Aamir Khan on Satish Kaushik

‘ওঁর জন্যই ‘মিস্টার ইন্ডিয়া’ খোয়াতে হয়েছিল’, সতীশের স্মৃতিচারণায় আমিরের গলায় আক্ষেপ?

৬৬ বছর বয়সে প্রয়াত সতীশ কৌশিক। শিল্পীর অকালপ্রয়াণে শোকস্তব্ধ বলিউড। প্রয়াত পরিচালক-অভিনেতার স্মৃতিচারণায় আমির খান।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১২:১২
Share:

এক সাক্ষাৎকারে আমির জানান, ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে কাজের ডাক পেয়েছিলেন তিনি। কিন্তু সতীশ কৌশিকের জন্যই নাকি সেই সুযোগ হাতছাড়া হয় তারকার। ছবি: সংগৃহীত।

৬৬ বছর বয়সে জীবনাবসান বলিউডের বিশিষ্ট পরিচালক ও অভিনেতা সতীশ কৌশিকের। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে ৮ মার্চ মৃত্যু হয় ‘মিস্টা ইন্ডিয়া’র ক্যালেন্ডারের। অভিজ্ঞ অভিনেতার অকালপ্রয়াণে শোকস্তব্ধ গোটা বলিউড। প্রয়াত শিল্পীর স্মৃতিচারণে অনুপম খের থেকে শুরু করে অভিষেক বচ্চন। সতীশ কৌশিকের সঙ্গে নিজের স্মৃতি ঘেঁটে দেখলেন অভিনেতা আমির খান।

Advertisement

এক সাক্ষাৎকারে আমির জানান, ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে কাজের ডাক পেয়েছিলেন অভিনেতা। কিন্তু সতীশ কৌশিকের জন্যই নাকি সেই সুযোগ হাতছাড়া হয় তারকার। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ‘ক্যালেন্ডার’ চরিত্রে অভিনয়ের পাশাপাশি পরিচালক শেখর কপূরের প্রধান সহযোগী পরিচালকের ভূমিকাতেও ছিলেন সতীশ। ছবিতে সহকারী পরিচালক হিসাবে কাজের ডাক পেয়ে ইন্টারভিউ দিতে গিয়েছিলেন আমির। কিন্তু তাঁকে নাকি বাতিল করেন সতীশ কৌশিক। সেই সময় সহকারী পরিচালকের কাজে হাত পাকিয়েছিলেন আমির। সেট ম্যানেজ করার পাশাপাশি কাগজপত্রের কাজেও নাকি বেশ পারদর্শী ছিলেন তিনি। যা সেই সময় বিরল এক প্রতিভা। তারকা জানান, নিজের দক্ষতার উপর ভরসা ছিল তাঁর। তা সত্ত্বেও কাজের সুযোগ পাননি তিনি। পরে সতীশ কৌশিক তাঁকে জানান, সহকারী পরিচালকের কাজ করার জন্য নাকি গাড়ি চড়ে শুটিং সেটে এসেছিলেন আমির। তা দেখেই তাঁকে বাতিল করেন সতীশ।

পরে অবশ্য আমির নাকি সতীশকে জানান, ওই গাড়ি তাঁর ছিল না। অন্য এক জনের কাজের জন্য তাঁরই পাঠানো গাড়িতে চড়ে গিয়েছিলেন তিনি। তার পর সেখান থেকেই সোজা ইন্টারভিউ দিতে আসেন। সিনেমার সঙ্গে যুক্ত পরিবারের সদস্য হয়েও বাসে ও অটোতেই যাতায়াত করতেন তিনি, ওই সাক্ষাৎকারে দাবি করেন আমির। তবে ওই ঘটনার জন্য পরবর্তী কালে সতীশ কৌশিকের সঙ্গে তিক্ততা থাকেনি আমিরের। পরে বরং হাসি-ঠাট্টার ছলেই এই স্মৃতি মনে করতেন দু’জনেই, জানান তারকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন