• ৩১ মার্চ ২০২০

অক্ষয়ের দাপট, সলমনের নো এন্ট্রি

গত বছর বড়দিনে মুক্তি পেয়েছিল সলমন খানের ‘দবং থ্রি’। তবে ছবির প্রথম দিনের কালেকশন সলমনের শেষ কয়েকটি ছবির নিরিখে সবচেয়ে কম।

অক্ষয় ও সলমন

নিজস্ব প্রতিবেদন

কলকাতা ৩, জানুয়ারি, ২০২০ ১২:০৪

শেষ আপডেট: ৩, জানুয়ারি, ২০২০ ০৫:২৩


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

গত বছর বড়দিনে মুক্তি পেয়েছিল সলমন খানের ‘দবং থ্রি’। তবে ছবির প্রথম দিনের কালেকশন সলমনের শেষ কয়েকটি ছবির নিরিখে সবচেয়ে কম। এনআরসি (নাগরিকপঞ্জী) এবং সিএএ (সংশোধিত নাগরিকত্ব আইন)-এর জন্য দেশজুড়ে প্রতিবাদের জেরে ব্যবসা নাকি মার খেয়েছে, জানানো হয়েছে প্রযোজনা সংস্থার পক্ষ থেকে। শুধুই কি তা-ই? ওই ছবির এক সপ্তাহ পরে মুক্তি পাওয়া ‘গুড নিউজ়’ কিন্তু অক্ষয়কুমারের জন্য বছরশেষেও সুখবরের ধারা অক্ষুণ্ণ রাখল।

গত বছরে মুক্তি পেয়েছে অক্ষয়ের চারটি ছবি— ‘কেশরী’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ফোর’, ‘গুড নিউজ়’। শেষ ছবিটি এখনও হলে চলছে। ‘কেশরী’ ধুন্ধুমার হিট না হলেও ক্ষতি পুষিয়ে দিয়েছে ‘মিশন মঙ্গল’ ও ‘হাউসফুল ফোর’-এর ব্যবসা। ‘গুড নিউজ়’ একশো কোটির ক্লাবে সদ্য পা রেখেছে। প্রথম দিন থেকেই ছবির কালেকশন ভাল। লক্ষ্যণীয় বিষয়, অক্ষয়ের চারটি ছবি চার ভিন্ন ঘরানার। প্রোপাগান্ডা ছবি করে তিনি সমালোচিত হন। তবে বক্স অফিসে তা হিট। পাশাপাশি ‘হাউসফুল ফোর’-এর মতো ননসেন্স কমেডিও ব্যবসা করেছে। অঁসম্বল কাস্ট হলেও সাফল্যের সিংহভাগ খিলাড়ি কুমারের ব্র্যান্ডের।

গত দু’বছরের মতো এ বছরেও অক্ষয়ের এই দাপট দেখে হতবাক অভিনেতা নিজেই। ‘‘আমি নিজেও বিশ্বাস করতে পারি না, আমার ছবি এত টাকার ব্যবসা করেছে...’’ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন অক্ষয়। হতবাক হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিও। যে ফর্মুলার ছবি অক্ষয়ের ক্ষেত্রে চলছে, তা সলমনের কেন চলছে না? ভাইজানের ফ্যানডমে ভাটা পড়েনি। তবে তাঁর সফল ফ্র্যাঞ্চাইজ়িরও কেন এমন দৈন্যদশা? যেখানে অক্ষয়ের কাঁধে চেপে হাউসফুলের মতো বস্তাপচা ফ্র্যাঞ্চাইজ়িও দৌড়চ্ছে।

এ বছরে ‘দবং থ্রি’ ছাড়া সলমনের রিলিজ় ছিল ‘ভারত’। এর কপাল গত বছরের ‘রেস থ্রি’র মতো খারাপ না হলেও, এই ছবি আর একটা ‘টাইগার জ়িন্দা হ্যায়’ও হতে পারেনি। সলমনের শেষ বাম্পার হিট ছিল ২০১৭ সালে মুক্তি পাওয়া টাইগারের সিকুয়েল।

অ্যাকশন-কমেডি হিরোর তকমা ছেড়ে অক্ষয় ‘অল ইন ওয়ান’ প্যাকেজ হয়ে উঠেছেন। এ দিকে সলমন তা করবেন না, কারণ শার্ট ছাড়া ভাইজানকে দেখতেই ভিড় জমান তাঁর অন্ধ ভক্তরা। এমনটাই মনে করেন অভিনেতা। তবে জাদু যে চলছে না, তা তিনি বুঝছেন না!

আর বুঝছেন না বলেই সঞ্জয় লীলা ভন্সালীর সঙ্গে ইগোর লড়াইয়ে তাঁর একটি বড় প্রজেক্ট বাতিল হয়ে গেল। হয়তো এই ছবিতে ছক ভাঙতে পারতেন সলমন। অন্য দিকে অক্ষয়ের আগামী ছবির প্যাকেজও বৈচিত্রপূর্ণ। যশ রাজ ফিল্মসের ব্যানারে পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করবেন তিনি। 

কৃতী শ্যানন, কিয়ারা আডবাণী, নবাগতা মানুষী চিল্লার আবার তাঁর এক সময়ের হিট পার্টনার ক্যাটরিনা কাইফ... অক্ষয়ের নায়িকা নির্বাচনেও একঘেয়েমি নেই। সেখানে ভাইজান তাঁর ক্যাম্পের বাইরে কাজ করেন না। নতুন এন্ট্রি বলতে দিশা পাটনি।

এই মুহূর্তে বলিউডে সিনিয়রদের মধ্যে অক্ষয় আর সলমনের ছবি ফি বছর আসছে। কিন্তু একই ফর্মুলার এমন বিপরীত রেজ়াল্টের দৃষ্টান্ত বোধহয় এই মুহূর্তে দ্বিতীয় নেই।


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper
আরও পড়ুন
আরও খবর
  • করোনার জেরে কাজ বন্ধ, বলিউডের ২৫ হাজার কর্মীর জন্য...

  • টুইঙ্কলকে নিয়ে হাসপাতালে অক্ষয়, চিন্তায় ফ্যানেরা

  • করোনা মোকাবিলায় অর্থদান অক্ষয়, বরুণ এবং আয়ুষ্মানের

  • ফার্ম হাউসে সপরিবার

সবাই যা পড়ছেন
আরও পড়ুন