Entertainment News

‘হেয়ারলুম’-এক নতুন ভাবনা

হাওড়ার ডোমজুড় এলাকার গ্রাম পার্বতীপুর। মূলত মুসলিম অধ্যুষিত গ্রামটির অধিকাংশ মানুষ পাট দিয়ে মূর্তির চুল তৈরি করেন। এটাই তাঁদের পেশা। মূর্তির অধিকাংশ হিন্দু দেবদেবীর। মা দুর্গাও রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ১৭:৩৯
Share:

‘হেয়ারলুম’ ছবির একটি দৃশ্য।

সম্পর্কটা আসলে তৈরি হয় মানুষের সঙ্গে মানুষের। সেখানে জাতি, ধর্ম, বর্ণ আদৌ কি গুরুত্বপূর্ণ? প্রশ্নটা তুললেন অর্কময় দত্ত মজুমজার, শৌর্য দেব ও অরিত্রিক ভট্টাচার্য। সৌজন্য তাঁদের শর্ট ফিল্ম ‘হেয়ার লুম’।

Advertisement

আরও পড়ুন, ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’র সেলেব রিভিউ

ভিন্ন পেশার তিন বন্ধু পরিচালনা করেছেন দু’মিনিট ৩০ সেকেন্ডের ছবিটি। হাওড়ার ডোমজুড় এলাকার গ্রাম পার্বতীপুর। মূলত মুসলিম অধ্যুষিত গ্রামটির অধিকাংশ মানুষ পাট দিয়ে মূর্তির চুল তৈরি করেন। এটাই তাঁদের পেশা। মূর্তির অধিকাংশ হিন্দু দেবদেবীর। মা দুর্গাও রয়েছেন। পুজোর আগে রয়েছে প্রচুর কাজের বরাত। জোরকদমে হিন্দু দেবীর চুল তৈরি করছেন মুসলিম সন্তানেরা। এ যেন কোথাও ঈশ্বরেরই ইচ্ছে!

Advertisement

ছবির অন্যতম পরিচালক অর্কময়ের কথায়, ‘‘একটা প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আমরা শর্টফিল্মটা তৈরি করেছিলাম। সেখানে সাফল্য আসেনি। কিন্তু ওই এলাকার মানুষের দীর্ঘদিনের পেশা এটা। বেশ কিছু হিন্দু কারিগর রয়েছে যাঁরা কোনও না কোনও মুসলিম কারিগরের থেকে কাজ শিখেছেন। কিন্তু সমাজে হিন্দু-মুসলিম নিয়ে এখনও টেনশন রয়েছে। সেখান থেকেই এই ভাবনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন