Ridhi Dogra in Jawan

৩৮ বছরের ঋদ্ধি ‘জওয়ান’ ছবিতে ৫৭-র শাহরুখের মা হতে রাজি হলেন কেন?

শাহরুখের বয়স ৫৭, এ দিকে পর্দায় তাঁর মা হলেন প্রায় অর্ধেক বয়সি ঋদ্ধি ডোগরা। এই প্রস্তাবে কেন রাজি হলেন অভিনেত্রী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩০
Share:

(বাঁ দিকে) অভিনেত্রী ঋদ্ধি ডোগরা। শাহরুখ খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

ছোট পর্দা এবং ওটিটির জনপ্রিয় অভিনেত্রী ঋদ্ধি ডোগরা। কেরিয়ারে সাফল্যের সিঁড়িতে ওঠার ধাপে বলিউডের ‘বাদশা’ শাহরুখ খানের সঙ্গেও অভিনয়ের সুযোগ পেয়েছেন ‘জওয়ান’ ছবিতে। বছর ৩৮-এর ঋদ্ধিকে এই ছবিতে দেখা গিয়েছে শাহরুখ খানের মায়ের চরিত্রে। প্রথম বার শাহরুখের সঙ্গে অভিনয়ের সুযোগ। কিন্তু তাঁর মায়ের চরিত্রে। নায়কের থেকে প্রায় কুড়ি বছরের ছোট ঋদ্ধি কেন রাজি হলেন শাহরুখের মায়ের চরিত্রে অভিনয় করতে? ছবি সুপারহিট হতেই মুখ খুললেন ঋদ্ধি।

Advertisement

২০০৭ সাল থেকে ছোট পর্দায় কাজ করতে শুরু করেন তিনি। তবে ঘরে ঘরে পরিচিত মুখ হয়ে ওঠেন ‘সাবিত্রী’ সিরিয়ালের মাধ্যমে। ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত ‘দ্য ম্যারেড ওম্যান’ ওয়েব সিরিজ়ে তাঁর অভিনয় মনে ধরে দর্শকদের। একাধিক হিন্দি ধারাবাহিকে অভিনয় করলেও ‘অসুর’ ওয়েব সিরিজ়ে অভিনয় করেই জনপ্রিয় হয়ে ওঠেন ঋদ্ধি। এরই মাঝে ‘শাহরুখের মা’ হতে রাজি হলেন অভিনেত্রী। তবে শাহরুখের জায়গায় অন্য কোনও নায়ক হলে এই চরিত্র মোটেও করতেন না। এক সাক্ষাৎকারে ঋদ্ধি বলেন, ‘‘আমার মনে হয় না, শাহরুখ ছাড়া অন্য কোনও নায়কের মায়ের চরিত্রে কখনও অভিনয় করতাম। এই ধরনের চরিত্র করার ক্ষেত্রে অনেক সময় দোলাচল থাকে। আমি ঠিক করছি, নাকি সবটাই ভুল দিকে যাবে! আসলে শাহরুখের ছবিতে সুযোগ পাব, সেই লোভটাই কাজ করছিল। পাশপাশি নানা ধরনের কথা ভাবছিলাম। আমি ঠিক করছি তো? আমার কি আদৌ এই ছবিটা করা উচিত? বিশ্বাস করুন, প্রথম দিন ছবির সেটে বিস্তর অস্বস্তি নিয়ে গিয়েছিলাম।’’

তবে শেষে ঋদ্ধির সংযোজন, ‘‘আসলে আমার নিজের চিন্তাভাবনা নিয়ে দ্বিধা থাকলেও পরিচালক অ্যাটলির উপর আস্থা ছিল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন