এক চুমুকে যেমন তেমন...

আজ রাতে নেশা বেশি চড়লে কিন্তু পার্টি যাবে ভেস্তে। ক্রিসমাস ইভে নেশা সামলানোর টিপস দিলেন ঋতা ভিমানি।আজ রাতে নেশা বেশি চড়লে কিন্তু পার্টি যাবে ভেস্তে। ক্রিসমাস ইভে নেশা সামলানোর টিপস দিলেন ঋতা ভিমানি।

Advertisement
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৪ ০১:০০
Share:

হাওয়াতে উত্তুরে কনকনানি।

Advertisement

বছরের এই সময়টায় পার্টি হুল্লোড়ের শেষ নেই।

কিন্তু প্রায়ই বড় সমস্যায় পড়তে হয়। বিশেষ করে বন্ধুদের সঙ্গে একের পর এক রাউন্ডে সুরাপান কখনও বা হাতের বাইরে চলে যায়। অনেক পার্টিতেই দুটো ড্রিঙ্ক কিনলে একটা ফ্রি। শুনতে তো সোনায় সোহাগা। কিন্তু ঝামেলার শুরু ওখান থেকেই।

Advertisement

অনেক মহিলাই তাঁদের স্বামীদের নিয়ে সমস্যায় পড়ে যান। আবার অনেক মহিলাই মাত্রাছাড়া মদ্যপান করে বেসামাল হয়ে পড়েন এ দৃশ্যও কিন্তু নতুন নয়। কী করবেন তা হলে পার্টির মাঝখানে অস্বস্তিকর দৃশ্য এড়াতে?

কৌশলগুলো কী কী?

পানপাত্র চুপি চুপি সরিয়ে নিন যাতে তিনি খেয়াল না করতে পারেন। আপনি যদি বাইরে কোনও একটা পার্টিতে থাকেন, তা হলে পানীয়টা ঝোপের মধ্যে ঢেলে দিন। এমন নয় তিনি খেয়াল করবেন না। একটা সময়ের পর বিরক্ত হবেন। আর একটা গ্লাস চেয়ে নেবেন। আপনাকে জিজ্ঞেস করতেও পারেন আগের গ্লাসটার কী হল? কোথায় গেল? আপনি বলবেন ওয়েটার ভুল করে নিয়ে গিয়েছে।

এর পরেই ওঁকে মদ্যপানের জায়গা থেকে সরিয়ে কোনও একটা আড্ডায় ঢুকিয়ে দিন। সেখানে যদি ওয়েটার হুইস্কির গ্লাস নিয়ে আসে আর আপনি যদি ধারেকাছে থাকেন তা হলে চুপিচুপি বলে দেবেন অনেকটা জল আর সোডা যেন হুইস্কির মধ্যে মিশিয়ে দেন। অনেকের সঙ্গে থাকায় আপনার স্বামী কিন্তু প্রতিবাদ করার সুযোগ পাবেন না।

ছোটখাটো প্রাইভেট পার্টি হলে আর আপনার স্বামী যদি আকণ্ঠ পান করে থাকেন, তা হলে শুধু বলুন যে আপনি অসুস্থ বোধ করছেন। বাড়ি চলে যেতে চান।

বাড়ি ফিরে যাওয়ার প্রস্তাবটা কিন্তু খুব মেজাজ নিয়ে দেবেন না। যখন দেখবেন আপনার স্বামী নেশায় চুর তখন ওঁর সঙ্গে খুব নরম ভাবে কথা বলবেন। মাতালেরা কিন্তু রুক্ষ কথাবার্তা একদম পছন্দ করেন না।

বন্ধুদের মধ্যে খুব সংযত ধীরস্থির কোনও একজনকে অনুরোধ করুন আপনাদের বাড়ি নিয়ে যাওয়ার জন্য। কারণ একটাই ড্রাইভার না থাকলে বিপদে পড়তে পারেন।

আপনিই ‘বস’

• যারা বেশি খাচ্ছেন, তাদের মুখের ওপর বলে দিন বার বন্ধ হয়ে গিয়েছে

• স্বামী যদি আকণ্ঠ পান করে থাকেন, তা হলে বলুন আপনি অসুস্থ। বাড়ি ফিরে যাওয়ার প্রস্তাবটা খুব মেজাজ নিয়ে দেবেন না

• মদ্যপানের আগেই খেতে বলুন স্বামীকে। তা হলে পার্টি শুরুর আগে তিনি অতিরিক্ত পান করে ফেলবেন না

যদি আপনি নিজেই পার্টির আয়োজক হন আর দেখেন লোকজন খুব কড়া পানীয় নিচ্ছে বা রাতের খাবারের আগে দ্রুত আরও এক রাউন্ড সেরে নিতে চাইছে তা হলে জলদি জলদি খাবার পরিবেশন করুন।

একবার এক বারটেন্ডারকে জিজ্ঞেস করেছিলাম সেই রেস্তোরাঁয় মাতালদের সামলান কী করে? তিনি আমাকে কতগুলো খুব কাজের পরামর্শ দিয়েছিলেন।

খুব বেশি মদ্যপান করতে চাইলে মদের মধ্যে সোজা জল মিশিয়ে দিন।

ছোট ছোট স্ন্যাক্সের ব্যবস্থা রাখবেন। যেমন চিপস, বাদাম। এতে নেশাটা নিয়ন্ত্রণ করা যায়।

প্রায়ই যাঁরা এই রকম করেন তাঁদের মুখের ওপর বলে দিতে হয় বার বন্ধ হয়ে গিয়েছে বা তাঁদের আর ড্রিঙ্কস পরিবেশন করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন