এ বার ফ্যাশনে পুরনো কাপড়, বাতিল জিন্স

— লিখছেন ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত।পুজো আর দীপাবলিতে কেনাকাটি করে আপনার পকেট ফাঁকা। নতুন জামাকাপড় কেনার কোনও গল্পই নেই। ঠিক এই সময় ট্রাই করতে পারেন আপসাইকেল ফ্যাশন। অফিস হোক কী পার্টি তাক লাগিয়ে দিন এই ফ্যাশনে।

Advertisement
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৬ ০০:১৫
Share:

জিন্স-এর জ্যাকেট বানিয়ে নিন এই ভাবে।

পুজো আর দীপাবলিতে কেনাকাটি করে আপনার পকেট ফাঁকা। নতুন জামাকাপড় কেনার কোনও গল্পই নেই। ঠিক এই সময় ট্রাই করতে পারেন আপসাইকেল ফ্যাশন। অফিস হোক কী পার্টি তাক লাগিয়ে দিন এই ফ্যাশনে।

Advertisement

আপসাইকেল ফ্যাশন। ভাবছেন তো. এই গালভরা নামের আড়ালে আসল ব্যাপারটা কী? বাজারে এমনিতেই ফ্যাশন ব্র্যান্ডের ছড়াছড়ি। তার মধ্যে এই নতুন ফ্যাশনও কিন্তু দিব্যি জায়গা করে নিচ্ছে।

পুরোনো জিন্স বা পুরোনো কোনও পোশাক রিসাইকল করে বানানোর গালভরা নাম হল আপসাইকেল ফ্যাশন।

Advertisement

ছেড়া জিন্সের দাম আর চাহিদা দুটোই এখন গোটা জিনসের থেকে বেশি। পাড়ার অনামী দোকান থেকে ব্র্যান্ডেড শপ, সব জায়গাতেই ছেড়া জিন্সের চাহিদা। শুধু ছেড়া জিন্স নয়, পুরনো ফেলে দেওয়া কাপড় বা কাপড়ের টুকরো দিয়ে ফ্যাশন করে আপনার নিজস্ব স্টাইল স্টেটমেন্ট গড়ে তুলতে পারেন।

এটা বিভিন্ন ধরনের হতে পারে। আপসাইকেল ফ্যাশনে আমি একদম হারিয়ে যাওয়া একটা জিনিসকে কাজে লাগিয়েছিলাম। সিল্কের কাপড় বোনার সময় তাতে বসিয়ে ছিলাম পুরনো ক্যাসেটের টেপ। এখন তো ক্যাসেট উঠেই গেছে। সিডি অথবা ইউ টিউবে গান শোনেন মানুষ। আমি ভেবে দেখলাম এই ক্যাসেটের ফিতে দিয়ে যদি ডিজাইন করা যায়, কেমন হয়! সেই ভাবনা থেকেই এ ধরনের নতুন স্টাইল এনেছিলাম। নতুন লুকের এই শাড়ির বেশ চাহিদা ছিল।

তবে এ ধরনের শাড়ি কিনলে দুটি জিনিস মাথায় রাখতে হবে। এ ধরনের শাড়িতে ড্রাই ওয়াশ মাস্ট। আর আয়রন না করে স্টিমারে দিতে হবে। এখন অনেক বাড়িতেই কোট বা জ্যাকেট ইস্ত্রি করার জন্য স্টিমার ব্যবহার করা হয়। এর দামও মোটের ওপর আয়ত্তের মধ্যে। ফলে বাড়িতে না থাকলে কিনে নিন।

বাড়ির পুরেনো শাড়ি বাতিল করার আগে এ বার থেকে একবার ভাবুন। শাড়ির পাড়গুলো কেটে রাখুন। কোনও শাড়ির ওপর তিন-চার রকমের পাড় পরপর স্টিচ করে নিয়ে পরতে পারেন।

আবার কোনও শাড়িতে এমব্রয়ডারি করা রয়েছে। সেই এমব্রয়ডারি গুলো আলাদা করে রেখে দিন। বসিয়ে নিন অন্য কোনও শাড়িতে।

ঢাকাই জামদানি পুরোনো হয়ে পিজে যাচ্ছে। সেই অংশটা বাদ দিয়ে বাকিটা দিয়ে জ্যাকেট বানিয়ে পরুন। বা পুরোনো শাড়ি দিয়ে আনারকলি কুর্তা বানিয়ে ফেলতে পারেন।

কোনওটাই খরচ সাপেক্ষ নয়। লাগবে শুধু সৃষ্টিশীল মন। আর সময়।

বাড়িতে পুরোনো কোনও লেস বসানো ড্রেস রয়েছে। সেই লেসটা কেটে বসিয়ে নিতে পারেন কুর্তা বা শাড়িতে।

শুধু শাড়ি, কুর্তা বা জ্যাকেট নয় আপসাইকেল ফ্যাশনে বানিয়ে ফেলতে পারেন ব্যাগ, জুতো।

জিন্সের রং ফ্যাকাশে হয়ে গেছে। জৌলুসহীন জিন্স দিয়ে ব্যাগ বানিয়ে নিতে পারেন। জিন্সের পকেটকে ব্যাগের পকেট বানান। আবার অ্যাপলিক করা শাড়িটা ওয়াডড্রোবে বহুদিন পড়ে আছে। পরতে আর মন চাইছে না। ব্যাগের কাপড় হিসেবে অ্যাপলিক করা শাড়িটা কাজে লাগান। প্রিন্টেড কাপড় থাকলে সেটা কেটে নিয়ে দু তিন ধরনের কাপড় মিশিয়ে ড্রেস বা ব্যাগ তৈরি করতে পারেন। সলিড কালারের কাপড়ের সঙ্গে জুড়তে পারেন পুরোনো প্রিন্টেট শাড়ি।

প্যাচ ওয়ার্কের স্কার্ট অনেক আগে থেকে ফ্যাশনে ইন। এখনও তার চাহিদা আরও বাড়ছে।

কাঁথা স্টিচের প্যাচওয়ার্ক করে জ্যাকেট করছেন অনেকেই। শর্বরী দত্তের কালেকশনে পুরুষদের জন্য এ ধরনের জ্যাকেট পাওয়া যায়।

বিবি রাসেল-য়ের কালেকশনে প্রিন্টের প্যাচওয়ার্ক দেখা যায়।

শুধু শাড়ি নয়, আপ সাইকেল ফ্যাশন ট্রেন্ড এখন জুতোয়। ক্যানভাস কাপড়ের জুতো পরলে তো কথাই নেই। জুতো ছিঁড়ে গেলে আগে ফেলে দিতেন। এবার ওই ছেঁড়া অং‌শ ঢেকে দিন রঙিন লেদারের টুকরোয়। ফ্যাশনও হবে। আবার জুতোটাও স্টাইলিশ হয়ে উঠবে। চাইলে প্রিন্টেড কাপড় বসিয়ে নিতে পারেন ক্যানভাস কাপড়ের জুতোয়। কলমকারি বা বাটিক প্রিন্টের টুকরো দিয়েও পুরোনো জুতোয় নিউ লুক দিতে পারেন।

ঘর সাজানোর ক্ষেত্রে বাহারি কুশন কভার না কিনে এভাবে সাজিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন