Pathaan in Bangladesh

বাংলাদেশে মুক্তি পেয়েছে ‘পাঠান’, হাসিনার রাষ্ট্রে প্রথম দিন ছবির ব্যবসার হাল কী রকম?

জানুয়ারিতে বিশ্বব্যাপী পাঠান মুক্তি পাওয়ার পর প্রায় ১০০০ কোটি টাকার ব্যবসা করেছে। এ বার প্রতিবেশী রাষ্ট্রে লক্ষ্মীলাভের পালা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ঢাকা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৮:০৭
Share:

বাংলাদেশের ‘পাঠান’-এর ব্যবসার হালহকিকত। ছবি: সংগৃহীত।

শুক্রবার বাংলাদেশে মুক্তি পেয়েছে পাঠান। প্রায় ৫২ বছর পর কোনও ভারতীয় হিন্দি সিনেমা মুক্তি পেল হাসিনার রাষ্ট্রে। স্বাভাবিক ভাবেই এই ছবি ঘিরে উৎসাহ ছিল সে দেশের দর্শকদের মধ্যে। চলতি বছরের ২৫ জানুয়ারি ভারতে মুক্তি পায় শাহরুখ খান অভিনীত এই ছবি। প্রায় ১০০০ কোটির টাকার ব্যবসা করে সারা বিশ্বে। ভারতে মুক্তি পাওয়ার সময় বহু বাংলাদেশি দর্শক শাহরুখের ‘পাঠান’ দেখতে আসেন ভারতে। এ বার তাঁদের দেশে মুক্তি পেল এই ছবি। প্রথম দিন বাংলাদেশের ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘পাঠান’। টিকিট অগ্রিম বুকিংয়ের দিকে ব্যাপক সাড়া পান ছবির পরিবেশকরা। টিকিটের হাহাকার। মুক্তির পরের দু’দিনের সব টিকিট প্রায় বিক্রি হয়ে গিয়েছে। শোগুলিও ছিল হাউসফুল। এ বার এল আয়ের হিসাব।

Advertisement

শুক্রবার মুক্তি পাওয়ার পর সবে এক দিন পেরিয়েছে। প্রথম দিনেই বাংলাদেশি মুদ্রায় সে দেশে এই ছবি আয় করেছে প্রায় ২৫ লাখ টাকা। ভারতীয় মুদ্রায় সেই সংখ্যা দাঁড়ায় ১৯ লক্ষ টাকা। সিনেমা বিশেষজ্ঞদের মতে সারা বিশ্বের মতো প্রতিবেশী রাষ্ট্রেও বক্স অফিসে লক্ষ্মীলাভের দিকে সাড়া ফেলবে এই ছবি। এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে বাংলাদেশে ‘পাঠান’ ছবিটির পরিবেশক অনন্য মামুনের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘‘এই ছবিকে ঘিরে ব্যাপক সাড়া পাচ্ছি। আশা করছি সপ্তাহান্তে আরও বেশি সংখ্যক মানুষ ছবিটি দেখবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন