Mimi Chakraborty

মিমি যেন নতুন আবিষ্কার, বলছেন হিন্দিতে কাজ করতে গিয়ে ‘প্রতি পদে শেখা’ শিবপ্রসাদ

আসছে ‘পোস্ত’র হিন্দি সংস্করণ। নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রথম হিন্দি ছবি ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’ সেই গল্পের আধারেই নির্মিত। প্রকাশ্যে ছবির প্রথম পোস্টার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৩:১০
Share:

‘পোস্ত’র গল্পই দর্শক দেখবেন হিন্দি ভাষায় একটু অন্য মোড়কে। ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’ নামক এই ছবিতে মুখ্য চরিত্রে মিমি চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

টলিপাড়ার অন্যতম দুই চর্চিত পরিচালক হলেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। এক দিকে প্রযোজনা, অন্য দিকে পরিচালনা— দুই কাজই সামলে চলেছেন সমান তালে। ১২ মে, শুক্রবার মুক্তি পাচ্ছে তাঁদের প্রযোজিত ছবি ‘ফাটাফাটি’। এর মাঝেই প্রকাশ্যে নন্দিতা এবং শিবপ্রসাদের প্রথম হিন্দি ছবির পোস্টার। বেশ কিছু দিন আগে থেকেই তাঁদের হিন্দি কাজ নিয়ে আলোচনা টলিপাড়ায়। ২০১৭ সালে মুক্তি পেয়েছিল ‘পোস্ত’। যা দর্শক মহলে পেয়েছিল বিপুল প্রশংসা। সেই ‘পোস্ত’র গল্পই দর্শক দেখবেন হিন্দি ভাষায় একটু অন্য মোড়কে। ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’ নামক এই ছবিতে মুখ্য চরিত্রে মিমি চক্রবর্তী তো রয়েছেনই, তা ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে পরেশ রাওয়াল, নীনা কুলকার্নি-সহ আরও অনেককে।

Advertisement

এক দিকে নতুন ছবির মুক্তি। অন্য দিকে প্রথম হিন্দি ছবির পোস্টার প্রকাশ্যে। সব মিলিয়ে খুবই উত্তেজিত শিবপ্রসাদ। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, “আমি নিজে অনেক কিছু শিখেছি এই ছবিটা তৈরি করতে গিয়ে। পরেশ রাওয়াল, নীনা কুলকার্নি, মনোজ যোশীর সঙ্গে কাজ করেছি। এঁদের প্রত্যেকের সঙ্গে কাজ করা বড় ব্যাপার। এঁদের কাজ আমি দেখতাম। আর মিমি এই ছবিতে যেন এক নতুন আবিষ্কার। ওর অভিনয় নিয়ে হিন্দি বলয়ে ইতিমধ্যেই চর্চা হচ্ছে। এর আগে নন্দিতাদির মুম্বইয়ে কাজ করার অভিজ্ঞতা আছে। কিন্তু আমার ক্ষেত্রে পুরো বিষয়টাই নতুন। প্রত্যেক পদে সকলের থেকে কাজ শিখেছি। আমার কাছে এই নতুন ছবি অনেকটা বাইরের বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার মতো।”

২০১৭ সালে মুক্তি পেয়েছিল ‘পোস্ত’। যে ছবিতে প্রথম বার জুটি বেঁধেছিলেন মিমি এবং যিশু সেনগুপ্ত। অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কেও সম্পূর্ণ অন্য রূপে দেখেছিলেন দর্শক। সেই ছবির হিন্দি সংস্করণ দেখার জন্য উন্মুখ দর্শক। ২০২৩ সালেই মুক্তি পাবে নন্দিতা এবং শিবপ্রসাদের প্রথম হিন্দি ছবি ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন