Actor

Pradip Mukherjee: গুরুতর অসুস্থ প্রদীপ মুখোপাধ্যায়, দু’বার কোভিডে শয্যাশায়ী সত্যজিতের অভিনেতা

বরুণ চন্দ জানিয়েছেন, হাঁপানিতে বহু বছর ধরে ভুগছেন প্রদীপ, কো-মর্বিডিটি অতিমাত্রায় বর্তমান তাঁর শরীরে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৭
Share:

অসুস্থ প্রদীপ মুখোপাধ্যায়

গুরুতর অসুস্থ প্রদীপ মুখোপাধ্যায়। ২০২০-র পর ২০২২-এও কোভিডে আক্রান্ত সত্যজিৎ রায়ের ‘জন অরণ্য’ ছবির অভিনেতা। জানা গিয়েছে, অতিমারিতে তাঁর ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। ফলে, সংক্রমণ কমার পরে নানা পার্শ্ব প্রতিক্রিয়ায় কাবু হয়ে ভর্তি হন হাসপাতালে। এই খবরে মান্যতা দিয়েছেন প্রবীণ অভিনেতা বরুণ চন্দ। আনন্দবাজার অনলাইনকে বলেছেন, ‘‘দু’বারই প্রদীপকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। কোভিডের আগে থেকেই ভুগছে ও। প্রদীপের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল আমারও। সেই সূত্রে বেশ কিছু দিন যোগাযোগ ছিল আমাদের মধ্যে। পরে তাতে ভাটা পড়ে।’’

Advertisement

বরুণ চন্দ আরও জানিয়েছেন, হাঁপানিতে বহু বছর ধরে ভুগছেন প্রদীপ। কো-মর্বিডিটি অতিমাত্রায় বর্তমান তাঁর শরীরে। তার পরেও ধূমপান ছাড়তে পারেননি অভিনেতা। অনুরোধ জানালেই বলতেন, ‘‘আমার কিছু হবে না। কিছু একটা নিয়ে তো বাঁচতে হবে। আমার না হয় ধূমপান সঙ্গী।’’

নাট্যাভিনয়ে পারদর্শী প্রদীপ স্নাতক হওয়ার পরে আইন নিয়ে পড়াশোনা করেন। আইনজীবী হিসেবে নিয়মিত অভ্যাসও করতেন। ‘নক্ষত্র’ নাট্যদলে অভিনয়ের সময় তিনি নজরে পড়েন সত্যজিতের। অভিনয়ের সুযোগ পান তাঁর ছবিতে। ‘জন অরণ্য’ তাঁকে এনে দেয় ফিল্ম ফেয়ার (পূর্ব) সম্মান।

Advertisement

সত্যজিৎ রায়ের পাশাপাশি প্রদীপ অভিনয় করেছেন বুদ্ধদেব দাশগুপ্তের ‘দূরত্ব’, ঋতুপর্ণ ঘোষের ‘হিরের আংটি’, ‘উৎসব’, ‘দহন’-এ। প্রদীপকে শেষ দেখা গিয়েছে ২০২১-এর ছবি ‘তরুলতার ভূত’-এ। সংবাদমাধ্যমের খবর, একেবারে শয্যাশায়ী অবস্থা থেকে এখন তুলনায় ভাল আছেন প্রবীণ অভিনেতা। তবে কারও সঙ্গেই বেশি কথা বলতে পারছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন