Shah Rukh Khan

আরিয়ানকে বাড়িতেও খালি গায়ে থাকতে দেন না কেন শাহরুখ খান?

শুধু ছেলেকে নয়, লিঙ্গসাম্য নিয়ে নিজের অনুরাগীদেরও শিক্ষা দিয়েছেন শাহরুখ খান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১৪:০২
Share:

ছেলে আরিয়ানের সঙ্গে শাহরুখ

অনেকেই মুখে লিঙ্গ সাম্যের কথা বলেন। কাজে করে দেখান শাহরুখ খান। কী ভাবে? বাড়িতেও বড় ছেলে আরিয়ান খানকে খালি গায়ে থাকতে দেন না তিনি। বিষয়টি নজরে আসতেই কিং খানের কাছে কারণ জানতে চেয়েছিলেন মুম্বইয়ের সাংবাদিকেরা। তখনই তিনি জানান প্রকৃত ঘটনা।

Advertisement

বলিউড বাদশার যুক্তি, একটি মেয়ে খালি গায়ে থাকতে না পারলে একটি ছেলে কেন সেটা পারবে? নারীর স্তন আছে আর পুরুষের নেই বলে! এমন মানসিকতায় বিশ্বাসী নন তিনি। তাই ছেলেকে তাঁর কড়া নির্দেশ, ‘‘বোন বা মাকে যদি খালি গায়ে দেখতে তোমার অস্বস্তি করে, তা হলে তোমায় খালি গায়ে দেখলে ওঁদেরও অসুবিধে হতে পারে।’’ শাহরুখ এও বলেন, পুরুষ হওয়ার কোনও বাড়তি সুবিধা তিনি তাঁর ছেলেকে নিতে দেবেন না।

Advertisement

লিঙ্গসাম্য নিয়ে শুধু নিজের ছেলেকেই শাসন করেননি অভিনেতা। একই কথা বলেছেন অনুরাগীদেরও। গত বছর লকডাউনের সময় শাহরুখ ইনস্টাগ্রাম স্টোরিতে অনুরাগীদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। সেই সময় এক অনুরাগী তাঁর কাছে ‘মেয়েদের সহজে বশ করার উপায়’ জানতে চান। তখনই সেই ব্যক্তি ‘পটানো’ শব্দটি ব্যবহার করেন। সঙ্গে সঙ্গে তাঁকে সংশোধন করে দেন অভিনেতা। বলেন, ‘নারীর প্রাপ্য সম্মান দিতে শিখুন। এই ধরনের শব্দ ব্যবহার আদতে নারীকে অসম্মানিত করে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন