Rituparna Sengupta

যৌথ প্রযোজনার ছবিতে ঋতুপর্ণা, চলতি মাসেই শুটিং শুরু কলকাতায়

বেশ কয়েক বছর পর টলিপাড়ায় আবার যৌথ প্রযোজনার ছবি। ‘স্পর্শ’ শীর্ষক ছবিটির নেপথ্যকাহিনি প্রথম আনন্দবাজার অনলাইনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৯:৫৫
Share:

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবিতে মুখ্য চরিত্রে ঋতুপর্ণা। ফাইল চিত্র।

ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় ছবি তৈরির ট্রেন্ড নতুন নয়। কয়েক বছর আগেও দুই বাংলা হাতে হাত মিলিয়ে তৈরি করেছিল ‘মনের মানুষ’, ‘শঙ্খচিল’ ও ‘ডুব’-এর মতো ছবি। তার পর কোনও কারণে বাংলায় যৌথ প্রযোজনার ছবির সংখ্যা ক্রমশ কমছিল। এর পিছনে কারণ হিসাবে বিভিন্ন সময়ে কেউ আইনি জটিলতার কথা উল্লেখ করেন, তো কেউ আবার অতিমারিকে দায়ী করেন।

Advertisement

ছবিতে রয়েছেন বাংলাদেশের অভিনেতা নিরব হোসেন। ফাইল চিত্র।

সুখবর, আরও একটি যৌথ প্রযোজনার ছবির কাজ শুরু হতে চলেছে। কলকাতা থেকে ছবিটি পরিচালনার দায়িত্বে থাকছেন অভিনন্দন দত্ত এবং বাংলাদেশ থেকে অনন্য মামুন। ছবির নাম ‘স্পর্শ’। তার চেয়েও বড় খবর, এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এ ছাড়াও রয়েছেন খরাজ মুখোপাধ্যায়। অন্য দিকে ঢালিউড থেকে এই ছবিতে থাকবেন ও পার বাংলার পরিচিত মুখ নিরব হোসেন। প্রয়োজনায় কলকাতার ‘রোল ক্যামেরা অ্যাকশন’ এবং বাংলাদেশের ‘অ্যাকশন কাট এন্টারটেনমেন্ট’।

কলকাতা থেকে ছবিটি পরিচালনার দায়িত্বে রয়েছেন অভিনন্দন দত্ত। ফাইল চিত্র।

অভিনন্দন দীর্ঘ দিন টলিপাড়ায় সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। ‘উৎসব এর পরে’ ওয়েব সিরিজ় ছাড়াও পরিচালকের শেষ ছবি ‘অনন্ত’ সমালোচক মহলে প্রশংসা কুড়িয়েছিল। কথা হচ্ছিল অভিনন্দনের সঙ্গে। কী ভাবে তৈরি হয় এই ছবির প্রেক্ষাপট? বললেন, ‘‘পুজোর আগে আমরা বাংলাদেশে যাই। অনন্য মামুনের সঙ্গে পরিচয় হয়। ওঁরই বিষয়ভাবনা। তখন আমরা যৌথ প্রযোজনার পথে এগোই।’’ কিন্তু হঠাৎ যৌথ প্রযোজনায় রাজি হলেন কেন তিনি? অভিনন্দন বললেন, ‘‘এক সময় সম্পাদক হিসেবে বাংলাদেশে আমি বেশ কয়েক বার কাজ করতে গিয়েছি। পরবর্তী কালে পরিচালনায় আসার পরেও যৌথ প্রযোজনাকে মাথায় রেখেও আমি বেশ কিছু গল্প লিখেছিলাম। তাই ইচ্ছেটা বহু দিনের।’’

Advertisement

অন্য দিকে এই ছবি নিয়ে বেশ উচ্ছ্বসিত ঋতুপর্ণা। অভিনেত্রী বললেন, ‘‘অনেক দিন পর আবার ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি হচ্ছে। খুব ইন্টারেস্টিং একটা ছবি। গল্পটাও বেশ অন্য রকম। এ রকম একটা ছবির অংশ হতে পেরে ভাল লাগছে।’’ছবির বিষয়ে এখনই খুব একটা খোলসা করতে চাইছেন না অভিনন্দন। তাঁর কথায়, ‘‘গল্পটা খুবই আকর্ষণীয়। তা ছাড়া যৌথ প্রযোজনা। তাই এখনই সবটা বলে দিতে চাইছি না।’’ ঋতুপর্ণারও একই মত। তাঁর কথায়, ‘‘মানুষের সম্পর্কের টানাপড়েনের গল্প। শেষ পর্যন্ত সম্পর্ককে কে আঁকড়ে ধরে বা কে ফেলে দেয়, সেটাই এই ছবির মূল উপজীব্য। এর বেশি এখনই বলতে চাইছি না।’’

প্রসঙ্গত, ওপার বাংলা থেকে আরও এক জন অভিনেত্রীর এই ছবিতে থাকার কথা। কিন্তু তাঁর নাম এখনও চূড়ান্ত হয় নি। টালিগঞ্জ থেকেও কিছু অভিনেতার সঙ্গে কথাবার্তা চূড়ান্ত হওয়া বাকি। সব ঠিক থাকলে চলতি মাসেই কলকাতায় শুরু হবে ‘স্পর্শ’র শুটিং। কলকাতা পর্ব মিটলে ইউনিট পাড়ি দেবে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন