২৩ অগস্ট ইডি ডাকল শাহরুখকে

ইডি সূত্রের বক্তব্য, নির্দিষ্ট দিনে তাদের এক স্পেশ্যাল ডিরেক্টরের নেতৃত্বাধীন বিচার বিষয়ক কর্তৃপক্ষের (অ্যাডজুডিকেটিং অথরিটির) সামনে সশরীরে হাজিরা দিতে হবে কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখকে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ০৪:৩৪
Share:

শাহরুখ খান

কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছিল গত মার্চে। আজ শাহরুখ খানকে সরাসরি তলবের চিঠি ধরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আইপিএল সংক্রান্ত লেনদেনে বিদেশি মুদ্রা আইন (ফেমা) লঙ্ঘনের অভিযোগের চূড়ান্ত শুনানির জন্য আগামী ২৩ অগস্ট ‘বাজিগর’কে ডেকে পাঠিয়েছে তারা।

Advertisement

ইডি সূত্রের বক্তব্য, নির্দিষ্ট দিনে তাদের এক স্পেশ্যাল ডিরেক্টরের নেতৃত্বাধীন বিচার বিষয়ক কর্তৃপক্ষের (অ্যাডজুডিকেটিং অথরিটির) সামনে সশরীরে হাজিরা দিতে হবে কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখকে। এই ঘটনায় আগে দু’বার তাঁর বয়ান নিয়েছে ইডি। মার্চে শাহরুখের পাশাপাশি তাঁর সংস্থা ‘নাইট রাইডার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেড’ (কেআরএসপিএল)-কেও শো-কজ করেছিল ইডি। একই নোটিস পেয়েছিলেন কেকেআরের অন্যতম মালিক জুহি চাওলা এবং শাহরুখের স্ত্রী গৌরী, যিনি আবার কেআরএসপিএল-এর ডিরেক্টর। এই সংস্থার অধীনেই রয়েছে কেকেআর।

অভিযোগ হল, আট-ন’বছর আগে কেআরএসপিএল-এর ৯০ লক্ষ শেয়ার ১০ টাকা দরে মরিশাসের সংস্থা ‘দ্য সি আইল্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড’কে বেচে দেওয়া হয়েছিল। অথচ সেই সময়ে প্রত্যেক শেয়ারের দর যাচ্ছিল ৮৬ থেকে ৯৯ টাকা। ইডি-র দাবি, শাহরুখরা কম দামে শেয়ার বেচে দেওয়ায় সরকার প্রায় ৭৩ কোটি ৬০ লক্ষ টাকা মূল্যের বিদেশি মুদ্রা কম পেয়েছিল। অনেকের মতে, এই ধরনের অভিযোগের ক্ষেত্রে সচরাচর তদন্ত করে দেখা হয়, ইচ্ছাকৃত ভাবে শেয়ারের দাম কমিয়ে অন্যত্র টাকা সরানো হয়েছিল কি না।

Advertisement

ইডি-র এক অফিসার একটি চ্যানেলকে জানান, শো-কজের পরবর্তী ধাপ হল শুনানি। সেখানে অভিযোগ এবং শো-কজের জবাব নিয়ে দু’পক্ষের যুক্তি শোনা হয়। তাঁর কথায়, ‘‘নিজের আইনজীবী বা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে সঙ্গে নিয়ে শাহরুখকে ওই দিন হাজির হতে হবে। তিনি অভিযোগ স্বীকার করতে পারেন, অস্বীকারও করতে পারেন। তাঁর যুক্তি শোনা হবে। জরিমানার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে তার পরে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন