Sharmila Tagore

পরিবারকে না জানিয়ে বিয়ে, মা হওয়ার পর সইফের প্রাক্তন স্ত্রী অমৃতাকে কী বলেছিলেন শর্মিলা?

মাত্র ২১ বছর বয়সে অভিনেত্রী অমৃতা সিংহকে বিয়ে করেছিলেন বলিউড অভিনেতা সইফ আলি খান। বিয়ের আগে নাকি বাড়িতে কিছুই জানাননি সইফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৬:৫৯
Share:

(বাঁ দিকে) অমৃতা সিংহ-সইফ আলি খান। শর্মিলা ঠাকুর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

বলিউডে অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ করার আগেই সংসার পেতেছিলেন সইফ আলি খান। মাত্র ২১ বছর বয়সে অভিনেত্রী অমৃতা সিংহকে বিয়ে করেছিলেন সইফ। সেই সময় অমৃতার বয়স ৩৩। ১৯৯১ সালে গাঁটছড়া বাঁধেন তাঁরা। ১৯৯৫ সালে জন্ম হয় অমৃতা ও সইফের প্রথম সন্তান সারা আলি খানের। তার বছর ছয়েক পরে ২০০১ সালে তাঁদের কোলে আসে দ্বিতীয় সন্তান ইব্রাহিম। ইব্রাহিমের জন্মের বছর তিনেকের মধ্যেই বিবাহবিচ্ছেদের পথে হাঁটেন সইফ ও অমৃতা। বিচ্ছেদের সময় তাঁদের দুই সন্তানকেই নিজের সঙ্গে নিয়ে গিয়েছিলেন অমৃতা। তার ফলে নাকি বেশ কষ্ট পেয়েছিলেন সইফের মা শর্মিলা ঠাকুর ও বাবা মনসুর আলি খান পটৌডী। সইফ বাড়ির অমতে অমৃতাকে বিয়ে করলেও পরের দিকে নাকি বৌমার সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠেছিল শাশুড়ি শর্মিলার। এমনকি, ইব্রাহিমের জন্মের সময় অমৃতাকে বিশেষ এক উপহার ও নির্দেশও দিয়েছিলেন তিনি।

Advertisement

শর্মিলা ঠাকুর এবং সারা আলি খান। ছবি: সংগৃহীত।

সম্প্রতি ছেলে সইফের সঙ্গে কর্ণ জোহরের ‘কফি উইথ কর্ণ’ অনুষ্ঠানে এসেছিলেন শর্মিলা। সেখানে ছেলের বিবাহিত জীবন ও বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে খোলামেলা ভাবে আলোচনা করেন শর্মিলা। তবে স্রেফ কফি-আড্ডাতেই নয়, অমিতাভ বচ্চনের জনপ্রিয় অনুষ্ঠান ‘কৌন বনেগা ক্রোড়পতি’-তেও ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুলতে কুণ্ঠাবোধ করেননি শর্মিলা। বিগ বি-র অনুষ্ঠানে তাঁর সঙ্গে ছিলেন নাতনি সারা। সেখানেই কথা প্রসঙ্গে শর্মিলা জানান, ইব্রাহিমের জন্মের পর অমৃতাকে নাকি এক জোড়া কানের দুল উপহার দিয়েছিলেন তিনি। তবে এখন নাকি সেই কানের দুল জোড়া অমৃতার কাছেই নেই! শর্মিলার কথায়, ‘‘ইব্রাহিমের জন্মের পর আমি অমৃতাকে বিশেষ কিছু দিতে চেয়েছিলাম। আমি নিজের বিয়েতে যে কানের দুল জোড়া পরেছিলাম, সেটাই অমৃতাকে উপহার দিয়েছিলাম। যাতে ভবিষ্যতে ইব্রাহিমের স্ত্রী সেই কানের দুল পায়। কিন্তু এখন সেটা আর অমৃতার কাছেই নেই!’’ তা হলে সেই কানের দুলের জোড়া এখন কার কাছে? শর্মিলা বলেন, ‘‘সারা নিয়ে নিয়েছে ওই কানের দুলের জোড়া। যেন ইব্রাহিমের সঙ্গে ওই কানের দুল জোড়ার কোনও সম্পর্কই নেই!’’

১৯৯১ সালে বিয়ের প্রায় দেড় দশক পরে ২০০৪ সালে বিবাহবিচ্ছেদ হয় সইফ ও অমৃতার। তার প্রায় এক দশক পরে ২০১২ সালে বলিউড অভিনেত্রী করিনা কপূর খানের সঙ্গে চার হাত এক হয় সইফের। সইফের সঙ্গে করিনার বিয়ের সময় সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁদের পরিবারের সদস্যেরা। সারা ও ইব্রাহিমের পাশাপাশি দুই ছেলে তৈমুর ও জাহাঙ্গিরকে নিয়ে সংসার করিনা ও সইফের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন