সিমার পুরস্কার-সন্ধ্যায় তারুণ্যের জয়জয়কার

ওঁরা অনেকে এই প্রথম এত আলোময় মঞ্চে। টিভি ক্যামেরা-বুম ও মিডিয়া-অধ্যুষিত এত বড় পটভূমিতে। কেউ এসেছেন মেদিনীপুর, কেউ বা হাওড়া থেকে। বাংলা ছাড়িয়ে কেউ দিল্লি, কেউ বা গাজিয়াবাদ থেকে। আবেগে জড়িয়ে যাচ্ছে কারও গলা। কেউ বা সরাসরি জানিয়ে দিচ্ছেন অক্ষমতা।

Advertisement

গৌতম চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৫ ০৩:২৮
Share:

পুরস্কার বিজয়ীরা। (বাঁ দিক থেকে) সঙ্গীতা মাইতি, বনমালী দাস, প্রদীপকুমার পাত্র, কৌশিক মিত্র, ভি ইউভান বোথিসাথুভার, সারথি দাস, মনসুর আলি মাকরানি, অরুণ দেব, দেবাশিস বারুই, পীতাম্বর খান, দূর্বানন্দ জানা এবং শাকিলা শেখ। শুক্রবার দেবাশিস রায়ের তোলা ছবি।

ওঁরা অনেকে এই প্রথম এত আলোময় মঞ্চে। টিভি ক্যামেরা-বুম ও মিডিয়া-অধ্যুষিত এত বড় পটভূমিতে।

Advertisement

কেউ এসেছেন মেদিনীপুর, কেউ বা হাওড়া থেকে। বাংলা ছাড়িয়ে কেউ দিল্লি, কেউ বা গাজিয়াবাদ থেকে। আবেগে জড়িয়ে যাচ্ছে কারও গলা। কেউ বা সরাসরি জানিয়ে দিচ্ছেন অক্ষমতা। চেন্নাইয়ের ইউভান বোথিসাথুভার যেমন বললেন, মাতৃভাষা ছাড়া তিনি অন্য কিছু বিশেষ জানেন না। শেষ কথাটা বলে দিলেন সিমা পুরস্কারবিজেতা দিল্লির মনসুর আলি মাকরানি: আমাদের শিল্পকলা এবং সৃষ্টিকর্মই কথা বলুক।

শুক্রবার সন্ধ্যায় পাঁচতারা হোটেলে প্রথম সিমা পুরস্কার অনুষ্ঠানের মূল বার্তা এটাই।

Advertisement

সৃষ্টিকর্ম কথা বলবে আজ থেকেই। আজ দুপুর ১২টা থেকে ১২ এপ্রিল অবধি কলকাতার সিমা, স্টুডিও ২১, রামদুলারি পার্ক ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস গ্যালারিতে সাজানো থাকবে এই সব চিত্রকলা, ভাস্কর্য, ইনস্টলেশন। পাশাপাশি অ্যাপিজে, সাউথ পয়েন্ট, মডার্ন হাই-এর মতো ন’টি স্কুলে ম্যুরাল নিয়ে প্রকল্প, বিড়লা অ্যাকাডেমিতে ভাস্কর্যের ওয়র্কশপ, ম্যাক্সমুলার ভবনে ফটোগ্রাফি প্রদর্শনী। থাকছে গ্যালারি ৮৮-ও। শুরু হচ্ছে সিমা অ্যাওয়ার্ড শো। এ শহরে এর আগে অনেক অ্যাওয়ার্ড শো হয়েছে, কিন্তু একই সঙ্গে বিভিন্ন গ্যালারিতে শো, ওয়র্কশপ মিলে শিল্পের উৎসব এই প্রথম!

হাল আমলে কালা ঘোড়ার মতো আর্ট ফেস্টিভাল তৈরি করেছে মুম্বইয়ের নতুন শিল্প-ঐতিহ্য। সাংহাইয়ে ওরিয়েন্টাল পার্ল টাওয়ার নামের বহুতল বাড়ির খ্যাতিও শিল্প-প্রদর্শনীর জন্য। শিকাগো শহরও নিজের নতুন স্মারক তৈরি করে নিয়েছে মিলেনিয়াম পার্কে রাখা অনীশ কপূরের শিল্পস্থাপত্যে। শহরের ব্র্যান্ড-ইকুইটি তৈরি করে তার আর্ট ফেস্টিভাল। তাকে ঘিরেই আসে পর্যটন এবং হরেক লগ্নির জোয়ার।

ভাবীকালের কথা জানেন গণৎকার। কিন্তু শুক্রবার সিমার পুরস্কার-বিতরণী সন্ধ্যাই ছিল এক ইন্টারঅ্যাক্টিভ আর্ট। কখনও পরিচালক মৈনাক ভৌমিক মেরিট অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন সারথি দাসের হাতে, লেখক অমিত চৌধুরীর হাত থেকে পুরস্কার নিচ্ছেন নয়াদিল্লির বনমালী দাস, কখনও বা যোগেন চৌধুরী ও সিমার ডিরেক্টর রাখী সরকার একসঙ্গে মাকরানির হাতে তুলে দিচ্ছেন ৫ লক্ষ টাকা মূল্যের সিমা পুরস্কার। সাহিত্য-শিল্প-সিনেমা সব মিলেমিশে একাকার।

বৃদ্ধতন্ত্রের দেশে এই পুরস্কারসন্ধ্যা তারুণ্যের জয় ঘোষণার। শিল্পীদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে। ছবি, ভাস্কর্য পাঠাতে পেরেছিলেন স্বশিক্ষিত শিল্পীরাও। অ্যাকাডেমিক শিল্পের নিগড় ভেঙেই শহর হয়ে ওঠে শিল্পশোভন। ১৮৬৩ সালে প্যারিসে অ্যাকাডেমিক শিল্পচর্চার বিখ্যাত প্রতিষ্ঠান কুরুচির অভিযোগে এদুয়ার্দ মানে, কামিল পিসারোর মতো যে তরুণ শিল্পীদের ফিরিয়ে দেয়, ভবিষ্যতে তাদের হাত ধরেই তো প্যারিস হয়ে ওঠে ছবির দেশ, কবিতার দেশ।

সিমা পুরস্কারের পাশাপাশি চারটি মেরিট অ্যাওয়ার্ড, দু’টি বিশেষ অ্যাওয়ার্ড, দু’টি জুরি অ্যাওয়ার্ড। পীতাম্বর খানের হাতে জুরি অ্যাওয়ার্ড তুলে দিলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও অভীক সরকার। পীতাম্বরের ছবিতেই সিঁড়ির ধারের নীল ত্রিপলে লটকে আছে ফুল ও বিদ্যুতের তার। এ শহরের নিজস্ব ভাঙাচোরা আধুনিকতা?

ন’টি পূর্বঘোষিত পুরস্কারের শেষে এল সিমার ডিরেক্টরের নিজস্ব চারটি বাছাই। দেবাশিস বারুই, দূর্বানন্দ জানা, এর্নাকুলামের অখিল মোহন ও বাংলার শাকিলা। পুরস্কার হাতে নিয়ে শাকিলা প্রায় কেঁদে ফেললেন, জানালেন পালক পিতা বি আর পানেসরের কথা মনে পড়ছে তাঁর। একটু আগেই মনসুর আলি মাকরানি জানিয়েছেন, প্রত্যহ প্রতি ঘণ্টা শিল্পের সঙ্গে সহবাস সহজ কথা নয়। তবু ছবি এঁকেই আজ এ দেশে জীবিকানির্বাহ সম্ভব। এই আত্মবিশ্বাসই হয়তো শিল্পচর্চায় নিয়ে আসবে নতুন ‘মেক ইন ইন্ডিয়া।’ স্মৃতির আবেগ ও ভবিষ্যতের সম্ভাবনা এ ভাবেই প্রথম সিমা-সন্ধ্যায় একাকার হয়ে গেল, তৈরি হল সময়ের বহুমাত্রিক কোলাজ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন