Shruti Das

Shruti Das: সবাই ভুলে গেলে নাচ, অভিনয় শিখিয়ে ঠিক পেট চালিয়ে নেব: শ্রুতি

প্রায় ন’মাস হল শেষ হয়েছে ‘দেশের মাটি।’ এত দিন কেন পর্দা থেকে দূরে ‘নোয়া’? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

শ্রুতি দাস

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১৪:১৭
Share:

মুখ খুললেন শ্রুতি

কথায় আছে না— আজ যে রাজা, কাল সে ফকির! ২০১৯-এ সাহানাদির (সাহানা দত্ত) হাত ধরে আমার টলিউডে আসা। তখন আমাকে নিয়ে সবার কত মাতামাতি! সেই সময়ে ‘বাংলা সেরা’ ছিল আমাদের ধারাবাহিক। তার তিন বছর ঘুরতে না ঘুরতেই দেখতে পাচ্ছি বাস্তবটা। ‘দেশের মাটি’ শেষ হয়েছে ন’মাস হল। ধারাবাহিকে আমরা যারা অভিনয় করছিলাম, বাকি সবাই কিন্তু আবার কাজ করছে। শুধু আমার হাতে কোনও কাজ নেই। কেন? এটা অস্বাভাবিক নয় কি?

Advertisement

একটা সময়ে আমাকে নিয়ে আড়ম্বরের শেষ ছিল না। আজ কিন্তু চেনা মানুষদের মেসেজ করলে উত্তরটুকুও ঠিক করে পাই না। অনেকেরই বক্তব্য, আমার ‘বর’ স্বর্ণেন্দু সমাদ্দার। আমার আর কাজের অভাব হবে কেন? স্বর্ণেন্দু আমাকে কেন তাঁর ধারাবাহিকে নেন না? আরে, ধারাবাহিকে অভিনয় করতে গেলে চ্যানেলের সম্মতিও দরকার। সেটা কি কেউ জানেন না? দুটো লিড করার পর সিরিজ, ধারাবাহিকের অডিশন পর্যন্ত দিয়েছি। বাতিল করে দেওয়া হয়েছে। একটি ধারাবাহিকে আমার বদলে অন্য কেউ অভিনয় করছে জানানো হয়েছিল। আর সিরিজের ক্ষেত্রে বলা হয়েছিল সেই কাজটাই আর হচ্ছে না। যদি সেই প্রোজেক্টটা পরে হয়, আমি খুব অবাক হব না। তবে আমি হেরে যেতে আসিনি। এখন কাটোয়ায় ফিরে এসেছি। হাতে কাজ নিয়ে তবেই কলকাতা ফিরব।

সুজয়দার (সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়) একটা কথা আমার সব সময় মনে থাকবে, “ইন্ডাস্ট্রি কাজ না দিলে গাছতলায় ছাত্র পড়িয়ে পেট চালিয়ে নেব।” আমারও তেমনটাই মনে হয়। সবাই ভুলে গেলে আমি নাচ বা অভিনয় যতটুকু পারি, তা শিখিয়ে পেট চালিয়ে নেব ঠিক।

Advertisement

অনেকে বলে স্বর্ণেন্দুদার সঙ্গে কাজ করতে চাই। একটু যেন ওকে বলে দিই। প্রশ্নও তোলে আমি কেন স্বর্ণর সঙ্গে কাজ করছি না। এটার উত্তর একটাই। আমি সবার জন্য বলতে পারি। কিন্তু আমার জন্য বলার কেউ নেই। চাইও না কেউ বলুক। যোগ্যতা থাকলে আমি ঠিক কাজ পাব। সেই চরিত্রে আমি ছাড়া অন্য কেউ অভিনয় করবে না।

কিছু দিন আগে শুনছিলাম ১৪-১৫ বছর বয়সিদের নায়িকা হিসেবে নেওয়া হচ্ছে। আমি তাদের তুলনায় নাকি অনেক বেশি পরিণত, গিন্নি-গিন্নি। তা হলে কি জায়গা ছেড়ে দেব? ৬০-৬৫ বছর বয়স হলে নিশ্চয়ই ছেড়ে দেব। তার আগে যত দিন পারব, লড়াই চালিয়ে যাব।

নতুনেরা তাদের জায়গায়। আমি আমার জায়গায়। এমন কিছু বয়স হয়ে যায়নি যে, আমি মুখ্য চরিত্র পাব না। আমার থেকে ১০ বছরের বড় অভিনেত্রীরা নায়িকা হচ্ছেন। বিনা যুদ্ধে কিছু ছাড়তে তো আসিনি। কপালে থাকলে ঠিক আবার জায়গা করে নেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন