Box Office Update

‘একটি কিনলে একটি বিনামূল্যে’ পন্থাতেই ছবি ‘হিট’? কী মত ছবির পরিচালকের?

গত ২ জুন মুক্তি পেয়েছে ভিকি কৌশল ও সারা আলি খান অভিনীত ছবি ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’। মুক্তির প্রথম সপ্তাহেই প্রায় ৩৫ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে লক্ষ্মণ উটেকর পরিচালিত এই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৮:১০
Share:

‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির একটি দৃশ্যে ভিকি কৌশল এবং সারা আলি খান (বাঁ দিকে)। ছবির পরিচালক লক্ষ্মণ উটেকর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

২ জুন মুক্তি পেয়েছে লক্ষ্মণ উটেকর পরিচালিত ছবি ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’। মুক্তির পর থেকেই বক্স অফিসে সাড়া ফেলে দিয়েছে ভিকি কৌশল ও সারা আলি খান অভিনীত এই ছবি। মুক্তির সপ্তাহ খানেকের মধ্যেই ব্যবসার অঙ্ক ছাড়িয়ে গিয়েছে ৩৪ কোটি টাকা। প্রথম সপ্তাহান্তে এই ছবি নিয়ে অনুরাগীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। বিক্রি হয়েছে প্রায় আড়াই লক্ষ টিকিটও। সেখানেই প্রকাশ্যে এসেছে বিপণন কৌশলের খেলা! প্রেক্ষাগৃহে দর্শক টানার জন্য সপ্তাহান্তে ‘একটি কিনলে একটি বিনামূল্যে’-র পন্থা অবলম্বন করেছিল ছবির টিম। তাতেই হুড়মুড়িয়ে বিক্রি হয়েছে ছবির টিকিট। তা হলে লাভের অঙ্ক কি আদপে ভুয়ো? আদৌ কি ‘হিট’ ছবির তকমা অর্জন করেছে ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’?

Advertisement

ছবির টিকিট বিক্রির এই পন্থা নিয়ে সপ্তাহ খানেক পরে অবশেষে মুখ খুললেন পরিচালক লক্ষ্মণ উটেকর। ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির সাফল্য উদ্‌যাপন করতে সম্প্রতি আয়োজন করা হয়েছিল এক সাংবাদিক বৈঠকের। সেখানেই এই ‘একটি কিনলে একটি বিনামূল্যে’ কৌশল নিয়ে মুখ খোলেন পরিচালক। তাঁর দাবি, ‘‘ইন্ডাস্ট্রিতে সবাই চুপ! কিছু লোকজন অবশ্য বলছেন, ‘একটার সঙ্গে আরও একটা বিনামূল্যে’ পদ্ধতির জন্যই নাকি ছবি চলছে।’’ পরিচালকের প্রশ্ন, ‘‘পচা টম্যাটো বিক্রি করতে গিয়ে যদি আপনি বলেন এক কেজির সঙ্গে আরও হাফ কেজি বিনামূল্যে, তা হলে সেই টম্যাটো কি আদৌ কেউ কিনবেন?’’

ছবির প্রচার বাড়ানোর জন্য ‘একটি কিনলে একটি বিনামূল্যে’ নীতিতে টিকিট বিক্রি করার পন্থা নিয়েছিলেন ছবির নির্মাতারা। সেই পথে হেঁটেই প্রথম সপ্তাহান্তে আড়াই লক্ষ টিকিট বিনামূল্যে বিক্রি হয়েছে ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির। টিকিটের দাম গড়ে ২৫০ টাকা হলে আড়াই লক্ষ টিকিটের মূল্য গিয়ে দাঁড়ায় প্রায় ৬ কোটি ২৫ লক্ষ টাকা। অর্থাৎ, এই ৬ কোটি ২৫ লক্ষ টাকার টিকিট বিক্রি করেও কোনও লাভের অঙ্ক ঘরে তুলতে পারেননি ছবির প্রযোজক। বরং, তাঁর পকেট থেকেই তাঁকে মেটাতে হচ্ছে টিকিটের দাম। সূত্রের খবর, বিনামূল্যে বিক্রি হওয়া আড়াই লক্ষ টিকিটের জন্য প্রায় সাড়ে ৫ কোটি টাকা দিচ্ছেন ছবির প্রযোজক দীনেশ বিজন। প্রথম সপ্তাহান্তেই শেষ নয়, টিকিট বিক্রির ক্ষেত্রে এর পরের শনি ও রবিবারও এই ‘একটা কিনলে আরও একটা বিনামূল্য’ পন্থা চালু রাখছেন ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির নির্মাতারা। তাঁদের অনুমান, আগামী সপ্তাহান্তে বিনামূল্যে বিক্রি হওয়া টিকিটের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে তিন লক্ষ। সে ক্ষেত্রে প্রযোজককে খরচ করতে হবে প্রায় সাড়ে সাত কোটি টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন