দেখুন স্বাধীনতার প্রথম সকালের সেই দুর্লভ মুহূর্তগুলো

প্রায় দুই শতাব্দীর পরাধীনতার যন্ত্রণা জুড়িয়ে নিজেদের ভবিষ্যত্, নিজেদের ভালমন্দ গড়ে তোলার রাশ নিজেদের হাতে ফিরে পেয়েছিল ভারতবাসী। কেমন ছিল সেই দিনটার আবেগ?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৭ ১৩:৩৯
Share:

স্বাধীনতার আবেশে, আবেগে সে ঢল বয়ে চলল দিকে দিকে।—ফাইল চিত্র।

দেখতে দেখতে ৭০ বছর পূর্ণ করে ফেলল আমাদের স্বাধীনতা। এই ৭০ বছরে দেশ কতটা এগোল, কী কী প্রাপ্তি আর অপ্রাপ্তিই বা কী কী, তার হিসেবনিকেশ চলছে চলবে। কিন্তু এই ১৫ অগস্ট দিনটার আবেগ, যে কোনও ভারতবাসীর কাছেই আলাদা। প্রায় দুই শতাব্দীর পরাধীনতার যন্ত্রণা জুড়িয়ে নিজেদের ভবিষ্যত্, নিজেদের ভালমন্দ গড়ে তোলার রাশ নিজেদের হাতে ফিরে পেয়েছিল ভারতবাসী। কেমন ছিল সেই দিনটার আবেগ? যে দিনটার জন্য হাজার হাজার মানুষ প্রাণ দিয়েছিলেন ব্রিটিশ শাসকের বুলেটের সামনে বুক চিতিয়ে, যে দিনটার জন্য আন্দামানের ‘নরক’ কুঠুরিতে বছরের পর বছর ‘অসহনীয়’ যন্ত্রণা মুখ বুজে সয়েছেন হাজারে হাজারে দেশপ্রেমিক, সেই দিনটা যখন এল, বাঁধভাঙা আবেগের ঢেউ ভাসিয়ে দিয়েছিল গোটা ভারতভূমিকে।

Advertisement

দেখুন সেই ভিডিও

দেশভাগের যন্ত্রণা সেই মহানন্দ-ক্ষণেও বুকের মধ্যে খানিক রক্ত ক্ষরণ ঘটিয়েছিল বটে, তবু আমরা ‘আজ থেকে স্বাধীন’ এই উপলব্ধি, এই উচ্ছ্বাস, এই আনন্দ মানুষকে ভাসিয়ে দিয়েছিল স্বাধীনতার প্রথম সকালে! মধ্যরাতে ক্ষমতার আনুষ্ঠানিক হাতবদল হয়েছিল। রাত জেগে ছিলেন বহু মানুষ। নতুন, একদম নতুন এক প্রভাতের প্রত্যাশায়। আর সে সকাল যখন এল, রাস্তায় রাস্তায় অগুনতি মানুষের ঢল। স্বাধীনতার আবেশে, আবেগে সে ঢল বয়ে চলল দিকে দিকে। দেশ জুড়ে। শহরে শহরে। গ্রামে গ্রামে।

Advertisement

আরও পড়ুন: যেখানে খুশি যাইতে পারি

কলকাতা শহরে স্বাধীনতার সেই প্রথম সকালের চলচ্চিত্র ধরা হয়েছিল ক্যামেরায়। সেই ছবির নেপথ্যে ধারাবর্ণনা করেছিলেন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র। সেই ঐতিহাসিক ডকুমেন্টেশন দেখলে এখনও গায়ে কাঁটা দেয়। আমরা যারা সে দিন জন্মাইনি, এই ভিডিও তাঁদের কাছে এক ঐতিহাসিক দলিলও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন