‘আপনাদের এই নীরবতাটাই হল সমস্যা’

মেরিল ও অন্যদের ‘ভণ্ড’ বলে চাঁছাছোলা আক্রমণ করলেন আর এক অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান। হলিউড প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ তুলে একেবারে প্রথমে যে অভিনেত্রীরা সরব হয়েছিলেন, রোজ তাঁদের অন্যতম।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৭ ০২:০৩
Share:

মেরিল স্ট্রিপ ও রোজ ম্যাকগোয়ান

জল্পনাটা ছিল। হলিউডে যৌন নিগ্রহের প্রতিবাদে আগামী মাসে গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নাকি কালো পোশাক পরবেন মেরিল স্ট্রিপ, এমা স্টোনের মতো অভিনেত্রীরা। তার আগেই মেরিল ও অন্যদের ‘ভণ্ড’ বলে চাঁছাছোলা আক্রমণ করলেন আর এক অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান। হলিউড প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ তুলে একেবারে প্রথমে যে অভিনেত্রীরা সরব হয়েছিলেন, রোজ তাঁদের অন্যতম।

Advertisement

গত কাল টুইটারে রোজ লেখেন, ‘মেরিল স্ট্রিপের মতো যে অভিনেত্রীরা এক দিন ওই নোংরা দানবটার সঙ্গে খুশি হয়ে কাজ করেছেন, এখন তাঁরা গোল্ডেন গ্লোবে কালো পোশাক পরে নীরব প্রতিবাদ জানাবেন। আপনাদের এই ‘নীরবতা’টাই হল সমস্যা।’ গোল্ডেন গ্লোব পুরস্কারকে ‘ঝুটো’ বলেছেন রোজ। বলেছেন, ‘আপনারা দমবন্ধ করে পুরস্কারটা নেবেন। তাতে কিছুই পাল্টাবে না। আপনাদের ভণ্ডামিকে আমি ঘেন্না করি। আমার মনে হয়, আপনাদের উচিত ‘মার্কিজা’-র পোশাক পরে যাওয়া।’ প্রসঙ্গত, বহুজাতিক ফ্যাশন সংস্থা ‘মার্কিজা’-র অন্যতম মালিক ওয়েইনস্টেইনের প্রাক্তন স্ত্রী জর্জিয়া রোজ চ্যাপম্যান।

আরও পড়ুন: বিয়ের পর এঁদের ধন্যবাদ জানালেন অনুষ্কা!

Advertisement

ওয়েইনস্টেইনের বিরুদ্ধে একের পর এক অভিযোগের সূত্রে উঠে এসেছিল হলিউডের একটা কালো দিক। লাগাতার যৌন নির্যাতনের শিকার হওয়ার কথা বলেছেন বহু অভিনেত্রী। তখন মেরিল বলেছিলেন, তাঁর সঙ্গে বরাবর পেশাদার ও সম্মানজনক আচরণই করেছেন ওয়েইনস্টেইন। তার বাইরে কার সঙ্গে ওই প্রযোজক কী করেছেন, তিনি জানেন না। তবে ৬৮ বছরের অস্কারজয়ী অভিনেত্রী একই সঙ্গে বলেছিলেন, ‘‘যে মহিলারা মুখ খুলেছেন, তাঁরা আমাদের হিরো।’’

এর পর সম্প্রতি একটি মার্কিন সাপ্তাহিক পত্রিকা দাবি করে, আগামী ৮ জানুয়ারি গোল্ডেন গ্লোব পুরস্কার অনুষ্ঠানে কালো পোশাক পরবেন মেরিল-সহ একাধিক অভিনেত্রী। মেরিল নিজে কালো পোশাকের জল্পনা নিয়ে মুখ খুলতে চাননি। কিন্তু তার জন্য অপেক্ষাও করেননি বেপরোয়া রোজ। এর আগে প্রকাশ্য মঞ্চে নিজের নিগৃহীতা হওয়ার কথা বলেছিলেন। এমনকী বেন অ্যাফ্লেককে টুইটারে ‘মিথ্যেবাদী’ বলে রোজ অভিযোগ করেছিলেন, ওয়েইনস্টেইনের আসল চেহারাটা জেনেও এত দিন চুপ করে ছিলেন এই অভিনেতা। ওয়েইনস্টেইনের বিরুদ্ধে অন্য যে অভিনেত্রীরা মুখ খুলেছেন, তাঁদের ‘রোজ আর্মি’ বলেও ডাকতে শুরু করেছেন তিনি। তালিকায় সাম্প্রতিকতম সংযোজন সলমা হায়েক। সম্প্রতি সলমা অভিযোগ করেন, ‘ফ্রিডা’ ছবিটা করার সময়ে পদে পদে প্রযোজক ওয়েইনস্টেইনের ‘লালসার’ শিকার হতে হয়েছিল তাঁকে। এই ‘সাহসের’ জন্য এ দিন সলমাকে কুর্নিশ জানিয়েছেন অভিনেত্রী জেসিকা শ্যাসটেন।

এরই মধ্যে ১৯৯৫ সালের গোল্ডেন গ্লোব পুরস্কারের পার্টির এক ঘটনার কথা তুলেছেন অভিনেতা জেসন প্রিস্টলি। টুইটারে তাঁর দাবি, ওয়েইনস্টেইন তাঁর হাত টেনে ধরে ওই পার্টি থেকে চলে যেতে বলেছিলেন। বচসা বাধে। জেসন সপাটে এক ঘুষি মারেন ওয়েইনস্টেইনের মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন