The Kerala Story

মধ্যপ্রদেশের পথেই হাঁটল যোগীর রাজ্য, এ বার উত্তরপ্রদেশেও করমুক্ত ‘দ্য কেরালা স্টোরি’

একের পর এর বিতর্ক, সঙ্গে সমালোচনার ঝড়। সব পেরিয়ে মুক্তি পেয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। মধ্যপ্রদেশের পর এ বার উত্তরপ্রদেশেও করমুক্ত করা হল ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১০:০২
Share:

মধ্যপ্রদেশের পর এ বার উত্তরপ্রদেশেও করমুক্ত হল ‘দ্য কেরালা স্টোরি’। ছবি: সংগৃহীত।

একের পর এক বিতর্ক, সঙ্গে দেশ জুড়ে সমালোচনার ঝড়। মুক্তির আগে থেকেই চর্চার কেন্দ্রে রয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। জোর করে ধর্মান্তরণ, ইসলামের আগ্রাসন, লভ জিহাদ সংক্রান্ত বিষয়ের উপর ভিত্তি তৈরি এই ছবি। ‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলারে দাবি করা হয় যে, কেরলের ৩২ হাজার মহিলা নিখোঁজ। পরে নাকি তাঁরা আইএসিস-এ যোগ দেন। ছবির ট্রেলারের ওই দাবি ঘিরেই বিতর্কের সূত্রপাত। তার পর সেই বিতর্কের জল গড়িয়েছে আদালতেও। সব বিতর্ক পেরিয়ে গত সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। ইতিমধ্যেই মধ্যপ্রদেশে এই ছবিকে করমুক্ত ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এ বার একই পথে হাঁটল যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশও। মঙ্গলবার থেকে যোগীর রাজ্যে করমুক্ত করা হল ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে। উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠকের কথায়, ‘‘আমি চাই উত্তরপ্রদেশের জনগণ দেখুন ও জানুন, আমাদের বোনেরা কী ভাবে যন্ত্রণা পেয়েছেন।’’

Advertisement

এর আগে দিল্লিতেও ছবিকে করমুক্ত করার দাবি জানিয়েছে বিজেপি। দিল্লিতে আম আদমি পার্টির সরকারের কাছে বিজেপি দাবি জানায়, ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে করমুক্ত করে কিশোরীদের এই ছবি দেখানোর ব্যবস্থা করা হোক। দিল্লি বিজেপির মুখপাত্র প্রবীণ শঙ্কর কপূর মুখ্যমন্ত্রী কেজরীওয়ালকে একটি চিঠি লিখে এই দাবি ব্যক্ত করেছেন। তাঁর মতে, দিল্লির মুখ্যমন্ত্রীর উচিত ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি নিজে দেখা ও ছবিটি অন্যদের দেখতে উদ্বুদ্ধ করা।

তাঁর দাবি, ‘‘প্রাপ্তবয়স্কদের দেখার জন্য ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটিকে সেন্সর বোর্ডের তরফে ‘এ’ শংসাপত্র দেওয়া হয়েছে। এ দিকে আজকাল ‘লভ জিহাদ’-এর বিপদ ১৫-১৬ বছরের কিশোরীদের উপর সব থেকে বেশি পড়ে। মুখ্যমন্ত্রীর উচিত সেন্সর বোর্ডের সঙ্গে যোগাযোগ করে ছবিকে ‘ইউ/এ’ শংসাপত্রের ব্যবস্থা করে দেওয়া। যাতে আরও বেশি সংখ্যায় মেয়েরা এই ছবি দেখে পরিস্থিতি সম্পর্কে সতর্ক হতে পারে।’’ তাঁর মতে, ‘‘একাদশ-দ্বাদশ শ্রেণির কিশোরীরাই সব থেকে বেশি ‘লভ জিহাদ’-এর শিকার। তাদের আরও বেশি করে এই ছবি দেখানো উচিত।’’

Advertisement

গত ৫ মে মুক্তি পাওয়া এই ছবি নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি কর্নাটকের নির্বাচনী প্রচারে গিয়ে ‘দ্য কেরালা স্টোরি’র প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তার পরেই মধ্যপ্রদেশে এই ছবিকে করমুক্ত ঘোষণা করা হয় মধ্যপ্রদেশ সরকারের তরফে। তবে সোমবার তামিলনাড়ুর সব হল থেকে ছবিটি সরিয়ে নেওয়া হয়। এবং সে দিনই পশ্চিমবঙ্গে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়ে‌ছে। কলকাতা থেকে জেলা, সর্বত্র বন্ধ করা হয়েছে ছবির প্রদর্শন। যদিও উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দাবি, বাংলার সাধারণ মানুষ এই বারণ মানবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন