Jawan Update

আটঘাট বেঁধেও হল না শেষরক্ষা, মুক্তির দিনেই অনলাইনে ‘ফাঁস’ শাহরুখের ‘জওয়ান’

মুক্তির মাস খানেক আগেও একই বিড়ম্বনার সম্মুখীন হতে হয়েছিল শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’-এর নির্মাতাদের। এ বার ছবি মুক্তির দিনেই অনলাইনে ফাঁস হয়ে গেল ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৬
Share:

‘জওয়ান’। ছবি: সংগৃহীত।

প্রায় আট মাসের অপেক্ষার পরে প্রেক্ষাগৃহে ফিরেছেন শাহরুখ খান। ‘পাঠান’-এর সাফল্যের পরে ‘জওয়ান’-এর অপেক্ষায় এত দিন ধরে রীতিমতো প্রহর গুনেছেন অনুরাগীরা। অবশেষে ৭ সেপ্টেম্বর অবসান হয়েছে সেই দীর্ঘ অপেক্ষার। মুক্তি পেয়েছে অ্যাটলি পরিচালিত শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’। মুক্তির আগে অগ্রিম টিকিট বুকিংয়ের সময়েই আভাস মিলেছিল, প্রথম দিন প্রেক্ষাগৃহে উপচে পড়তে চলেছে দর্শকের ভিড়। হয়েছেও তাই। ৭ সেপ্টেম্বর মধ্যরাত থেকে ফুলের মালা, আতসবাজি নিয়ে প্রেক্ষাগৃহের সামনে হাজির শাহরুখের অনুরাগীরা। বড় পর্দায় ‘জওয়ান’ দেখবেন যে! সেই ছবিই এ বার ফাঁস হয়ে গেল অনলাইনে। মুক্তির প্রথম দিনেই জালিয়াতির শিকার হল শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি।

Advertisement

খবর, ‘জওয়ান’ মুক্তির মাত্র ছ’ঘণ্টার মধ্যেই অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে ছবির ‘হলপ্রিন্ট’। সাধারণত প্রেক্ষগৃহে ঢুকে ক্যামেরার মাধ্যমে গোটা ছবি রেকর্ড করে ছড়িয়ে দেওয়া হয় সমাজমাধ্যমে। সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে তার পর সেই ছবি হাতের নাগালে পেয়ে যান দর্শক। বাড়িতে বসেই ছবি দেখে নিতে পারলে আর টাকা খরচ করে প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখবেন কেন! স্বাভাবিক ভাবেই, ব্যবসার ক্ষতি হয় ছবির নির্মাতাদের। ছবির এই জালিয়াতি রোখার জন্য একাধিক পদক্ষেপ করা হলেও এখনও পর্যন্ত পুরোপুরি বন্ধ করা যায়নি এই চুরি। আটঘাট বেঁধেও এ বার ‘পাইরেসি’-র কবলে পড়ল ‘জওয়ান’।

মাস খানেক আগেই টুইটারের পাতায় ভাইরাল হয়েছিল ‘জওয়ান’-এর ফাঁস হয়ে যাওয়া ক্লিপিং। রেড চিলিজ় এন্টারটেনমেন্টের তরফে অভিযোগ জানানো হয়, ‘জওয়ান’-এর ছবির ক্লিপিং চুরি করা হয়েছে, তার পর অনলাইনে ফাঁস করা হয়েছে সেই ক্লিপিং। ছবির স্বত্ব চুরির অভিযোগে এবং তথ্যপ্রযুক্তি আইন লঙ্ঘন করার অভিযোগে সান্তাক্রুজ় থানায় এফআইআরও দায়ের করা হয় রেড চিলিজ়ের তরফে। তার পরেই ছবির জালিয়াতি নিয়ে আরও সতর্ক হয়েছিলেন নির্মাতারা। তার পরেও শেষ রক্ষা হল না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন