Bollywood Gossip

বইপ্রকাশে গৌরীর পাশে রইলেন শাহরুখ, তার পরেও স্বামীর কোন স্বভাবে ‘বিরক্ত’ বাদশা-পত্নী?

প্রায় তিন দশকের দাম্পত্য তাঁদের। বিয়ের প্রায় ৩২ বছর পরে প্রেম এখনও সতেজ। প্রেমে খামতি না থাকলেও শাহরুখের বেশ কয়েকটি স্বভাবে তিতিবিরক্ত স্ত্রী গৌরী খান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৯:৫৪
Share:

১৯৯১ সালে চারহাত এক হয় গৌরী ও শাহরুখ খানের। ছবি: সংগৃহীত।

গাঁটছড়া বেঁধেছেন আজ থেকে প্রায় ৩২ বছর আগে। তিন দশকের বেশি সময়ের দাম্পত্যে প্রেম এখনও অমলিন। বলিউডে তাঁদের জুটি প্রায় দৃষ্টান্তের মতো। তবে, ছোটখাটো ঝুটঝামেলা কোন প্রেমে না থাকে? শাহরুখ খান ও গৌরী খানের সম্পর্কও ব্যতিক্রম নয়। শাহরুখের বেশ কিছু স্বভাবে নাকি রীতিমতো তিতিবিরক্ত স্ত্রী গৌরী খান। স্বামীর উপরে এতটাই চটেছেন তিনি যে, ক্যামেরার সামনেই ফাঁস করে দিলেন শাহরুখের খারাপ স্বভাবগুলি।

Advertisement

সম্প্রতি নিজের কফি টেবিল বই ‘মাই লাইফ ইন ডিজ়াইন’-এর উদ্বোধনে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খান দম্পতি। কালো পোশাকে এসেছিলেন অন্দরসজ্জাশিল্পী ও বইয়ের লেখিকা গৌরী খান, সঙ্গে ছিলেন শাহরুখ খান। এই অনুষ্ঠান যে তাঁকে ঘিরে নয়, তা বুঝতে খুব একটা সময় লাগেনি শাহরুখের। স্ত্রী গৌরী খান এমনিতেই তাঁর নয়নের মণি, তাই তাঁকে প্রশংসায় ভরিয়ে দিতে কোনও খামতিও রাখেননি বলিউডের বাদশা। অন্দরসজ্জাশিল্পী হিসাবে গৌরী যে অনবদ্য, সে কথা এর আগেও একাধিক বার বলেছেন শাহরুখ। তবে এই অনুষ্ঠানে শাহরুখের স্বীকারোক্তি, বাড়িতে নাকি গৌরীর মধ্যেই শিল্পীসত্তা সব থেকে বেশি। এক দিকে স্ত্রীর সাফল্য উদ্‌যাপন করতে এসে তাঁর অঢেল প্রশংসা স্বামীর মুখে। তবে অন্য দিকে, শাহরুখের উপর কিন্তু বেশ বিরক্ত গৌরী খান। যার প্রমাণ মিলল সমাজমাধ্যমে সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিয়োয়।

ভিডিয়োয় নামজাদা সঞ্চালিকা সিমি গেরওয়াল গৌরীকে প্রশ্ন করেন, ‘‘শাহরুখ কি আপনার উপর একটু বেশিই অধিকার ফলান?’’ গৌরী একটু সামলে উত্তর দিলেও শাহরুখ বলেন, ‘‘আমি আগে খুবই অধিকার ফলাতাম। আমার স্বভাব মোটেই সুবিধার ছিল না।’’ শাহরুখের এই স্বীকারোক্তির সুর টেনে গৌরীও বলতে শুরু করেন, ‘‘অত্যন্ত নোংরা ভাবে অধিকার ফলাত শাহরুখ আমার উপরে। এটা একটা অসুখের মতো ছিল।’’ এমনকি, গৌরীকে নাকি সাদা পোশাকও পরতে দিতেন না শাহরুখ। কারণ, তিনি মনে করতেন, তাতে তাঁর প্রেমিকার চেহারা স্পষ্ট বোঝা যাবে। নিজের এই স্বভাবের কথা স্বীকার করে শাহরুখও বলেন, ‘‘আমার একটা নিয়ন্ত্রণ করার প্রবণতা ছিল, এবং সেটা খুব নিকৃষ্টমানের স্বভাবে পরিণত হয়েছিল।’’ শাহরুখের এই ‘বিরক্তিকর’ স্বভাব নিয়ে আলোচনা করার সময় অবশ্য নিজে বিরক্ত হননি গৌরী খান। বরং হাসিমুখেই নিজের সব অভিযোগ জানাচ্ছিলেন বাদশা-পত্নী।

Advertisement

কিশোর বয়স থেকে একে অপরকে চেনেন শাহরুখ ও গৌরী। সেই ছোট বয়স থেকেই বন্ধুত্ব, প্রেম। দু’জনে যখন গাঁটছড়া বাঁধেন তখন শাহরুখের বয়স ২৫, গৌরী মাত্র ২১ বছর বয়সের তরুণী। বিয়ের ৩২ বছর পরে মানুষ হিসাবে অনেক পরিণত তাঁরা। সম্পর্ক পোক্ত যেমন হয়েছে, তেমনই বদলেছে সমীকরণও। নিজেদের খামতি শুধরে একে অপরের জন্য অপরিহার্য হয়ে উঠেছেন তাঁরা। বিয়ের তিন দশক পরেও তাই প্রেম অমিলন বলিউডের অন্যতম জনপ্রিয় জুটির মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন