New Bengali Film

বিতর্ক ভুলে লক্ষ্য অতীত আখ্যান, ‘শিবপুর’-এর প্রিক্যুয়েল ঘোষণা করলেন পরিচালক

মুক্তির আগে থেকেই ‘শিবপুর’ ছবিটিকে ঘিরে একাধিক বিতর্ক দানা বাঁধে। চর্চায় থাকতেই কি প্রিক্যুয়েল? উত্তর দিলেন পরিচালক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৮:০৩
Share:

(বাঁ দিক থেকে) ‘শিবপুর’ ছবির দৃশ্যে রজতাভ দত্ত, মমতা শঙ্কর এবং খরাজ মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

জুন মাসে মুক্তিপ্রাপ্ত ‘শিবপুর’ ছবিটিকে ঘিরে ঘনীভূত বিতর্ক এখনও ভুলে যায়নি টলিপাড়া। তবে সে সব নিয়ে এখন মাথা ঘামাতে মোটেই রাজি নন ছবির পরিচালক অরিন্দম ভট্টাচার্য। এই ছবির ‘প্রিক্যুয়েল’ তৈরির পরিকল্পনা করছেন তিনি। অর্থাৎ ‘শিবপুর’ ছবির গল্প যেখান থেকে শুরু, তার অতীতকেই বড় পর্দায় ধরতে চাইছেন তিনি। এই ছবি নিয়ে পরিচালক তাঁর ভাবনা জানালেন আনন্দবাজার অনলাইনকে।

Advertisement

ছবি ঘিরে চর্চাকে মাথায় রেখেই কি হঠাৎ প্রিক্যুয়েলের সিদ্ধান্ত? অরিন্দম কিন্তু তা মানতে নারাজ। বললেন, ‘‘গল্পটা নিয়ে প্রথমে ওয়েব সিরিজ় তৈরির ভাবনা ছিল। কিন্তু গল্পের দ্বিতীয় অংশ নিয়ে ‘শিবপুর’ ছবিটা করি। তাই বাকিটা এ বার দর্শকদের সামনে তুলে ধরতেই এই ছবি।’’ ‘শিবপুর’ ছবিতে খরাজ মুখোপাধ্যায়, মমতা শঙ্কর এবং রজতাভ দত্তদের দাপুটে অভিনয় দেখেছেন দর্শক। এই চরিত্রগুলোর উত্থানকে নিয়েই তৈরি হবে নতুন ছবি। অরিন্দম বললেন, ‘‘শিবপুরের জন্য দুই দশকের প্রেক্ষাপটে গল্পটা তৈরি করেছিলাম। নব্বইয়ের দশকে তৈরি শিবপুর। প্রিক্যুয়েলে থাকবে সত্তরের দশক।’’

পরিচালক জানালেন, নতুন ছবিটির প্রেক্ষাপটের গুরুত্বপূর্ণ অংশ নকশাল আন্দোলন। খরাজ, রজতাভ এবং মমতা ছাড়া নতুন অভিনেতাদের মধ্যে যুক্ত হয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়। ‘শিবপুর’ ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়। সে রকম একটি চরিত্র এই ছবিতেও থাকবে। কিন্তু এখনও তাঁর নাম চূড়ান্ত হয়নি বলেই জানালেন পরিচালক। এই ছবির বিষয়ভাবনা রাজদীপ সরকারের।

Advertisement

‘শিবপুর’ মুক্তির কিছু দিন আগেই নিজের প্রযোজনায় ‘দুর্গাপুর জংশন’ ছবিটি ঘোষণা করেন অরিন্দম। বিক্রম চট্টোপাধ্যায় এবং স্বস্তিকা মুখোপাধ্যায়কে নিয়ে সম্প্রতি সেই ছবির অনেকটাই শুটিং শেষ করেছেন তিনি। তবে এই নতুন ছবিটির শিরোনাম এখনও ঠিক হয়নি। ‘শিবপুর’কে মাথায় রেখেই নামকরণ করতে চাইছেন পরিচালক। এই ছবিটিও অরিন্দমই প্রযোজনা করবেন। ‘দুর্গাপুর জংশন’ মুক্তি পাবে বছরের শেষে। আগামী বছরের শুরুতে এই ‘শিবপুর’-এর প্রিক্যুয়েলের শুটিং শুরু করার ইচ্ছা রয়েছে পরিচালকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন