lata mangeshkar

Lata Mangeshkar-Asha Bhosle: লতা রেগে বলেছিলেন ‘কম্বল না হটাও’র মতো ‘অশালীন’ গান আশাই গাইবে

নিজে অশালীন বলে যে গান রেকর্ড করতে চাননি সেই গান তাঁর বোন আশাকে দিয়ে রেকর্ড করার জন্য প্রস্তাব দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৭
Share:

লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলে।

১৯৯১ সাল পহলাজ নিহালনি তাঁর ছবি ‘ফার্স্ট লভ লেটার’-এর জন্য লতা মঙ্গেশকরকে একটি গান রেকর্ড করার অনুরোধ করেন।লতা সেই গান রেকর্ডের জন্য স্টুডিয়োয় পৌঁছলেও আচমকাই গান না গেয়ে স্টুডিয়ো থেকে বেরিয়ে আসেন।
কেন লতা গান গাইলেন না? পহলাজ নিহালনি মুম্বই সংবাদমাধ্যমকে বলেন, “গানের কথা লতাদিদির একেবারেই পছন্দ হয়নি।গানের কথা ছিল ‘কম্বল না হটাও’। লতা শুধু গান রেকর্ড করেননি তা নয়, তিনি বেশ বিরক্ত হয়েই জানান, এই গানের কথা অশালীন, যা তাঁর পক্ষে গাওয়া কোনও ভাবেই সম্ভব নয়”। পহলাজ জানান, এখানেই অবশ্য থেমে যাননি লতা। নিজে অশালীন বলে যে গান রেকর্ড করতে চাননি সেই গান তাঁর বোন আশাকে দিয়ে রেকর্ড করার জন্য প্রস্তাব দেন।

Advertisement

প্রশ্ন ওঠে লতা কি তাহলে ভাবতেন যে তাঁর মতে অশালীন শব্দের গান তিনি না গাইলেও আশা সেই গান গাইবে?

নিহালনি যদিও মুম্বই সংবাদমাধ্যমকে বলেন, “ওই গানে অশালীন কিছুই ছিল না।ছবির নায়ক-নায়িকা মনীষা আর বিবেক দু’জনে গান গাইতে গাইতে কম্বলের তলায় ঢুকে যাবেন,এমনই দৃশ্য ছিল। লতাজি খুব ভদ্রভাবেই এই গান গাইবেন না, তা জানান। আর আশাজির কথা বলেন। আশাজিও ওই গান পরে ভালবেসেই রেকর্ড করেন”।

Advertisement

৯০-এর দশক থেকেই লতা গানের কথার বিষয় আরও সচেতন হতে আরম্ভ করেন। গান রেকর্ডের অনুরোধ এলেই তিনি গান গাইতেন না।লতা মঙ্গেশকরের মৃত্যুর পর থেকেই তাঁকে ঘিরে নানা ঘটনা উঠে আসছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন