Entertainment News

বাঙালির ‘রসগোল্লা’ ওড়িশায়!

ওড়িশার ছানাপোড়া আর জিভে গজা ছেড়ে ওড়িয়ার মানুষ কী 'রসগোল্লা' খাবে?

Advertisement

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ১৯:৫৩
Share:

‘রসগোল্লা’ ছবির দৃশ্যে উজান।

কোথায় প্রথম তৈরি হয় রসগোল্লা? পশ্চিমবঙ্গ, না ওডিশায়? এ নিয়ে এক সময় গোল বেধেছিল। স্বত্ব নিয়ে টানাটানি হয়। আড়াই বছর পর মিলেছিল সমাধান। এল সিদ্ধান্ত। রসগোল্লার এখন কলকাতার। সেই বিতর্ক উড়িয়ে রসগোল্লা ফের পাড়ি দিচ্ছে ওড়িশায়।

ওড়িশার ছানাপোড়া আর জিভে গজা ছেড়ে ওড়িয়ার মানুষ কী 'রসগোল্লা' খাবে? আসন্ন ছবি ‘রসগোল্লা’র নিবেদক শিবপ্রসাদ মুখোপাধ্যায় বললেন, ‘‘রসগোল্লা বাঙালির হলেও তার বিস্তার হোক, একজন বাঙালি হিসেবে আমি চাই। সেই কারণেই 'রসগোল্লা' ওড়িয়া ভাষায় ডাব করে ২১ ডিসেম্বর মুক্তি পাবে। এটা একটা গুরুত্বপূর্ণ খবর। অসংখ্য ধন্যবাদ আকাশ কে পারিজাকে, যিনি 'রসগোল্লা' কে একটা ফিল্ম হিসেবে দেখে ওড়িয়ায় ডাব করতে চেয়েছেন। রসগোল্লা তৈরির ইতিহাস বিশ্বে ছড়িয়ে যাক। এটুকুই চাই।’’

Advertisement

রসগোল্লা নিয়ে প্রাদেশিক রাজনীতি বা বিতর্ক উড়িয়ে দিয়ে আকাশ কে পারিজা বললেন, ‘‘ভারতের সব অঞ্চলে বিজ্ঞাপনে যদি দেখানো হয়, 'কুছ মিঠা হো যায়,' ফাইভ স্টার দিয়ে যদি বলা হয় প্রেম বাড়ে। তাহলে রসগোল্লা দিয়ে হবে না কেন? আর সেটা ওড়িয়াতে আমি দেখাব না কেন? শিবপ্রসাদ-নন্দিতার সব ছবি দেখেই বলছি ওরা আঞ্চলিক সংস্কৃতি, মানবিকতা নিয়ে কাজ করছে। ওদের সঙ্গে কাজ করতে পারছি আমি ভাগ্যবান। ভবিষ্যতে ভাল ছবির জন্য, ওড়িশার জন্য আমি ওদের সঙ্গে আরও কাজ করব’’, উত্তেজিত ওড়িয়া প্রযোজক।

আরও পড়ুন, বাংলা চলচ্চিত্রের শতবর্ষ! কে বলল?

Advertisement

রসগোল্লার মিষ্টি সুখ বাংলা ওড়িশার মেলবন্ধন কতটা দৃঢ় করবে এখন তার অপেক্ষা।

(হলিউড, বলিউড বা টলিউড - টিনসেল টাউনের টাটকা বাংলা খবর পড়তে চোখ রাখুন আমাদের বিনোদনের সব খবর বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন