Atul Prasad Sen

Atul Prasad Sen: অতুলপ্রসাদের দেড়শোতম জন্মবার্ষিকীতে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ও সুজয়প্রসাদের শ্রদ্ধাঞ্জলি

‘আমি বাঁধিনু তোমার তীরে তরণী আমার’ গানটি গাওয়া হবে। একইসঙ্গে গায়ক-অভিনেতা পাহাড়ি সান্যাল এবং দিলীপকুমার রায়ের রচনা থেকে পাঠ করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ২২:৩১
Share:

অতুলপ্রসাদ সেন।

অতুলপ্রসাদ সেন। একাধারে ব্যারিস্টার, কবি গায়ক, গীতিকার, সুরকার। ১৮৭১-এ ঢাকায় জন্ম তাঁর। সেই মানুষটির দেড়শোতম জন্মবার্ষিকী উপলক্ষে ‘ঋদ্ধি বন্দোপাধ্যায় মিউজিক অ্যাকাডেমি’-র তরফে তাঁকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হচ্ছে— একটি নীরব যুগসন্ধি। গায়িকা ঋদ্ধি বন্দোপাধ্যায় এবং বাচিক শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় অতুলপ্রসাদের সৃষ্টিগুলিকে তুলে ধরবেন শ্রোতাদের সামনে।

Advertisement

‘আমি বাঁধিনু তোমার তীরে তরণী আমার’ গানটি গাওয়া হবে। একইসঙ্গে গায়ক-অভিনেতা পাহাড়ি সান্যাল এবং দিলীপকুমার রায়ের রচনা থেকে পাঠ করা হবে। ঋদ্ধি বন্দোপাধ্যায় জানালেন, ‘‘কবির বয়স যখন চল্লিশের কোঠায়, তখন এই গানটি তৈরি করেছিলেন তিনি। এই গান সন্তোষ সেনগুপ্ত রেকর্ড করেছিলেন সত্তরের দশকে। খুব একটা পরিচিত গান নয়। কিন্তু খুব ভাল লাগার গান। তাই এটা বেছে নিয়েছি।’’ সুজয়ের কথায়, ‘‘অতুলপ্রসাদের জন্মের সার্ধশতবার্ষিকীর বছরে আমাদের এই শ্রদ্ধার্ঘ্যের ফলে হয়তো এই প্রজন্ম কিছুটা হলেও অতুলপ্রসাদের মন ও মননকে চিনতে পারবে। কবি ও গীতিকারের মনের গহনে পৌঁছতে সাহায্য করবে।’’

গায়িকা ঋদ্ধি বন্দোপাধ্যায় এবং বাচিক শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়

আগামী ১৯ জুন, সন্ধ্যা ৭টায় ঋদ্ধি বন্দোপাধ্যায়ের অফিসিয়াল ফেসবুক পেজে দেখা যাবে এই অনুষ্ঠান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন