Dunki

রাষ্ট্রপতি ভবনে শাহরুখের ‘ডাঙ্কি’-র প্রদর্শনী, ছবি দেখার পরই উঠল বিশেষ দাবি

শাহরুখের ‘ডাঙ্কি’ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে দর্শকদের। বক্স অফিসে ‘পাঠান’, ‘জওয়ান’-এর মতো সফল না হলেও রাষ্ট্রপতি ভবনে দেখানো হয়। তার পরেই উঠল বিশেষ দাবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৮:০২
Share:

এ বার রাষ্ট্রপতি ভবনে দেখানো হল শাহরুখ খান অভিনীত ছবি ‘ডাঙ্কি’ । ছবি: সংগৃহীত।

২১ ডিসেম্বর মুক্তি পেয়েছে শাহরুখ খান অভিনীত ছবি ‘ডাঙ্কি’। ছবিতে শাহরুখের অভিনয় প্রশংসিত হয়েছে। এ বার সেই ছবি দেখানো হল রাষ্ট্রপতি ভবনে। যদিও অনেকের দাবি, ‘পাঠান’ এবং ‘জওয়ান’-এর তুলনায় এই ছবি অনেকটাই পিছিয়ে রয়েছে। অভিবাসন সমস্যার মতো একটি বিষয়কে ছবির গল্প করেছেন পরিচালক রাজ কুমার হিরানি। সেটাই তুলে ধরেছেন বড় পর্দায়। কিন্তু অনেকেরই অভিবাসন-নীতি বা দেশের বেরোজগারের মতো গুরুতর সমস্যা নিয়ে হাসিঠাট্টা পছন্দ হয়নি। তাই স্বাভাবিক ভাবেই মিশ্র প্রতিক্রিয়া এই ছবির। তবে রাষ্ট্রপতি ভবনে এই ছবি প্রদর্শিত হওয়ার পর অন্য প্রতিক্রিয়া পাওয়া গেল।

Advertisement

কেন্দ্রের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, অনুপ্রবেশ ও অভিবাসন নিয়ে রাজকুমার হিরানী পরিচালিত ও শাহরুখ খান অভিনীত ‘ডাঙ্কি’ রাষ্ট্রপতি ভবনে দেখানো হয়েছে। বর্তমান সময় দাঁড়িয়ে এই ছবি যে খুবই প্রাসঙ্গিক সে কথাও জানানো হয়। শাহরুখের সিনেমা দেখে আপ্লুত রাষ্ট্রপতি ভবনের দর্শকরা। ‘ডাঙ্কি’-এর এই সাফল্যে এ বার এই ছবিকে করমুক্ত করার দাবি তুলেছেন শাহরুখ অনুরাগীরা। পঞ্জাবের পাঁচ বন্ধু যাঁরা লন্ডন পৌঁছতে চায়। ভিটে ছাড়ার কারণ পাঁচ জনের পাঁচ রকম। অবশ্যই শাহরুখ ওরফে হার্ডি তাদের লিডার। সোজা পথে ভিসা নিয়ে যেতে পারছে না তারা। তাই হার্ডি ঠিক করে, ডাঙ্কি মেরেই লন্ডন পৌঁছবে তারা। ছবির নাম ‘ডাঙ্কি’ হওয়ায় বিভ্রান্তি ছিল অনেকের। তবে ছবি মুক্তির পরই স্পষ্ট সবটা, বেআইনি পথে নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে যে পথে হাজার হাজার মানুষ ভারত থেকে ইংল্যান্ডে ঢোকে, তাকেই বলে ‘ডাঙ্কি রুট’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন