Richa Chadha

‘মুসলিমদের বদলে কি কাশ্মীরি ব্রাহ্মণদের সন্ত্রাসবাদী হিসাবে দেখানো হবে’, রেগে লাল বিবেক

মুসলিম মাত্রেই সন্ত্রাসবাদী আর হিন্দুরা ধোয়া তুলসী? দেশের সংখ্যাগরিষ্ঠের দৃষ্টিভঙ্গি নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছিলেন এক সমাজকর্মী। তাঁকে কী বললেন বিবেক অগ্নিহোত্রী?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১২:৫৬
Share:

মণি রত্নম, রিচার মন্তব্য ঘিরে তৈরি বিতর্ক নিয়ে মুখ খুললেন বিবেক। ফাইল চিত্র

চলতি বছরের শুরুর দিকে ‘কাশ্মীর ফাইলস’ মুক্তি পাওয়ার পর নিন্দার ঝড় বয়েছিল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর উপর দিয়ে। তাঁর পর থেকে কিছুটা আক্রমণাত্মক হয়ে উঠেছেন তিনিও। সমাজমাধ্যমেও বিবেক ভালই সক্রিয়। পান থেকে চুন খসলেই অন্যের কাজের সমালোচনা করেন তিনি। তেমনই ‘বেচাল’ দেখলে অন্যের পোস্টে মন্তব্যও করেন। যেমন মুখ খুললেন সম্প্রতি এক মহিলা সমাজকর্মীর বক্তব্যে। সেই সঙ্গে টেনে আনলেন রিচা চড্ডার প্রসঙ্গও। তাঁকেও খোঁচা দিতে ছাড়লেন না।

Advertisement

সমাজকর্মীর দাবি, ১৯৯২ সালে ‘রোজ়া’ ছবিতে ইসলাম ধর্মাবলম্বীদের সন্ত্রাসবাদী হিসাবে দেখিয়েছিলেন মণি রত্নম। যা উচিত কাজ হয়নি বলেই মনে করছেন তিনি। টুইটারে লিখেছেন, “প্রথম দক্ষিণী ছবি, যাতে মুসলিমদের জঙ্গি হিসাবে দেখানো হয়েছে, সেটা হল ‘রোজ়া’।” তাঁর দাবি, মণি রত্নমই এই ধারা চালু করেছেন। বাকিরা অনুসরণ করছেন।

সেই ইঙ্গিত স্পষ্টতই গায়ে লাগে বিবেকের। তিনি পাল্টা টুইট করেন, “ভাল লাগত যদি মণি রত্নম কাশ্মীরের ব্রাহ্মণদের সন্ত্রাসবাদী হিসাবে দেখাতেন, তাই না? এই ধরণের উন্মাদদের লক্ষ্য আসলে একটাই, ঘৃণার সঞ্চার করা। অন্য কাউকে শিকার বানানো।” এর পরই রিচার নাম করেন বিবেক। বক্তব্যের সঙ্গে জুড়ে লেখেন, “...ঠিক যেমন রিচা চড্ডা।”

Advertisement

সম্প্রতি রিচাকে ঘিরে বিতর্ক তৈরি হওয়ার কারণ ইতিমধ্যেই সমাজমাধ্যমে বহুলচর্চিত বিষয়। পাক-অধিকৃত কাশ্মীর ছিনিয়ে নিতে চলেছে ভারতীয় সেনা— উত্তরের সেনাপ্রধান লেফটেন্যান্ট উপেন্দ্র দ্বিবেদী টুইটারে এমনটাই ঘোষণা করেছিলেন সম্প্রতি। সেই পোস্ট শেয়ার করে মজার ছলে রিটুইট রিচার। লিখেছিলেন, “গলওয়ান ‘হাই’ বলছে।” আর এতেই বাধে শোরগোল। জওয়ানদের অমর্যাদা করার অভিযোগ তুলে তাঁকে একে একে দুষে যাচ্ছেন সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন