Bollywood Scoop

হিটের পরেও আত্মবিশ্বাস তলানিতে! অমিতাভের থেকে টুকেই নিজের ছবির গল্প বানালেন শাহরুখ!

বছরের প্রথমেই ব্লকবাস্টার ছবি উপহার দিয়েছেন দর্শককে। তার পরেও কি বক্স অফিস সাফল্য নিয়ে হীনম্মন্যতায় ভুগছেন বলিউডের বাদশা?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১১:২৬
Share:

গল্পে ও চরিত্রে নেই মৌলিকত্ব, মুক্তির আগেই কি ফের হোঁচট ‘জওয়ান’-এর? ছবি: সংগৃহীত।

চার বছরের অপেক্ষার অবসান হয়েছে চলতি বছরের জানুয়ারি মাসে। ‘পাঠান’-এর বেশে বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ফিরেছেন বাদশাহি ভঙ্গিতে। দুনিয়াজোড়া বক্স অফিসে ‘পাঠান’-এর ব্যবসা ছাড়িয়ে গিয়েছে হাজার কোটি টাকার গণ্ডি। ‘পাঠান’-এর সাফল্যে নতুন প্রাণ পেয়েছে শাহরুখ খানের কেরিয়ারও। ‘পাঠান’-এর পরে এ বার ‘জওয়ান’-এ মন দিয়েছেন বলিউডের বাদশা। দক্ষিণী পরিচালক অ্যাটলির পরিচালনায় নিজের কেরিয়ারের প্রথম প্যান-ইন্ডিয়ান তথা সর্বভারতীয় ছবিতে অভিনয় করতে চলেছেন শাহরুখ। হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু, মালয়ালম ও কন্নড় ভাষায় একসঙ্গে মুক্তি পেতে চলেছে এই ছবি। ছবির ঘোষণার পর থেকেই ‘জওয়ান’ নিয়ে অনুরাগীদের উত্তেজনা তুঙ্গে। গত বছর দুয়েক ধরে নাকি কাজ চলছে অ্যাটলির এই ছবির। তবে এত দিন ধরে আড়ালেই রাখা হয়েছিল ছবি বিষয়ক বিভিন্ন তথ্য। যদিও ছবির মুক্তি এগিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রকাশ্যে আসতে শুরু করেছে নানা ঘটনার কথা। ‘জওয়ান’-এ দ্বৈত চরিত্রে দেখা যেতে চলেছে শাহরুখ খানকে। এ কথা জানতে পারা গিয়েছিল আগেই। এ বার খবর, ছবির গল্প ও শাহরুখের চরিত্রের জন্য নাকি স্বয়ং অমিতাভ বচ্চনের শরণ নিয়েছেন নির্মাতারা। শুধু অমিতাভ বচ্চন নন, সেই তালিকায় নাকি রয়েছেন দক্ষিণী তারকা কমল হাসনও।

Advertisement

‘জওয়ান’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করছেন শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’ ছবিতে দ্বৈত চরিত্রে দেখা যেতে চলেছে শাহরুখ খানকে। এর আগে ‘আখরি রাস্তা’ ছবিতে বাবা ও ছেলের দ্বৈত চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চনকে। তা ছাড়াও তামিল ছবি ‘ওরু কাইড়িইন ডায়েরি’তেও দ্বৈত চরিত্রে দেখা গিয়েছিল দক্ষিণী তারকা কমল হাসনকে। দক্ষিণী পরিচালক অ্যাটলি আবার কমল হাসনের বড় ভক্ত। ইন্ডাস্ট্রির অন্দরে কানাঘুষো, নিজের ছবির জন্য দুই ইন্ডাস্ট্রির দুই তাবড় তারকার ছবি থেকে অনুপ্রেরণা নিয়েছেন ‘জওয়ান’-এর পরিচালক। তবে অ্যাটলির দাবি, ‘জওয়ান’ এই দুই ছবি থেকে অনুপ্রাণিত মাত্র, এই ছবিগুলোর রিমেক নয়।

প্রাথমিক ভাবে চলতি বছরের জুন মাসে মুক্তির কথা ছিল অ্যাটলির ছবির। তবে, মাসখানেক আগে খবর মেলে, নির্ধারিত সময়ে মুক্তি পাওয়ার সম্ভাবনা কম শাহরুখের প্রথম সর্বভারতীয় ছবির। শোনা যাচ্ছিল, অক্টোবর মাস নাগাদ নাকি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘জওয়ান’। তবে সেই সব জল্পনার অবসান ঘটিয়ে এ বার খবর, পূর্বনির্ধারিত তারিখ অর্থাৎ ২ জুনেই পর্দায় ‘জওয়ান’-এর বেশে ফিরবেন বলিউডের বাদশা।‘পাঠান’-এর সাফল্যের রেশ থাকতে থাকতেই ফেব্রুয়ারি মাসে ‘জওয়ান’-এর শুটিং ফ্লোরে ফিরেছিলেন শাহরুখ খান। শোনা গিয়েছিল, ছবিতে অ্যাকশন দৃশ্যের আধিক্য থাকায় শুটিংয়ে বেশি সময় লাগছে। তা ছাড়াও, ভিএফএক্সের কাজেও তাড়াহুড়ো করতে চাননি ছবির নির্মাতারা, সে কথা মাথায় রেখেই ছবির মুক্তি পিছিয়ে দেওয়ার কানাঘুষো শোনা গিয়েছিল। তবে এখন খবর, মে মাসের প্রথম দিকেই মুক্তি পাবে ছবির প্রচার ঝলক। তার পরে টানা ছবির প্রচারে নামবেন শাহরুখ খান। প্রচার ঝলকের পাশাপাশি ছবির গানেরও ঝলক দেখতে পাবেন অনুরাগীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন