Hansal Mehta

‘আমরা রোজ মরছি, আর সাদা চামড়ার মানুষ আমাদের দেখে পরিহাস করছেন’! তোপ পরিচালক হংসলের

টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজারকে হংসল টুইট করে টিকা পাঠানোর আবেদন জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ১৩:৪১
Share:

হংসল মেহতা

পাশ্চাত্যের একটি টিকাকরণ সংস্থার কাছে করোনার টিকা চেয়ে টুইট করেছিলেন হংসল মেহতা। তাতে ছোট্ট একটি বানান ভুল ছিল। সোমবার ঘটে যাওয়া এমন সামান্য ঘটনাকে কেন্দ্র করে তীব্র বিতর্কে জড়িয়ে পড়লেন প্রবীণ পরিচালক। এক শ্বেতাঙ্গ নেটাগরিককে জোরাল ভাষায় কটাক্ষ তাঁর, ‘আমরা রোজ মরছি। করোনায়, হতাশায়। জনৈক নেটাগরিক কেবল শ্বেতাঙ্গ হওয়ার সুবাদে আমাদের অনুভূতিকে পরিহাস করছেন’!

Advertisement

ঠিক কী ঘটেছে?

দেশে টিকার অভাব। তাই এক বিদেশি টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজারকে হংসল টুইট করে টিকা পাঠানোর আবেদন জানান। টুইটে তিনি লেখেন, ‘সরকারের কাছে চুক্তি স্বাক্ষরের জন্য সময় নষ্ট করছেন কেন? আমাদের বলুন। আমরা টিকা নেব। আমি আমার সংস্থার কর্মী এবং তাঁদের পরিবারকে সুস্থ রাখতে সবার টিকাকরণ করাতে চাই।’ এর পরেই তিনি জানান, তিনি যত দ্রুত সম্ভব চুক্তি স্বাক্ষর করে টিকা নিতে চান। এখানেই হংসল ছোট্ট ভুল করে বসেন, তিনি ‘সাইন’ অর্থাৎ স্বাক্ষরের বদলে ‘সিং’ অর্থাৎ গান গাওয়া শব্দটি লিখে ফেলেন। যদিও সঙ্গে সঙ্গে নিজের ত্রুটি শুধরে নেন। কিন্তু তত ক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। হংসলের বানান ভুল নিয়ে মিম ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে।

Advertisement

সেখানেই জনৈক নেটাগরিকের মন্তব্য, ‘সংস্থা যেন দয়া করে এই ব্যক্তিকে যতগুলো টিকা দেওয়া সম্ভব দিয়ে দেয়। তাঁকে যেন আলাদা করে চিহ্নিতও করে রাখে। কারণ, ইনি ‘চুক্তি সাইন না করে সিং করবেন’! অর্থাৎ চুক্তি ‘স্বাক্ষর’ না করে চুক্তি ‘গেয়ে’ উঠবেন। এই মন্তব্য পড়েই ক্ষোভে ফেটে পড়েন পরিচালক, এবং ওই ব্যক্তিকে ‘শ্বেতাঙ্গ’ হিসেবে চিহ্নিত করে টুইট করেন।

গত মাসে সপরিবারে করোনা সংক্রমিত হয়েছিলেন হংসল। করোনায় দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে টিকা নিয়ে এই ঠাট্টা তাঁর একটুও ভাল লাগেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন