Swastika Mukherjee

‘রবি ঠাকুরকে ছেড়ে দিন’, রবীন্দ্রনাথের বেশে অনুপমের ঝলক প্রকাশ্যে আসতেই বিরক্ত স্বস্তিকা!

নিজের জীবনের ৫৩৮তম ছবিটা করতে চলেছেন অনুপম খের। সেই ছবিতে বিশ্বকবির চরিত্রে দেখা যাবে তাঁকে, প্রথম ছবি প্রকাশ্যে আসতেই বিরক্তির কথা জানালেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ২১:৪২
Share:

(বাঁ দিকে) স্বস্তিকা মুখোপাধ্যায় (ডান দিকে) রবি ঠাকুরের বেশে অনুপম খের। ছবি: সংগৃহীত।

দিন কয়েক আগেই সমাজমাধ্যমের পাতায় রবীন্দ্রনাথ ঠাকুরের বেশে ধরা দেন অনুপম খের। এক মাথা পাকা চুল, গালভর্তি সাদা দাড়ি। পরনে কালো পোশাক। সাদা-কালো ছবিতে উজ্জ্বল কবিগুরু। নিজের ৫৩৮তম প্রজেক্টে বিশ্বকবির চরিত্রেই অভিনয় করতে চলেছেন অনুপম। প্রথম ঝলকে তাঁর ছবি দেখে অনেকেরই ভ্রম হয়। কেউ কেউ আবার প্রশংসাও করেন, তবে এই ঘটনায় খানিকটা বিরক্তি প্রকাশ করেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

Advertisement

বরাবরই সোজাসাপটা কথা বলেন স্বস্তিকা। ঠোঁটকাটা বলে দুর্নাম রয়েছে তাঁর। তবে কে কী বলল তাতে খুব বেশি পরোয়া করেননি কখনই, বরং নিজের কথা অকপটে জানিয়েছন সর্বদা। এমনিতেই তাঁর পরিচিতি এখন শুধু টলিউডে সীমাবদ্ধ নয়। বলিউডে একাধিক জনপ্রিয় সিরিজ়, সিনেমায় ইতিমধ্যেই কাজ করে ফেলেছেন স্বস্তিকা। বলিউড তারকা অনুপম খেরকে রবীন্দ্রনাথ ঠাকুরের বেশে দেখ খানিকটা বিরক্ত অভিনেত্রী। তিনি টুইট করে লেখেন, ‘‘আমার মনে হয়, রবি ঠাকুরের চরিত্রে কারও অভিনয় করাই উচিত নয়। মানুষটাকে দয়া করে ছেড়ে দিন।’’ যদিও অভিনেত্রী তাঁর এই পোস্টে কোথাও অনুপমের নাম উল্লেখ করেননি, তবে ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছেন নিজের অবস্থানের কথা। অভিনেত্রীর মন্তব্যে সায় দিয়েছেন অনেকেই, কেউ লিখেছেন, ‘‘অন্য ভারতীয়দের তুলনায় বাঙালিরাই ওঁকে সব থেকে বেশি জানেন। ছবি হওয়ায় আপত্তি নেই তবে ওঁর জীবনের কোন পর্যায় তুলে ধরা হচ্ছে সেটা দেখতে হবে।’’ কারও মতে, ‘‘ওঁকে নিয়ে ছবি করলে যাতে ওঁর সম্মান কোনও ভাবে ক্ষুণ্ণ না হয় সেটা দেখতে হবে। তাই খুব সংযত ভাবে ছবি করা উচিত।’’ চলতি বছরেই গত মার্চ মাসে কলকাতা সফরে এসে শান্তিনিকেতনে গিয়েছিলেন অনুপম। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গিয়ে মুগ্ধ হয়েছিলেন অভিনেতা। প্রশংসা করেছিলেন রবি ঠাকুরের প্রবর্তিত শিক্ষা ব্যবস্থারও। শান্তিনিকেতনে থাকাকালীন সেখানকার একাধিক ছবি ও ভিডিয়ো সকলের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন সমাজমাধ্যমের পাতায়। এমনকি, পড়ুয়াদের রবীন্দ্রসঙ্গীত গেয়ে শোনাতেও দেখা গিয়েছিল অভিনেতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন