যাবে সৌমিত্রকে। অন্যান্য চরিত্রে রয়েছেন লিলি চক্রবর্তী, বিশ্বজিৎ চক্রবর্তী, মেঘনা হালদার প্রমুখ। ছবির কাহিনি অনুযায়ী, ‘অবলম্বন’ নামে একটি উপন্যাস লেখার পরেই লেখক হঠাৎ আবিষ্কার করেন, তাঁর নিজের জীবনে উপন্যাসের চরিত্রগুলোই ধরা দিচ্ছে। ছবিতে একজন বিধবা নারীর চরিত্রে রয়েছেন লিলি চক্রবর্তী। অভিনেত্রীর আক্ষেপ, ‘‘ছবিতে দু’জনে কাজ করলেও আমাদের একসঙ্গে কোনও দৃশ্য ছিল না। আফসোস রয়ে গেল।’’

ছবির পরিচালক নাড়ুগোপাল মণ্ডল এই নিয়ে তৃতীয় বার কাজ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে। পরিচালকের কথায়, ‘‘এত বিশাল মাপের অভিনেতা হয়েও আমার মতো আনকোরা একজন পরিচালককে পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। কোনও শট একাধিক বার টেক করতে হলেও কখনও আপত্তি তোলেননি। ওঁর সঙ্গে কাজ করতে পারা আমাদের কাছে সৌভাগ্যের ব্যাপার।’’ আগামী ডিসেম্বরেই ছবির মুক্তির কথা চূড়ান্ত করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন