Rituporno Ghosh

Rituparno Ghosh: সুজয়প্রসাদের শ্রদ্ধা, ‘চিরন্তন ঋতু’ কথায় ইন্দ্রনীল, দেবজ্যোতি, রূপঙ্কর

সুজয়ের দাবি, যিনি সমলিঙ্গের ঊর্ধ্বে উঠে সবাইকে সমমনস্ক হতে শিখিয়েছিলেন তাঁকে সম্মান জানানো আসলে গঙ্গাজলে গঙ্গাপুজোর নামান্তর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ২১:৩১
Share:

প্রয়াত পরিচালক স্মরণে এসপিসি ক্রাফ্ট।

৮ বছর ঋতুপর্ণ ঘোষ নেই। ৩০ মে ২০১৩-য় চিরছুটি নিয়েছেন তিনি। তাঁর কাছে ঋণী ভারতীয় চলচ্চিত্র জগৎ। বহু যুগ পরে ঋতুপর্ণ এক নতুন সিনে ঘরানার জন্ম দিয়েছিলেন। সেই ঋণ স্বীকার করতেই রবিবার তাঁর প্রয়াণ দিবসে এসপিসি ক্রাফ্টের শ্রদ্ধা, ‘চিরন্তন ঋতু’। যেখানে পরিচালকের জীবনাদর্শ এবং কর্মকাণ্ড নিয়ে কথা বলেন অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত, সুরকার, আবহ নির্মাতা দেবজ্যোতি মিশ্র, অভিনেতা সুমন্ত্র মুখোপাধ্যায়, গায়িকা শুভমিতা মুখোপাধ্যায় এবং গায়ক রূপঙ্কর বাগচী। ৩০ মে রাত ৯টায় অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়েছে এস.পি.সি ক্রাফ্টের নিজস্ব সামাজিক পাতা থেকে।
শিল্পীদের স্মৃতিকথা ছাড়া আর কী ছিল অনুষ্ঠানে? আনন্দবাজার ডিজিটালকে সংস্থার কর্ণধার এবং অনুষ্ঠানের আয়োজক সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ঋতুপর্ণ ঘোষের লেখার কিছু অংশ, তাঁর ছবির কিছু গানও শোনা এবং দেখা গিয়েছে অনুষ্ঠানে। সুজয়ের দাবি, যিনি সমলিঙ্গের ঊর্ধ্বে উঠে সবাইকে সমমনস্ক হতে শিখিয়েছিলেন তাঁকে সম্মান জানানো আসলে গঙ্গাজলে গঙ্গাপুজোর নামান্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন