সুর মিলে যায় নজরুলে

এ বার শান ও রূপঙ্কর গাইছেন নজরুলগীতি।লিখছেন সংযুক্তা বসুএ বার শান ও রূপঙ্কর গাইছেন নজরুলগীতি।লিখছেন সংযুক্তা বসু

Advertisement
শেষ আপডেট: ১১ জুলাই ২০১৬ ০০:০৩
Share:

তাঁরা কি কোথাও মিলতে চলেছেন? হ্যাঁ একসঙ্গে গান না গাইলেও তাঁরা আজ এক প্ল্যাটফর্মে।

Advertisement

আর সেই প্ল্যাটফর্মের নাম কাজী নজরুল ইসলাম।

রবীন্দ্রসঙ্গীত নয়। আগামী কয়েক মাসে নজরুলগীতিতে মজতে চলেছেন দুই বাঙালি—শান ও রূপঙ্কর।

Advertisement

কেন হঠাৎ নজরুলগীতি? রবীন্দ্রসঙ্গীত কি তবে একঘেয়ে হয়ে গেল? হাসতে হাসতে শান বললেন, ‘‘রবীন্দ্রসঙ্গীত তো অনেক হল। আমি বাঙালি। বাঙালি হয়ে নজরুলগীতি গাইব না! এই কথা ভেবে নজরুলগীতির দিকে ঝুঁকেছি।’’ অন্য দিকে রূপঙ্কর জানাচ্ছেন, আজ পর্যন্ত প্রচুর রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন। নজরুলগীতি গাওয়া হয়নি।

সোজা কথায় এক্সপেরিমেন্ট করার জন্যই দুই গায়ক তোড়জোড় করছেন নজরুলগীতি গাওয়ার।

শানের অ্যালবামের নাম হতে চলেছে ‘খুঁজি তারে—ইন সার্চ অব নজরুল’। আর ছ’টি গান সংবলিত রূপঙ্করের নজরুল-সিডির নাম এখনও ঠিক হয়নি।

গায়কেরা না হয় নতুন পরীক্ষানিরীক্ষার জন্য নজরুলের গানে মন দিয়েছেন। কিন্তু মিউজিক কোম্পানিগুলো হঠাৎ কেন আগ্রহী হয়ে উঠল নজরুলগীতির অ্যালবামে?

শানের নজরুলগীতির প্রকাশক আশা অডিওর কর্ণধার মহুয়া লাহিড়ি বলছেন, ‘‘শানকে নিয়ে ‘খোলা হাওয়া’, ‘বড় আশা করে’, ‘তোমরা যা বলো’—রবীন্দ্রসঙ্গীতের এই সব অ্যালবাম প্রকাশের পর আমার মনে হল নতুন কিছু করলে কেমন হয়! আজ থেকে দশ বছর পরে এই সব গানের আর্কাইভাল মূল্য থাকবে। যেটা ইউটিউবে গান প্রকাশ করে হয় না।’’

রূপঙ্করের নজরুলগীতির প্রকাশক মেজর সেভেন্থের কর্ণধার সত্রাজিৎ সেন বলছেন, ‘‘গানের একটা লাইব্রেরি তৈরি করার জন্যই নজরুলগীতির দিকে ঝুঁকেছি। আমাদের সংস্থা সিনেমাও তৈরি করে। দরকার হলে সিডির গানগুলো আমরা সিনেমাতেও ব্যবহার করতে পারব।’’

দুই রেকর্ডিং সংস্থার কেউই নজরুল সিডির বাণিজ্যিক সাফল্য নিয়ে চিন্তিত নয়। তাঁদের মূল লক্ষ্য নজরুলের গানের সংগ্রহ তৈরি করা।

ইউটিউবে গান প্রকাশের জমানায় কেন সিডিতে নজরুলগীতি গাইবার দিকে নজর দিচ্ছেন দুই গায়ক? এর উত্তরে শান বললেন, ‘‘যে বয়সের শ্রোতারা নজরুলগীতি শোনেন তাঁরা ইউটিউবের বদলে সিডি শুনতেই বেশি অভ্যস্ত। সেই জন্যেই সিডি রেকর্ডিংয়ের দিকে এগোচ্ছি। অবশ্য এই সব গান ডিজিটালি রিলিজ করাও হবে।’’ অন্য দিকে রূপঙ্কর বলছেন, ‘‘ইউটিউবে গান লঞ্চ করে দেখেছি, বাজার তৈরি হয় না। অনুষ্ঠানে বা জলসায় ইউটিউবের গান গাওয়ার ফরমায়েশ করেন না শ্রোতারা। কিন্তু সিডির গান শ্রোতারা ফরমায়েশ করেন গাওয়ার জন্য। অধিকাংশ শ্রোতা এখনও সিডিতেই অভ্যস্ত।’’

শানের বা রূপঙ্করের সিডিতে কোনও থিম থাকছে না। নানা ধরনের নজরুলগীতি নিয়েই তৈরি হচ্ছে অ্যালবাম। শান-য়ের সিডিতে বিশেষ ভাবে উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে থাকছে ‘আমার আপনার চেয়ে আপন যে জন’, ‘রুমঝুমঝুমঝুমঝুম’, ‘শ্যামা নামে লাগল আগুন’, ‘রাঙামাটির পথে লো’র মতো বিচিত্র পর্যায়ের গান। আর রূপঙ্করের নজরুলগীতি সংগ্রহে থাকছে ‘এমন বরষা ছিল সেদিন’, ‘শাওন রাতে যদি’ , ‘এখনই বিদায় বোলো না’র মতো গান।

শান ছোটবেলায় কখনও নজরুলের গান করেননি। তিনি এই সব গান শুনেছেন বিভিন্ন জলসায়। আর রূপঙ্করের নজরুলগীতি শিক্ষা তাঁর মায়ের কাছে। ছোটবেলায় কিছু অনুষ্ঠানে নজরুলগীতিও গেয়েছেন। রূপঙ্কর এবং শান কেউই নজরুলগীতি নিয়ে দীর্ঘ চর্চা না করেও এগিয়ে আসছেন সিডি প্রকাশের ব্যাপারে। এর পর কি নজরুলগীতির সিডি প্রকাশের জোয়ার আসবে? নজরুলের খোঁজে নতুন করে নামবেন শিল্পীরা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন