jawan

ছোট ছেলেকে দেখাতে চেয়েছিলেন তিনিই বাদশা, ‘জওয়ান’-এর সাফল্য বৈঠকে বার্তা শাহরুখের

৭ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে ‘জওয়ান’। শুক্রবার ছবির সাফল্য উদ্‌যাপন করতে সাংবাদিকদের মুখোমুখি হন শাহরুখ-সহ ছবির কলাকুশলীরা।

Advertisement
মুম্বই শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪০
Share:

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

ছবির প্রচার সেরেছেন সমাজমাধ্যমে। ছবি ব্লকবাস্টার ঘোষিত হয়েছে। কিন্তু অনুরাগী থেকে শুরু করে সংবাদমাধ্যম, সকলেই অপেক্ষা ছিল ‘জওয়ান’ মুক্তির পর শাহরুখ খানের প্রতিক্রিয়ার। অবশেষে তিনি এলেন, প্রশ্নের উত্তর দিলেন এবং সকলের মন জয় করলেন। ছবি মুক্তির এক সপ্তাহের মাথায় শুক্রবার বিকেলে ‘জওয়ান’-এর সাফল্য উদ্‌যাপনে মুম্বইয়ের যশরাজ স্টুডিয়োতে সাংবাদিকদের মুখোমুখি হলেন শাহরুখ খান। তিনি বললেন, ‘‘বিগত চার বছর ধরে এই ছবির সঙ্গে জুড়ে রয়েছি। মাঝে অতিমারি এসেছে। কিন্তু আজকে পরিশ্রমের ফল দেখতে পাচ্ছি।’’ শাহরুখের কালো সুট এবং নজরকাড়া কেশসজ্জা ছিল লক্ষণীয়।

Advertisement

শুক্রবার সাংবাদিক বৈঠকে মঞ্চে শাহরুখ ছাড়াও উপস্থিত ছিলেন ছবির অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, অভিনেতা বিজয় সেতুপতি এবং ছবির পরিচালক অ্যাটলি। ছবিতে শাহরুখের প্রমীলা বাহিনীর অংশ সান্যা মলহোত্র, ঋদ্ধি ডোগরা, লহের খানও ছিলেন। এসেছিলেন সুনীল গ্রোভারও। তবে মায়ের জন্মদিন বলে উপস্থিত থাকতে পারেননি নয়নতারা। বিশেষ ভিডিয়োবার্তায় তিনি ছবির টিম এবং দর্শককে কৃতজ্ঞতা জানান।

এই ছবি কী ভাবে বাস্তবায়িত হয়? অ্যাটলি বললেন, ‘‘এই ছবিটা শাহরুখ স্যরের প্রতি আমার প্রেমপত্র। ভিডিয়ো কলে ওঁকে গল্পটা শুনিয়েছিলাম। তিনি যে রাজি হয়েছেন, এটাই অনেক।’’‘

Advertisement

‘জওয়ান’ এর সাংবাদিক বৈঠকে (বাঁদিক থেকে) বিজয় সেতুপতি, অ্যাটলি, শাহরুখ এবং দীপিকা। ছবি: সংগৃহীত।

‘ওম শান্তি ওম’ থেকে শুরু। শাহরুখের সঙ্গে পাঁচটি ছবিতে অভিনয় করে ফেললেন দীপিকা। প্রতেকটি ছবি বক্স অফিসে সাফল্যের মুখ দেখেছে। ইন্ডাস্ট্রিতে বলা হচ্ছে, দীপিকা নাকি শাহরুখের সৌভাগ্যের প্রতীক। দীপিকা কিন্তু তা মানতে নারাজ। তিনি বললেন, ‘‘এটা আমাদের দু’জনের ভালবাসা এবং একে অপরের প্রতি বিশ্বাস। ঘরের অন্য কোণে আমরা বসে থাকলেও আমি জানি কোনও সমস্যা হলে শাহরুখ ঠিক আমাকে এসে বলবে।’’ এই প্রসঙ্গেই রসিকতা করলেন বাদশা। জানালেন, ‘বেশরম রং’ গানে পা মেলানোর পর ‘জওয়ান’-এ দীপিকা তাঁর মায়ের চরিত্রে অভিনয় করতে রাজি হবেন কি না, তা নিয়ে শাহরুখের সন্দেহ ছিল। তিনি বললেন, ‘‘দীপিকা একটু রেগে আছে। কারণ ও ভেবেছিল ক্যামিয়ো চরিত্র। আর বন্ধুত্বের খাতিরে পুরো ছবিতেই ওকে দিয়ে আমরা শুটিং করিয়ে নিয়েছি।’’ দীপিকাও পাল্টা বললেন যে, কাহিনি তাঁর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বললেন, ‘‘চরিত্রের দৈর্ঘ্য নিয়ে ভাবিনি, ঐশ্বর্য চরিত্রটার প্রভাব নিয়ে ভেবেছিলাম। তাই রাজি হতেই হল।’’

বিজয় সেতুপতিও শাহরুখকে তাঁর অনুপ্রেরণা হিসাবে দেখেন। তাঁর অনুরোধে বাদশা শোনালেন ‘ওম শান্তি ওম’ ছবির জনপ্রিয় সংলাপ ‘পিকচার আভি বাকি হ্যায় মেরে দোস্ত’। বিজয় বললেন, ‘‘চেন্নাই থেকে জওয়ান নিয়ে এ রকম উন্মাদনা আমি কল্পনা করিনি। সবটাই শাহরুখ স্যরের জন্য।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘তিনি মানুষকে শুধুই ভালবাসা দেন। আমার তো মনে হয় দেওয়ালে শাহরুখ খান লেখা থাকলে, সেই নামটাকে কেউ আলিঙ্গন করলে ভালবাসাকেই খুঁজে পাবেন।’’

চলতি বছরে শাহরুখের ক্যালেন্ডারে তিনটি ছবি রয়েছে। ‘পাঠান’ এবং ‘জওয়ান’ হিট। আগামী ডিসেম্বরে মুক্তি পাবে ‘ডাঙ্কি’। চার বছর পর প্রত্যাবর্তন করে অনুরাগীরা হয়তো বাদশাকে এই ভাবেই দেখতে চেয়েছিলেন। শাহরুখ বললেন, ‘‘তিন বছর পর সেটে আসতে ভয় লাগত।’’ কিন্তু তাঁর মনোবল বাড়িয়েছিলেন ছেলে আরিয়ান। শাহরুখ বললেন, ‘‘ও বলেছিল যে ও আর আমার মেয়ে নব্বইয়ের দশকে আমাকে তারকা হিসাবে দেখেছে। কিন্তু আমার ছোট ছেলে সেটা উপলব্ধি করেনি। তাই আগামী পাঁচটা ছবিতে আরিয়ান আর সুহানা আমাকে পরিশ্রম করতে বলেছিল। আমি আগামী দিনে সেটাই করার চেষ্টা করব।’’ এখন দর্শক তাঁর ছবি গ্রহণ করলে তাদের ভালবাসা পেলে যে ভিতর থেকে খুশি হন, সে কথাও জোর গলায় বলেন শাহরুখ।

বৃহস্পতিবার পর্যন্ত দেশের বক্স অফিসে প্রায় সাড়ে তিনশো কোটি টাকার ব্যবসা করেছে। দ্বিতীয় সপ্তাহে এই ছবি বক্স অফিসে নতুন নজির গড়তে পারে, তা নিয়ে আত্মবিশ্বাসী সিনেমা বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন