বলিউডের ‘সাউথ ব্লক’
Bollywood

বলিউডের প্রথম সারির মুখেদের সঙ্গে জুটি বাঁধছেন দক্ষিণী ইন্ডাস্ট্রির ওজনদার নামেরা

দিল্লির সাউথ ব্লকে যে ভাবে রাজনীতির হিসেবনিকেশ নির্ধারিত হয়, তেমন বলিউডের অন্দরেও ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে দাক্ষিণাত্যের দাপট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২১ ০০:২১
Share:

বিজয় সেতুপতি, বিজয় দেবারাকোণ্ডা, নিত্যা মেনন এবং সামান্থা প্রভু।

দক্ষিণী ইন্ডাস্ট্রির জনপ্রিয় নামেরা সর্বভারতীয় পরিচিতির জন্য বলিউডে ভাগ্য পরীক্ষা করেন। উত্তীর্ণ হন হাতে গোনা কয়েকজনই। রজনীকান্ত, কমল হাসন হিন্দি ইন্ডাস্ট্রিতে নিজের ছাপ তৈরি করলেও, নাগার্জুন বা চিরঞ্জীবীর মতো দাপুটে দক্ষিণী অভিনেতারা বেছে বেছেই হিন্দি ছবিতে কাজ করেছেন। কিন্তু সেই যুগের সঙ্গে এখনকার সময়ের ফারাক অনেকটা।

Advertisement

ওটিটি প্ল্যাটফর্মের বিস্তার, মার্কেটিং স্ট্র্যাটেজির বদল এবং গ্লোবাল দর্শকের চাহিদা মেনে আঞ্চলিক ইন্ডাস্ট্রির অভিনেতাদের প্রাধান্য হিন্দি ইন্ডাস্ট্রিতে এখন বেশি। ‘বাহুবলী’ ফ্র্যাঞ্চাইজ়ির নজিরবিহীন সাফল্য যে এই ট্রেন্ডকে শক্ত করেছে, তা স্বীকার করতেই হবে। ছবি এবং সিরিজ়— দু’টি ক্ষেত্রেই দক্ষিণের শিল্পীরা এখন নজরে পড়ার মতো। যে ভাবে গত কয়েক বছরে হিন্দি সিরিজ়-সিনেমায় বাংলা ইন্ডাস্ট্রির কয়েকটি মুখ নিয়মিত হয়ে উঠেছে, সেই একই ভাবে দক্ষিণী শিল্পীরাও বলিউডে নিজের জমি দখল করতে পা বাড়িয়েছেন। তাঁরা জুটি বাঁধছেন বলিউডের চেনা মুখেদের বিপরীতেই।

স্বজনপোষণ, ইনসাইডার-আউটসাইডার কাঁটায় বিদ্ধ বলিউডের মতো বড় ইন্ডাস্ট্রিতে সুযোগ পাওয়াটাই বড় চ্যালেঞ্জ। কারণ দক্ষিণী শিল্পীদের এখানে যে ধরনের চরিত্রে নেওয়া হচ্ছে, তা হিন্দি ইন্ডাস্ট্রির কাউকে দিয়েই করানো যায়। কিন্তু নতুন জুটির চমক এবং দক্ষিণী তারকাদের জনপ্রিয়তাকে বাজি ধরেই বলিউডে তৈরি হচ্ছে নতুন ধরনের সমীকরণ। দিল্লির সাউথ ব্লকে যে ভাবে রাজনীতির হিসেবনিকেশ নির্ধারিত হয়, তেমন বলিউডের অন্দরেও ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে দাক্ষিণাত্যের দাপট।

Advertisement

শ্রীরাম রাঘবনের আগামী ক্রাইম থ্রিলারে ক্যাটরিনা কাইফের বিপরীতে দেখা যেতে পারে বিজয় সেতুপতিকে। আমির খান অভিনীত ‘লাল সিং চড্ডা’-য় রয়েছেন তিনি। এ ছাড়া সন্তোষ শিবনের হিন্দি ছবি ‘মুম্বইকর’-এ বিক্রান্ত মেসি, রণবীর শোরের সঙ্গে কাজ করবেন দক্ষিণের এই বলিষ্ঠ অভিনেতা। তামিল ছবি ‘সুপার ডিলাক্স’-এ রূপান্তরকামীর চরিত্রে বিজয়ের অভিনয় জাতীয় স্তরে নজর কেড়েছে।

শান্তনু বাগচি পরিচালিত ‘মিশন মজনু’ ছবিতে সিদ্ধার্থ মলহোত্রের বিপরীতে দেখা যাবে রশমিকা মন্দানাকে। তেলুগু সুপারস্টার বিজয় দেবারাকোণ্ডার সঙ্গে একটি ছবি করছেন নবাগতা অনন্যা পাণ্ডে, যার হিন্দি ভার্সানের প্রযোজনায় ধর্মা প্রোডাকশনস। বিজয়ের তেলুগু হিট ‘অর্জুন রেড্ডি’র হিন্দি রিমেক ‘কবীর সিং’-এর দৌলতেও পরোক্ষে জাতীয় স্তরের দর্শকের নজরে এসেছেন অভিনেতা। হিন্দিতে ‘করওয়াঁ’, ‘দ্য জ়োয়া ফ্যাক্টর’-এ কাজ করেছেন দুলকির সলমন।

ওটিটি প্ল্যাটফর্মের স্ট্র্যাটেজি

অ্যামাজ়ন প্রাইমের হিট সিরিজ় ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর প্রথম সিজ়নে মনোজ বাজপেয়ী অভিনীত চরিত্রের স্ত্রীর ভূমিকায় দেখা গিয়েছে প্রিয়মণিকে। শাহরুখ খানের ‘চেন্নাই এক্সপ্রেস’-এর ‘ওয়ান টু’ গানে প্রিয়মণির শরীরী আবেদন নজর কেড়েছিল দর্শকের। কিন্তু অভিনয়েও যে তিনি কম যান না, তার নিদর্শন এই সিরিজ়। এই সিরিজ়ের দ্বিতীয় সিজ়নে দেখা যাবে নাগার্জুনের পুত্রবধূ এবং জনপ্রিয় দক্ষিণী অভিনেত্রী সামান্থা প্রভুকে। এর আগে আদিত্য রায় কপূরের বিপরীতেও তাঁর একটি ছবি করার কথা শোনা গিয়েছিল।

‘ব্রিদ’ সিরিজ়ের দ্বিতীয় সিজ়নে অভিষেক বচ্চনের বিপরীতে অনবদ্য অভিনয় করেছেন নিত্যা মেনন। ‘ওকে কানমনি’-খ্যাত এই অভিনেত্রী এর আগে অক্ষয় কুমারের ‘মিশন মঙ্গল’-এ কাজ করেছেন। এই ট্রেন্ড থেকেই স্পষ্ট, তাদের অরিজিনাল কনটেন্টে দক্ষিণী তারকাদেরও সুযোগ করে দিচ্ছে এই ওটিটি সংস্থা।

বদলের একাল –সেকাল

আসিন, কাজল আগরওয়াল, তমান্নার মতো দক্ষিণী শিল্পীরা হিন্দিতে সলমন খান, অজয় দেবগণের মতো ওজনদার নামের বিপরীতে কাজ করলেও, ছবিগুলি ছিল নায়কপ্রধান। কিন্তু এখন যে দক্ষিণী শিল্পীদের বড় পর্দায় বা ওটিটি-তে দেখা যাচ্ছে বা যাবে, তাঁদের পরিচিতি ইতিমধ্যেই প্রতিষ্ঠিত। তাই শুধু বড় নামের বিপরীতে আছেন বলেই নয়, তাঁদের প্রতিভার জন্যই তাঁদের নিয়ে আগ্রহ দর্শকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন