Prabhat Roy

দু’সপ্তাহ পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায়, এখন কেমন আছেন বর্ষীয়ান পরিচালক?

প্রায় দু’সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন প্রভাত রায়। মঙ্গলবার রাতে পরিচালক বাড়ি ফিরেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৩
Share:

পরিচালক প্রভাত রায়। ছবি: সংগৃহীত।

মঙ্গলবার রাতে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন টলিপাড়ার বর্ষীয়ান পরিচালক প্রভাত রায়। ১৩ ফেব্রুয়ারি সর্দি ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দক্ষিণ কলকাতার এম আর বাঙ্গুর হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়। তার পর ১৯ ফেব্রুয়ারি পরিচালককে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। মঙ্গলবার রাতে হাসপাতাল থেকে ছুটি পেয়েছেন ‘শ্বেত পাথরের থালা’ ছবির পরিচালক।

Advertisement

শরীরে ক্রিয়েটনিনের মাত্রা বেড়ে যাওয়ায় হাসপাতালে প্রভাতকে ডায়ালিসিস করাতে হয়। টলিপাড়ার প্রচার-অঙ্কন শিল্পী একতা ভট্টাচার্য শুরু থেকেই পরিচালকের স্বাস্থ্যের খেয়াল রাখেন। প্রভাতও একতাকে কন্যাসম স্নেহ করেন। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে একতা বলেন, ‘‘বাবি এখন আগের থেকে অনেকটাই ভাল আছেন। শুরুতে উনি ডায়ালিসিস করাতে রাজি ছিলেন না। কিন্তু সকলের অনুরোধে বুঝতে পেরেছেন তাঁকে সুস্থ থাকতেই হবে।’’ পরিচালককে এখনও পর্যন্ত পাঁচ বার ডায়ালিসিস করাতে হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন ভবিষ্যতেও পরিচালককে ডায়ালিসিসের সাহায্য নিতে হবে। তাঁর ফুসফুসে এখনও সামান্য জল জমে রয়েছে। কিন্তু চিকিৎসকেরা জানিয়েছেন তা আশঙ্কাজনক নয়।

আগামী ৭ মার্চ প্রভাত রায়ের জন্মদিন। সে দিনই পরিচালকের আত্মজীবনী ‘ক্ল্যাপস্টিক’ প্রকাশিত হওয়ার কথা। একতা বইটির সহ-লেখক।পরিচালকের শারীরিক অসুস্থতার খবর ছড়িয়ে পড়তে অনুরাগীরা চিন্তিত হয়ে পড়েছিলেন। আত্মজীবনীর প্রকাশ অনুষ্ঠান কি নির্ধারিত সময়েই হবে? একতা বললেন, ‘‘এখনও পর্যন্ত ঠিক রয়েছে। এমনকি, চিকিৎসকেরা পর্যন্ত বলেছেন যে উনি অনুষ্ঠানে উপস্থিত থাকতেই পারেন। কোনও সমস্যা নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন