Sushant Singh Rajput

Sushant-Rhea: আমি জানি, চাঁদ থেকে টেলিস্কোপ দিয়ে তুমি আমাকে দেখছ: মৃত্যুদিনে সুশান্তকে চিঠি লিখলেন রিয়া

নিজের দিকে প্রতিনিয়ত ধেয়ে আসা অজস্র কটাক্ষ, বঞ্চনার মাঝেই সুশান্তের মৃত্যুবার্ষিকীতে তাঁর জন্য খোলা চিঠি লিখলেন রিয়া। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ১৯:৩৭
Share:

সুশান্তের কথা মনে পড়ে যাচ্ছে রিয়ার। গ্রাফিক: সন্দীপন রুইদাস

ঠিক ১ বছর আগে আজকের দিনেই তছনছ হয়ে গিয়েছিল অভিনেত্রী রিয়া চক্রবর্তীর জীবন। প্রেমিক সুশান্ত সিংহ রাজপুতের অকাল মৃত্যু এক নিমেষে কাঠগড়ায় তুলে দিয়েছিল তাঁকে। সুশান্তের চলে যাওয়াকে ‘খুন’ এবং রিয়াকে ‘খুনি’-র তকমা দিয়ে ন্যায্য বিচারের বাণী আওড়েছিলেন প্রয়াত অভিনেতার অজস্র অনুরাগী। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) তদন্তে একাধিকবার জিজ্ঞাসাবাদের পর ২৮ দিন হাজতবাসও করতে হয়েছে তাঁকে। তার পর কেটেছে অনেকগুলো মাস। ঘুরেছে বছর। নিজের দিকে প্রতিনিয়ত ধেয়ে আসা অজস্র কটাক্ষ, বঞ্চনার মাঝেই সুশান্তের মৃত্যুবার্ষিকীতে তাঁর জন্য খোলা চিঠি লিখলেন রিয়া।

Advertisement

তিনি লিখেছেন, ‘এমন একটা মুহূর্তও কাটে না যখন মনে হয় না তুমি আমার সঙ্গে আছ। সবাই বলে, সময় সব কিছু ঠিক করে দেয়। কিন্তু তুমিই তো আমার সময় ছিলে, আমার সব কিছু ছিলে।’ চিঠি লিখতে গিয়ে প্রেমিকের পুরনো অভ্যাসের কথা মনে পড়েছে রিয়ার। টেলিস্কোপ দিয়ে সুশান্তের তারা দেখার প্রসঙ্গ এনে তিনি লিখলেন, ‘আমি জানি তুমি চাঁদ থেকে তোমার টেলিস্কোপ দিয়ে আমাকে দেখছ। আমার খেয়াল রাখছ। আমি প্রত্যেক দিন তোমার জন্য অপেক্ষা করি। ভাবি, তুমি এসে আমাকে নিয়ে যাবে। প্রত্যেকটা জায়গায় খুঁজি তোমায়। জানি তুমি আমার সঙ্গেই আছ।’

সুশান্ত নেই। রয়ে গিয়েছে স্মৃতি। তাঁর সঙ্গে কাটানো মুহূর্তরা আজ আরও বেশি জীবন্ত রিয়ার মনে। সুশান্তের উদ্দেশে লেখা খোলা চিঠিতে রিয়া জানিয়েছেন, যতবার তিনি ভেঙে পড়েন, প্রেমিকের কণ্ঠে ‘তুমি পারবে বেবু’ কথাটাই নতুন করে ঘুরে দাঁড়ানোর সাহস জোগায় তাঁকে। স্মৃতি হাতড়ে বারবার এই শব্দগুলোই খুঁজে আনেন রিয়া।

Advertisement

রিয়ার কথায়, সুশান্তকে ছাড়া জীবনের আর অন্য কোনও অর্থ খুঁজে পান না তিনি। অভিনেত্রীর এই শূন্যতা অপূরণীয়। সময় এগিয়ে গেলেও সুশান্ত-হীন জীবনে ‘থমকে’ আছেন রিয়া। ফিরে আসার জন্য অনুরোধ করেছেন সুশান্তকে। লিখেছেন, ‘কথা দিচ্ছি, রোজ তোমাকে মালপোয়া খাওয়াব। পৃথিবীর সব কোয়ান্টাম ফিজিক্সের বই পড়ে শোনাব। দয়া করে আমার কাছে ফিরে এসো।’

নিজের প্রিয় বন্ধুকে, ‘পুটপুট’-কে তাঁর চলে যাওয়ার দিনে এ ভাবেই মনে করেছেন রিয়া। এই লেখার সঙ্গে দিয়েছেন নিজের সঙ্গে সুশান্তের একটি ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন