pathan

‘পাঠান’ ছবির নাম বদলাতে হবে! এ বার দাবি তুলল উলেমা বোর্ড

মধ্যপ্রদেশে শাহরুখ খানের ছবি ‘পাঠান’ নিষিদ্ধ করার ডাক দিয়েছেন সে রাজ্যের মন্ত্রী। এ বার ওই ছবির নাম বদলের জন্য সরব সে রাজ্যেরই উলেমা বোর্ড।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৫:১১
Share:

‘পাঠান’ নাম বদলে সরব মধ্যপ্রদেশের মুসলিম সংগঠন। —ফাইল চিত্র।

‘পাঠান’কে ঘিরে বির্তক কমার নাম নেই। বেশ কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন ছবিটির সমালোচনায় নেমেছে ইতিমধ্যেই। সেই আবহে এ বার ছবির নাম বদলানোর দাবি তুলল মধ্যপ্রদেশের একটি মুসলিম সংগঠন। তাদের দাবি, এ ছবি মুসলমানদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে।

Advertisement

শাহরুখ খানের ‘পাঠান’ ছবির ‘বেশরম রং…’ গানটিই যাবতীয় বিতর্কের মূল। এই গানে দীপিকা পাড়ুকোনের বিকিনিই যেন অনেকের মাথাব্যথার কারণ! ‘খারাপ অভিপ্রায়ে’ বানানো এই ছবি প্রেক্ষাগৃহে মুক্তির যোগ্য নয় বলে ইতিমধ্যে জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। ওই ছবি নিষিদ্ধ করার ডাকও দেন তিনি। এ বার ছবির নাম বদলের দাবি তুলে সরব ওই রাজ্যের উলেমা বোর্ড। তারা ওই ছবি মুক্তির তীব্র বিরোধিতা করেছে। বোর্ডের দাবি, বদলে ফেলতে হবে ছবির নাম। নয়তো মুক্তি মিলবে না মধ্যপ্রদেশে। বিষয়টি শেষ পর্যন্ত দেখা হবে বলেও হুমকি দিয়েছে তারা।

বৃহস্পতিবার উলেমা বোর্ডের সভাপতি সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘এ ছবি মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত আনতে পারে। শুধু মধ্যপ্রদেশ নয় গোটা দেশেই যাতে ছবি মুক্তি না পায়, তার ব্যবস্থা করতে হবে।’’ তাঁদের যত আপত্তি ‘পাঠান’ নাম নিয়ে। উলেমা বোর্ডের সভাপতি সৈয়দ আনাস আলির কথায়, ‘‘মুসলিম সম্প্রদায়ের মধ্যে পাঠান অত্যন্ত সম্মানীয়। এই ছবির নাম ও ছবিতে যে পোশাকে মহিলারা দৃশ্যায়িত হয়েছেন, তাতে পাঠানদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। যদি একান্তই এই ছবি মুক্তি পায়, তা হলে নাম বদল আবশ্যক। পাল্টে দিতে হবে শাহরুখের চরিত্রের নাম। মানতে হবে অন্যান্য শর্তও।’’ অন্যথায় আইনি পথে হাঁটবে এই সংগঠন।

Advertisement

চলতি সময়ে ছবি বয়কট করার ‘ট্রেন্ড’ নিয়ে কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে কড়া বার্তা দেন শাহরুখ। সমাজমাধ্যমে নেতিবাচক মন্তব্যের ঢলে তিল থেকে তাল হয়ে যাচ্ছে ছবি বয়কটের ডাক। এতে যে আখেরে সিনেমার ক্ষতি, বৃহস্পতিবার সে কথাই জানিয়েছেন শাহরুখ। তিনি বলেন, ‘‘সব কিছুর ঊর্ধ্বে উঠে সিনেমা নিজের মতো টিকে থাকবে।’’ প্রসঙ্গত, ‘পাঠান’ ছবি বয়কটের দাবিতে ইনদওরে শাহরুখ-দীপিকার পোস্টার পুড়িয়ে দেয় বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন। কয়েকটি সংগঠন ছবিটি বয়কটের ডাকও দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন