OTT Platforms

হাইকোর্টে ওটিটি প্ল্যাটফর্ম সংক্রান্ত মামলার শুনানিতে স্থগিতাদেশ শীর্ষ আদালতের

নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইম সহ ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্মের বিষয়বস্তু নিয়ন্ত্রণের জন্য আর্জি জানানো হয়েছিল কেন্দ্রের তরফে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ১৯:২০
Share:

ওটিটি প্ল্যাটফর্ম সংক্রান্ত মামলার শুনানিতে স্থগিতাদেশ শীর্ষ আদালতের

হাইকোর্টে ওটিটি প্ল্যাটফর্ম সংক্রান্ত মামলার শুনানি স্থগিত রাখার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি এখনই কড়া নজরদারির আওতায় আসবে কিনা, তা নিয়ে এখনই কোনও রায় দেওয়া হবে না। ওটিটি প্ল্যাটফর্ম সংক্রান্ত যে সব মামলা বিভিন্ন হাইকোর্টে চলছিল, তা সুপ্রিম কোর্টে সরানোর আবেদন জানিয়েছিল কেন্দ্র। তার ভিত্তিতেই এই রায় দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

তথ্য ও সম্প্রচার, তথ্য প্রযুক্তি এবং আইন মন্ত্রক থেকে দেশের একাধিক হাইকোর্টে আবেদন করা হয়েছিল। নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইম সহ ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্মের বিষয়বস্তু নিয়ন্ত্রণের জন্য আর্জি জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। সেই প্রসঙ্গে মঙ্গলবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এমআর শাহ এবং সঞ্জীব খন্নার বেঞ্চ নির্দেশ দিল, যে সমস্ত হাইকোর্টে ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তু নিয়ন্ত্রণ সংক্রান্ত মামলা চলছে, তার শুনানি স্থগিত রাখতে হবে।

কেবল কেন্দ্র নয়, একটি স্বেচ্ছাসেবী সংস্থাও জনস্বার্থ মামলা দায়ের করেছিল ওটিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে। তাদের দাবি ছিল, কেন্দ্রের নির্দেশে যে কমিটি তৈরি হবে, তার সদস্যদের কাছে ছবি বা সিরিজটি দেখানো হোক আগে। তাঁরা ছাড়পত্র দিলে তবে স্ট্রিমিং হোক। এ রকম ৪০টি প্ল্যাটফর্মের তালিকা করা হয়েছে যার বিষয়বস্তু আগে কমিটির কাছে স্ক্রিনিং হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন