javed akhtar

জাভেদ আখতারেরই গান গেয়ে তাঁকে ‘অমানবিক’ বললেন ‘গর্বিত পাকিস্তানি’ আলি জ়ফর

জাভেদের লেখা গান গেয়ে মঞ্চ মাতিয়েছিলেন আগের দিন। তার পরই সমাজমাধ্যমে দেখলেন ভারতীয় গীতিকারের পাকিস্তান বিরোধী মন্তব্য। মুষড়ে পড়ে কী বললেন আলি?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৭
Share:

পাকিস্তানের অভিনেতা-অভিনেত্রীদের পাশাপাশি প্রতিবাদী স্বর শোনা যায় জনপ্রিয় গায়ক আলির কণ্ঠেও। ফাইল চিত্র

শিল্পী হিসাবে তাঁকে যতই শ্রদ্ধা করুন, লাহোরের সাহিত্য অনুষ্ঠানে জাভেদ আখতারের মন্তব্য গায়ে লেগেছে পাকিস্তানি গায়ক আলি জ়ফরের। ভারতীয় কবি-গীতিকার জাভেদ যে ভাবে মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছেন সেই বিষয়টি ‘অমানবিক’ এবং ‘অযৌক্তিক’ বলে মনে হয়েছে তাঁর।

Advertisement

২৬/১১ প্রসঙ্গে মুম্বইবাসী জাভেদ বলেছিলেন, “মুম্বই হামলার ব্যাপারে সকলেই জানেন। হামলাকারীরা নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। হামলার পরিকল্পনাকারীরা এখনও আপনাদের দেশে অবাধে ঘুরে বেড়ায়। ভারতীয়রা যদি এ নিয়ে মনে ক্ষোভ পুষে রাখেন, আপনাদের সেটা অনুভব করা উচিত।” উপস্থিত জনতা করতালি দিয়ে সমর্থন জানিয়েছিল তাঁকে।

তার পরই ধেয়ে আসে প্রতিবাদ। পাকিস্তানি তারকারা সোচ্চার হন বর্ষীয়ান গীতিকারের বিরুদ্ধে। শুধু তা-ই নয়, পাকিস্তানের যে সব নাগরিক জাভেদের পাকিস্তান-বিরোধী মন্তব্যকে সমর্থন জানিয়েছেন, দেশের অপমান সত্ত্বেও তাঁকে সম্মানিত করেছেন, প্রশ্ন ওঠে তাঁদের আত্মমর্যাদা নিয়ে।

Advertisement

পাকিস্তানের অভিনেতা-অভিনেত্রীদের পাশাপাশি প্রতিবাদী স্বর শোনা যায় জনপ্রিয় গায়ক আলির কণ্ঠেও। তিনি সমাজমাধ্যমে জাভেদের নাম না নিয়েই লেখেন, “আপনাকে ভালবাসি, আপনার মতামতের দাম আছে। তবু অনুরোধ করব, সিদ্ধান্তে আসার আগে সব সময় তথ্যগুলো যাচাই করে নেবেন। সে দিনের অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম না। কিন্তু সমাজমাধ্যমের দৌলতে পরের দিন সবটা জানতে পারি। খুব খারাপ লাগল। হৃদয়ের মেলবন্ধন ঘটানোর উদ্দেশ্যে যে অনুষ্ঠান, সেখানে দাঁড়িয়ে এ সব বলা যায় কি?”

আলি আরও বলেন, “আমি এক জন গর্বিত পাকিস্তানি। দেশের বিরুদ্ধে এ ধরনের মন্তব্য সমর্থন করা অসম্ভব। তা ছাড়া পাকিস্তান যে ভাবে সন্ত্রাসবাদের শিকার হয়েছে তা আমরাই জানি। কাজেই, এ ধরনের ভিত্তিহীন অযৌক্তিক এবং অমানবিক কথা দেশের মানুষকে আঘাত দিতে পারে। সাধারণের কথা ভেবে এটুকু ভেবে দেখা উচিত ছিল।”

যদিও জাভেদের দাবি ছিল, ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপড়েনে নিরন্তর রক্তাক্ত হচ্ছেন শিল্পীরা। তাঁর মতে, ভারতীয়দের ক্ষুব্ধ হয়ে থাকার যথেষ্ট কারণ আছে। বলেছিলেন, “আমরা পাকিস্তানি শিল্পী নুসরত এবং অন্যান্যদের অনুষ্ঠানের আয়োজন করেছি ভারতে, কিন্তু আপনারা কখনও লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।”

প্রসঙ্গত, আগের দিনই আলিকে জাভেদের লেখা বহুল জনপ্রিয় গান ‘এক ল্যাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ গাইতে শোনা যায় লাহোরেরই আর এক মঞ্চে। সেই ভিডিয়ো শেয়ার করে আলি লিখেছিলেন, “যখন বিশ্ব আমায় সুযোগ দেয় জাভেদ সাহেবের লেখা প্রিয় ভালবাসার গানগুলো প্রেমিকাকে উৎসর্গ করার।” ভিডিয়োতে দেখা যায়, দর্শকাসনে বসে হাসছেন আয়েশা ফজ়লি, আলি ভালবাসেন তাঁকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন