Bollywood scoop

বলিউডে ‘রামায়ণ’-এর ছড়াছড়ি, অন্য পথে হেঁটে এ বার ‘মহাভারত’ তৈরির কথা ভাবছেন বিবেক

গত বছর মুক্তি পেয়েছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। বিতর্ক সত্ত্বেও বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছিল ওই ছবি। চলতি বছরে মুক্তি পেতে চলেছে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৮:২৮
Share:

বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

গত বছর থেকেই আলোচনার কেন্দ্রে থেকেছেন বলিউড পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সৌজন্যে, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ২০২২ সালের মার্চ মাসে মুক্তি পেয়েছে অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা অবলম্বনে এই ছবি পরিচালনা করেছিলেন বিবেক অগ্নিহোত্রী। ছবির প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্ক দানা বেঁধেছিল এই ছবি নিয়ে। পাশাপাশি, শিরোনামে উঠে এসেছিলেন পরিচালক নিজেও। এখনও সেই তরজা থামেনি। তবে বিতর্ক বাধা হয়ে দাঁড়ায়নি ছবির বক্স অফিসের ব্যবসার ক্ষেত্রে। বিশ্ব জুড়ে ৩০০ কোটি টাকার ব্যবসা করেছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। ব্যবসায়িক দিক থেকে লাভের মুখ দেখেছিলেন পরিচালক নিজেও। চলতি বছরে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নিয়ে ফিরছেন বিবেক। অতিমারির প্রেক্ষাপটে তৈরি এই ছবি মুক্তি পেতে চলেছে আগামী সেপ্টেম্বরেই। এর পর কোন বিষয় নিয়ে ছবি তৈরির ভাবনা রয়েছে বিবেকের?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক জানান, ভারতীয় মহাকাব্য অবলম্বনে ছবি তৈরির চিন্তাভাবনা রয়েছে তাঁর। বিবেকের কথা, ‘‘সবাই এত দিন ধরে রটিয়ে বেড়িয়েছেন যে, আমি নাকি ‘মহাভারত’ নিয়ে ছবি বানাচ্ছি। এত দিন ধরে আমি সেটা শুনেই যাচ্ছি। এ সব শুনেই আমি ভাবলাম, সত্যিই তো! আমি ‘মহাভারত’ নিয়ে ছবি বানাচ্ছি না কেন! আমি জীবনে এত লেখাপড়া করেছি, গবেষণা করেছি। তা হলে ছবি কেন বানাব না?’’ এত দিন বাস্তবসম্মত ঘটনার উপর নির্ভর করে ছবি বানিয়েছেন বিবেক। এ বার কি তবে পুরাণ নিয়ে কাজ করতে চান তিনি? বিবেকের উত্তর, ‘‘আমি যদি ‘মহাভারত’ বানাই, তা হলে একেবারে পুরাণের ধাঁচেই বানাব। অন্যরা বক্স অফিসের জন্য পুরাণকেন্দ্রিক ছবি বানাচ্ছেন, আমি ইতিহাস ও মানুষের জন্য ছবি বানাতে চাই।’’

ইতিমধ্যেই মুক্তি পেয়েছে বিবেকের পরের ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবির ঝলক। আগামী ২৮ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ওই ছবি। গত ১১ অগস্ট ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর সাতটি পর্বের তথ্যচিত্র ‘দ্য কাশ্মীর ফাইল্‌স: আনরিপোর্টেড’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন