XXL-এর ফ্যাশন

মোটা গড়ন-সেক্স অ্যাপিল-গ্ল্যামার-এক্স ফ্যাক্টর। সব সম্ভব। ডিজাইনারদের টিপস নিয়ে লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়মোটা গড়ন-সেক্স অ্যাপিল-গ্ল্যামার-এক্স ফ্যাক্টর। সব সম্ভব। ডিজাইনারদের টিপস নিয়ে লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়

Advertisement
শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৪ ০০:৩০
Share:

মোহময়ী বিদ্যা ‘শাদি কে সাইড এফেক্টস’-এ ভারী গড়নের কার্ভের লাবণ্যকে আড়াল করে স্কিন টাইট শর্ট ড্রেসে আধুনিক মাতৃত্বের ছবি মেলে ধরে পরিণামও হাড়ে হাড়ে টের পেলেন। ফলে যেটা হল ‘কহানি’-র সিক্যুয়েলে বিদ্যার জায়গায় এলেন কঙ্গনা রানাওত।

Advertisement

আমাদের দেশের ধারণা অনুসারে ভারী চেহারা মানেই কি শাড়ি? “না, প্লাস সাইজের ফ্যাশন হতে পারে আলাদা স্টাইল স্টেটমেন্ট,” বলছেন আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার হেমন্ত সাগর। অভিনেতা গোবিন্দর স্ত্রী সুনীতা আহুজাও ভারী গড়নের মহিলাদের একটি পোশাক স্টোর খুলেছেন। নিজের কেনাকাটা করতে গিয়ে ওজন নিয়ে সমস্যায়় পড়েই তাঁর এই উদ্যোগ।

রাম কপূর

Advertisement

ফারহা খান

ফ্যাশন ডিজাইনার থেকে নামী ব্র্যান্ড হয়ে, গড়িয়াহাটের ফুটপাথ সবখানেই এখন প্লাস ফ্যাশনের এক্স ফ্যাক্টর। “আমার চুয়াল্লিশ ইঞ্চির বাস্টলাইন লুকিয়ে রাখার দায় নেই আর। ‘মার্কস অ্যান্ড স্পেনসার্স’, ‘জিয়া’-র এক্স বা এক্সএক্সএল পশ্চিমী পোশাক আমার রাতপার্টিকে গাউনের জৌলুসে মুড়ে রাখে,” ৩৭ বছরের এইচআর ম্যানেজার শ্রেয়ার সাফ জবাব। “ফ্যাব ইন্ডিয়া আর কালার প্লাস-য়ের এক্সএক্সএল সাইজ দারুণ ফিট করে আমায়,” বলছেন সেলস ম্যানেজার সৈকত রায়। যে কোনও বড় শপিং মলের শোরুম থেকে শহরের নানা জায়গায় ছড়ানো ছিটানো স্টোরে এখন প্লাস সাইজ শপিং সম্ভার। সব বয়সের জন্য।

***

রং

ভারী শরীরকে হাল্কা করতে চটজলদি কালো রঙের জুড়ি নেই ঠিকই। ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত অবশ্যই গাঢ় শেডের পথেই নামতে বলছেন প্লাস সাইজের নারী-পুরুষ উভয়কেই। গাঢ় রঙেই শরীরের অতিরিক্ত মেদ সহজে ঢেকে দেওয়া যায়।

***

ছাঁটকাট

“ভারী চেহারা ঢাকতে মেয়েরা পরতে পারেন ট্রাউজার্স, প্যালাজো-টপ। পরা যায় লং স্কার্ট, কাফতান বা ম্যাক্সি ড্রেসও। তবে শাড়ির সঙ্গে চলবে থ্রি কোয়ার্টাস বা ফুলহাতা ব্লাউজ। মেদ ঢাকতে এটা খুব ভাল,” বলছেন ফ্যাশন জিজাইনার চন্দ্রাণী সিংহ ফ্লোরা। তাঁর মতে শরীরের নীচের অংশ যদি ভারী হয়, তা হলে পরা যায় প্রিন্টেড ট্যাঙ্কস্। কিন্তু শরীরের ওপরের অংশ ভারী হলেও যদি মন চায় সাহসী হতে?

অভিষেকের পরামর্শ, শর্টের বদলে, লং ড্রেস বাছুন। কখনওই স্ট্র্যাপলেস মাক্সি ড্রেস চলবে না। “ভারী চেহারায় স্কিন হাগিং জিনস্ পরা যাবে না এমনটাও নয়। লাল, ম্যাজেন্টা যে কোনও বাহারি রঙের প্যান্ট পরা যেতে পারে। কিন্তু তার সঙ্গে একরঙা শার্ট দিয়ে টিম আপ করুন, শরীরের ভাষায় রং লাগবে।

আর ছেলেরা কী করবেন? “প্যান্ট-শার্ট, লম্বা ঝুলের কুর্তা বা পাঞ্জাবি চলবে। টাইট টি-শার্ট পরবেন না। তাতে পেটের মেদ আরও স্পষ্ট হয়ে ওঠে। মেয়েদের ক্ষেত্রে স্কিনি জিনস্ চললেও ছেলেরা কখনওই টাইট জিনস্ পরবেন না,’’ বলছেন চন্দ্রাণী।

***

চুল

ভারী গড়নের সাজে হেয়ার স্পেশ্যালিস্ট আনওয়ার খানের টিপস, চুল বেঁধে রাখা। খোলা রাখতে চাইলে ভাল করে ব্রাশ করে লকস্ কেটে নিলেই ঝরঝরে লুক আসবে। চলতে পারে বব কাটও। “তবে শরীরের ওপরের অংশ ভারী হলে বব এড়িয়ে চলুন। বরং বিভিন্ন লেনথ্-এ চুল কাটলে ভলিউম বাড়বে। চেহারার সঙ্গে চুলের সামঞ্জস্যে সুন্দর দেখাবে”- বলছেন আনওয়ার।

***

গয়না

জুয়েলারি ডিজাইনার রাধিকা সিংভির মতে প্লাস সাইজের নারীপুরুষ যে কোনও একটা বড় আকারের গয়না দিয়েই আকর্ষণীয় ভাবে সাজতে পারেন। “বড় ব্রেসলেট পশ্চিমী পোশাকের সঙ্গে ভাল যায়। ভারী পেন্ডেন্ট পরুন। ঝোলা দুল নয়। সেই সঙ্গে হিল জুতো বা চটি পরলে লম্বা দেখাবে,’’ বলছেন রাধিকা।

গয়নাও পুরো শরীরের আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে। তিনি বলছেন ছোট আকারের গয়না এড়িয়ে চলতে। যে কোনও একটা বড় আকারের গয়না দিয়ে নিজেকে আকর্ষণীয় করে তুলতে। তাঁর মতে, “হাতে একটা বড় ব্রেসলেট পশ্চিমি পোশাকের সঙ্গে যথেষ্ট। গলাবন্ধ নেকলেস না পরে ভারী লকেটের পেন্ডেন্ট পরুন। ঝোলা দুল পরলে হার পরবেন না। জুতোর ক্ষেত্রে অবশ্যই হিল ব্যবহার করুন। লম্বা দেখাবে।’’

***

মেক-আপ

গলায় পেন্ডেন্ট আর ম্যাক্সি ড্রেস পরে ন্যুড মেক-আপ ছাড়াই যদি মাঠে নামেন তা হলে সোজা ক্লিন বোল্ড হয়ে আবার মনকেমনের স্টেশনে হাঁটতে হবে। মেক-আপ আর্টিস্ট নিশা দেশাই বলছেন, “মুখের কোনও একটা অংশ, হয় চোখ, নয় ঠোঁটে অথবা চিবুককে হাইলাইট করুন। অযথা ফাউন্ডেশন লাগাবেন না। মুখের ব্লাশ-অন, শ্যাডো সব একসঙ্গে ব্যবহার করবেন না। স্মোকি আইস হলে ঠোঁটে গ্লস লাগান। বলা যায় না, শরীরের অন্যান্য অংশ থেকে আপনার মেঘকাজল চোখই হয়তো অন্য কোনও মন নিয়ে উধাও হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন