Soumitra Chatterjee

ট্যাক্সি ড্রাইভার নরসিংকে ভোলেনি দুবরাজপুর

সিনেমার প্রায় ৫৮ বছর অতিক্রম করলেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সেই স্মৃতি আজও বর্তমান  দুবরাজপুর শহরে৷ 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বীরভূম শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ১৭:৫৯
Share:

অভিযান ছবির একটি দৃশ্য।

ট্যাক্সি ড্রাইভার নরসিংকে কীভাবে ভুলবে বাঙালি? সত্যজিৎ রায়ের পরিচালকের কেরিয়ারেও ‘অভিযান’ যে অনেক দিক থেকেই একটা ব্যতিক্রমী ছবি, সে কথা আলোচকরা বলে থাকেন। অবাঙালি ট্যাক্সি চালক নরসিংয়ের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়ও সেই ছবিতে সম্পূর্ণ অন্য ভূমিকায়।

Advertisement

বীরভূমের দুবরাজপুরে মামা- ভাগ্নে পাহাড়ে শ্যুটিং হয়েছিল ‘অভিযান’-এর একটি অংশের। তখনই এই তারকাকে কাছ থেকে দেখার সুযোগ মিলেছিল দুবরাজপুরবাসীর৷ সেই অভিনেতার মৃত্যুতে আজ শোকস্তব্ধ দুবরাজপুর। এই শ্যুটিংয়ের সময় দুবরাজপুরের রাস্তায় গাড়িও চালিয়েছিলেন সৌমিত্র। শ্যুটিংয়ের সুবাদে বেশ কিছুটা সময় সেখানে ছিলেন তিনি।

সিনেমার প্রায় ৫৮ বছর অতিক্রম করলেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সেই স্মৃতি আজও বর্তমান দুবরাজপুর শহরে৷ অভিনেতার প্রয়াণের খবর শোনার পর এখন শহরের প্রবীণদের মুখে মুখে ফিরছে এই সিনেমারই আলোচনা। দুবরাজপুর শহরের বর্তমান পৌর প্রশাসক ও প্রাক্তন চেয়ারম্যান পীযূষ পাণ্ডে বললেন, “আমরা তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে পড়েছি। আমরা সেই শ্যুটিং দেখেছিলাম, উনি এখানে গাড়িও চালিয়েছিলেন।। আজ তিনি না থাকলেও তাঁর স্মৃতি চিরকাল থেকে যাবে দুবরাজপুরের বুকে।” দুবরাজপুরের অনেক নাট্যব্যক্তিত্বও তার মৃত্যুতে শোকস্তব্ধ।

Advertisement

আরও পড়ুন: সৌমিত্র আর নেই! ‘মাঘ কুয়াশার চেয়েও ঝাপসা’ চোখে স্মৃতি হাতড়াচ্ছে কৃষ্ণনগর​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন