Supreme Court of India

ওটিটি প্ল্যাটফর্মের উপরে কেন্দ্রের নজর কড়া হোক, নির্দেশ সুপ্রিম কোর্টের

ওটিটি-র উপরে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ প্রয়োজন বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, পর্নোগ্রাফিও এই সব মাধ্যমগুলিতে দেখানো হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ১৪:০২
Share:

বড় আঘাত আসছে কি ওটিটি প্ল্যাটফর্মের উপরে?

ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ন্ত্রণের নির্দেশিকা প্রয়োজন। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। গোটা বিষয়টিতে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ প্রয়োজন বলেও মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, পর্নোগ্রাফির মতো ছবিও এই সব মাধ্যমগুলিতে দেখানো হচ্ছে। ফলে এদের উপরে বিশেষ নজরদারির প্রয়োজন আছে।

Advertisement

হালে ওয়েব-মাধ্যমে দেখানো সিরিজ ‘তাণ্ডব’ নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। যে প্ল্যাটফর্মে সিরিজটি দেখানো হয়, সেই আমাজনের ভারতীয় প্রধান অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে অভিযোগও দায়ের হয়। অপর্ণা তার প্রেক্ষিতে আগাম জামিনের আবেদন করেন। সেই আবেদন ইলাহাবাদ হাইকোর্টে খারিজ হয়ে যায়। অপর্ণা তার প্রেক্ষিতে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

সংবাদ সংস্থার খবর, ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ে বলতে গিয়ে সর্বোচ্চ আদালতের বিচারপতি অশোক ভূষণ বলেছেন, ‘‘এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর উপরে নজরদারির দরকার আছে। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।’’

Advertisement

এই ওয়েব-মাধ্যমের উপরে নজরদারির জন্য কেন্দ্রীয় সরকারের তরফেও দীর্ঘ দিন ধরে চেষ্টা চালানো হচ্ছে। এই বিষয়ে একটি কমিটি তৈরি করার পরিকল্পনাও রয়েছে। অভিযোগ, করোনার কারণে যেহেতু সিনেমা হলগুলি দীর্ঘ দিন ছবি দেখাতে পারেনি, তাই এই মাধ্যমগুলি অবাধে ছবির মুক্তি ঘটিয়েছে। আর সেন্সরশিপের কোনও তোয়াক্কা না করে দেদার দেখিয়েছে নানা ধরনের ছবি। ফলে এদের নিয়ন্ত্রণে রাখতে উঠেপড়ে লেগেছে সরকার। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে বিষয়টি সে দিকে আরও এক ধাপ এগিয়ে গেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন