Swara Bhasker

‘নতুন ভারতে ধর্মান্ধতার জ্বলন্ত উদাহরণ’! স্বরা ভাস্করের নিশানায় কে?

সমাজমাধ্যমে বরাবরই স্পষ্টভাষী তিনি। মুসলিমদের বিরুদ্ধে অমূলক অভিযোগের জন্য কাকে একহাত নিলেন অভিনেত্রী স্বরা ভাস্কর?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪৫
Share:

এ বার কাকে নিশানা করলেন স্বরা? — ফাইল চিত্র।

স্পষ্টভাষী বলেই বরাবর নামডাক তাঁর। প্রতিবাদে-প্রতিরোধে সমাজমাধ্যমেই বার বার সরব হয়েছেন তিনি। এ বারও তার ব্যতিক্রম হল না। এ বার বলিউড অভিনেত্রী স্বরা ভাস্করের রোষের মুখে পড়লেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। শুধুমাত্র ধর্মের কারণে সমাজমাধ্যমে দেশের মুসলিমদের হেয় করছেন পরিচালক, দাবি করে টুইট স্বরার।দিন কয়েক আগে ‌‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবি নিয়ে টুইটারে বাক্‌যুদ্ধের সূত্রপাত। ফ্যাক্ট-চেকার এবং সাংবাদিক মহম্মদ জ়ুবেরের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সেই সময় জ়ুবেরকে ‘ভারতের শত্রুদের দালাল’ বলে দাবি করেন পরিচালক। এক টুইটে তিনি লেখেন, ‘‘আমি ফ্যাক্ট-চেকারদের ঘৃণা করি না, যাঁরা ফ্যাক্ট-চেকারের অছিলায় ভণিতা করেন তাঁদের ঘৃণা করি। আপনি দেশের শত্রুদের দালাল ছাড়া আর কিছু নন।

Advertisement

আমি জানি, আপনার পিছনে কার সহায়তা আছে। সব জেহাদিদের দিন আসে, আপনারও আসবে। সাবধানে থাকবেন।’’ শুধু তা-ই নয়, অন্য এক টুইটে বিবেক লেখেন, ‘‘ফ্যাক্ট-চেকিং আজকালকার দিনে সবচেয়ে বড় ধান্দাবাজ মাফিয়া। উন্মাদ, সন্ত্রাসবাদীদের দ্বারা পরিচালিত একটা সংস্থা।’’ সমাজমাধ্যমে বিবেক অগ্নিহোত্রীর এ হেন মন্তব্যের প্রতিবাদ জানান বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। টুইটে তিনি লেখেন, ‘‘শুধুমাত্র ধর্মের কারণে মুসলিমদের বিরুদ্ধে অন্যায় অভিযোগ করা এবং তাঁদের অকথ্য ভাষায় গালিগালাজ করা ধর্মান্ধ, বিষাক্ত ও সংখ্যাগরিষ্ঠ ‘নতুন ভারত’-এর নিয়ম হয়ে দাঁড়িয়েছে।’’ ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ পরিচালককে যে তাঁর ভাষাতেই জবাব দিয়েছেন অভিনেত্রী, তা স্পষ্ট স্বরার টুইটেই।

বলিপাড়ার রাজনৈতিক ভাবে সচেতন ও সরব শিল্পীদের মধ্যে অন্যতম স্বরা ভাস্কর। বিশেষত, বামপন্থা ঘেঁষা রাজনীতিতে বিশ্বাসী স্বরা। সিএএ এবং এনআরসি বিরোধী আন্দোলন থেকে জামিয়া-কাণ্ড— সব ক্ষেত্রেই ময়দানে নেমে স্পষ্ট ভাষায় নিজের মতামত ব্যক্ত করেছেন অভিনেত্রী। জানিয়েছেন প্রতিবাদও। সম্প্রতি গাঁটছড়া বেঁধেছেন সমাজবাদী পার্টির যুবনেতা ফাহাদ আহমেদের সঙ্গে। ইসলাম ধর্মাবলম্বী রাজনীতিককে বিয়ে করেছেন তিনি, তা নিয়েও একাধিক সমালোচনার সম্মুখীন হয়েছেন অভিনেত্রী। তবে, কোনও ক্ষেত্রেই সমালোচকদের যোগ্য জবাব দিতে পিছপা হননি স্বরা। এ বারও তার ব্যতিক্রম হল না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন